হাওরের মাউন্ট এলিজাবেথ জহুরুল ইসলাম মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল

হাওরাঞ্চলের মানুষ স্বাস্থ্য সেবা গ্রহণের ক্ষেত্রে নানাবিধ প্রতিবন্ধকতার সম্মুখীন হয়ে থাকে। পর্যাপ্ত স্বাস্থ্য কেন্দ্রের অভাব, চিকিৎসকের অপ্রতুলতা, স্বাস্থ্য কেন্দ্রের দূরত্ব, ঔষধ সরবরাহের অপর্যাপ্ততার কারণে উন্নত স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হতে হয় হাওরবাসীর। ১৯৮৯ সালে ২৫০ শয্যার জহুরুল ইসলাম হাসপাতাল প্রতিষ্ঠা করার মাধ্যমে এই অঞ্চলের মানুষের চিকিৎসা ব্যবস্থার দূর্দশা ও হয়রানি লাঘব করেন বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবী জহুরুল ইসলাম। বর্তমানে হাসপাতালের শয্যা সংখ্যা ৫০০ এর অধিক এবং সব অত্যাধুনিক যন্ত্রপাতি দ্বারা সুসজ্জিত। প্রতিদিন অসংখ্য মানুষ প্রত্যন্ত অঞ্চল থেকে এসে এ হাসপাতালে সুলভে মানসম্পন্ন চিকিৎসাসেবা নিয়ে থাকে।

পাশাপাশি মানসম্পন্ন চিকিৎসক তৈরিতে ভূমিকা রাখছে ১৯৯২ সালে প্রতিষ্ঠিত জহুরুল ইসলাম মেডিকেল কলেজ। বর্তমানে দেশের শ্রেষ্ঠ বেসরকারি মেডিকেল কলেজসমূহের মধ্যে অন্যতম মেডিকেল কলেজটি। এছাড়া প্রতিষ্ঠানটিতে ২৫টির অধিক দেশের ছাত্র-ছাত্রীরা উপযুক্ত শিক্ষা লাভ করে মানসম্পন্ন চিকিৎসক হিসেবে সর্বত্র বিশেষ সুনাম অর্জন করছে। সেই সঙ্গে ডিপ্লোমা নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠার মাধ্যমে মানসম্পন্ন নার্স তৈরিতেও ভূমিকা রাখছে।

এক পরিসংখ্যানে দেখা গেছে ২০১৭ সাল থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত হাসপাতালটির বহির্বিভাগ ও অভ্যন্তরীণ বিভাগে গড়ে প্রতি বছর ৪ লাখ ৯৬ হাজার ৯০৬ জনেরও বেশি রোগী সেবা নিয়েছে। এদিকে একই সময়ে গড়ে প্রতিবছর অপারেশন হয়েছে ৮ হাজার ৯৫০ জনেরও বেশি।

এজন্য বলা যায়, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল যেমন দক্ষিণ এশিয়ার চিকিৎসা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে তেমনি হাওরাঞ্চলের মানুষের কাছে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল চিকিৎসা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে।

হাসপাতালের পরিচালক অধ্যাপক বাহার উদ্দীন ভূঁঞা বলেন, ১৯৮৯ সালে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠার মধ্য দিয়ে  আলহাজ্ব জহুরুল ইসলাম সাহেব যে স্বপ্নযাত্রার বীজ বপন করেছিলেন সময়ের পরিক্রমায় আজকের দিনে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল এখন অত্র অঞ্চলের সাধারণ মানুষের চিকিৎসা সেবায় এক আস্থা ও নির্ভরতার নাম। সময়ের সাথে তাল মিলিয়ে আমরা হাসপাতালের স্বাস্থ্য সেবার আধুনিকায়নের কাজ অব্যাহত রেখেছি এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। করোনাকালীন এই সময়ে সাধারণ রোগীরা যখন নিয়মিত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছিল তখন তাদের কথা মাথায় রেখে একদিনের জন্য ও আমাদের হাসপাতালের স্বাভাবিক স্বাস্থ্য সেবা কার্যক্রম বন্ধ রাখিনি। আমরা নিয়মিত কোভিড ১৯ নির্ণয়ে মানসম্মত আরটিপিসিআর টেস্ট কার্যক্রম অব্যাহত রেখেছি এবং বিদেশগামী যাত্রীদের স্বল্পতম সময়ে সঠিক ও মানসম্মত রিপোর্ট প্রদানে আমরা বদ্ধপরিকর। আমাদের বহির্বিভাগে নূন্যতম ভিজিটিং ফি এর মাধ্যমে প্রতিদিন গড়ে ২০০০ রোগীকে মানসম্মত চিকিৎসা সেবা দিয়ে আসছি। মূলত জহুরুল ইসলাম সাহেব এর মত মানবদরদী ও পরোপকারী ছিলেন বলেই আজকের দিনে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের মত চিকিৎসা বিজ্ঞানের শাখা প্রশাখাময় এমন বট বৃক্ষের ছায়ায় অত্র অঞ্চলের মানুষ স্বল্প খরচে চিকিৎসা সেবা  সুবিধা গ্রহণ করতে পারছেন।