খামারে ঝামেলাহীন বেচাকেনা

পরিষ্কার-পরিচ্ছন্ন মেঝে। ওপরে ঘুরছে বৈদ্যুতিক পাখা। কোরবানির পশু সেখানেই রাখা। শীতাতপ নিয়ন্ত্রিত অভ্যর্থনা কক্ষ। ক্রেতার জন্য আছে চা, কফি ও নাশতার ব্যবস্থা। সপরিবারে ঘরোয়া পরিবেশে দেখা যাচ্ছে পশু। ডিজিটাল মেশিনে মাপা হচ্ছে পশুর ওজন। ঈদ সামনে রেখে প্রতি কেজি ৫০০ টাকা দর। দেওয়া যাচ্ছে আগাম বুকিং। পশু কেনা যাচ্ছে অনলাইনেও। কেনার পর পশু অসুস্থ হয়ে পড়লে থাকছে বদলানোর সুযোগ। পশু জবাই ও মাংস প্রস্তুত করে বাসায় পৌঁছে দেওয়ারও আছে সুব্যবস্থা। এভাবেই কোরবানির পশুর কেনাবেচা জমেছে রাজধানীর মোহাম্মদপুরের সাদিক এগ্রোতে।

 

ঈদুল আজহার এখনও দুই সপ্তাহের বেশি সময় বাকি। তবে এরই মধ্যে গবাদি পশু বেচাকেনা শুরু হয়ে গেছে। বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ছোট-বড় মিলিয়ে প্রায় আট লাখ খামার আছে। এর মধ্যে ঢাকা শহর ও আশপাশে খামারের সংখ্যা ৮ হাজার। মোহাম্মদপুর ও বছিলায় রয়েছে কয়েকশ খামার।

 

মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় কয়েকটি খামারের মালিকের সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁরা পশু বিক্রির জন্য হাটে তোলেন না। বিজ্ঞাপন ও ফেসবুকে প্রচারসহ ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে ক্রেতাদের খামার থেকেই গরু কিনতে আকৃষ্ট করেন। ক্রেতারা একাধিকবার খামারে এসে পশু পছন্দ করতে পারেন। এসব বিবেচনায় অনেকে হাটের বদলে এসব খামার থেকে পশু কিনতে আগ্রহী হচ্ছেন। খামারিদের আশা, নির্বাচনী বছর হওয়ায় এবার বেশি পশু কোরবানি হবে।

 

মোহাম্মদপুর বেড়িবাঁধের সাদিক এগ্রো ঘুরে দেখা গেছে, তাঁদের খামারে ১ লাখ থেকে ৫০ লাখ টাকার পশু আছে। মাঝারি মানের গরুর ক্ষেত্রে প্রতি কেজির জন্য দাম রাখা হচ্ছে ৫০০ টাকা। তবে খুবই আকর্ষণীয় ও বড় গরু ওজন হিসাবে বিক্রি হচ্ছে না। বাসায় পৌঁছে দেওয়ার জন্য বাড়তি কোনো খরচ দিতে হবে না। খামারের অর্ধেকের মতো পশু এরই মধ্যে বুকিং হয়ে গেছে। কয়েক বছর ধরেই পশুর দাম বেশি। এবার পশুখাদ্যের দামও বেড়েছে।

 

বিদ্যুৎ বিলসহ নানা খাতেও বাড়তি খরচ যোগ হয়েছে। তাই এবার পশুর দাম আরও বাড়তে পারে বলে মনে করেন খামারিরা। বগুড়ার ভান্ডার এগ্রোর মালিক তৌহিদ পারভেজ বলেন, গত বছর ৬০০ কেজি ওজনের যে ষাঁড় তিন লাখে বিক্রি করেছি, এবার সে রকম পশু বিক্রি করছি ৪ লাখে।

 

এদিকে, গতকাল শনিবার রাজধানীর মোহাম্মদপুরে বিভিন্ন খামারে কোরবানির প্রস্তুতি ঘুরে দেখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার। এ সময় তাঁরা জানান, কোরবানির পশুর শতভাগ জোগান এবারও দেশের পশুতেই সম্ভব হবে। চাহিদার চেয়ে বেশি থাকায় দেশের বাইরে থেকে পশু আনা বন্ধে কঠোর অবস্থানে আছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। উৎপাদন বাড়ানো ও দেশের খামার বিকশিত করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

সংশ্লিষ্টরা জানান, এবার ১ কোটি ২৫ লাখ কোরবানিযোগ্য পশু প্রস্তুত আছে, যা গত বছরের চেয়ে প্রায় পৌনে তিন লাখ বেশি। ২০২২ সালে ১ কোটি ২১ লাখ ২৪ হাজার ৩৮৯টি কোরবানিযোগ্য পশুর মধ্যে সারাদেশে ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি কোরবানি হয়েছিল। গত তিন ঈদে কোরবানির পশু উদ্বৃত্ত ছিল ৭৪ লাখের বেশি। এ বছর কোরবানিতে পশুর চাহিদা ধরা হয়েছে ১ কোটি ২ লাখের মতো। সেই হিসাবে এ বছর চাহিদার চেয়ে ২৩ লাখ পশু বেশি আছে।

 

বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, পশুখাদ্যের দাম বেড়ে যাওয়ায় গত বছরের চেয়ে এ বছর ৫ শতাংশ হারে গবাদি পশুর দাম বাড়বে। জাতীয় নির্বাচন সামনে, তাই গত বছরের চেয়ে এবার পশু কোরবানি ৫ শতাংশ বাড়তে পারে। খামার থেকে কেনা পশুর জন্য হাসিলমুক্ত রাখার বিষয়টি মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির অনুরোধ জানিয়ে ইমরান হোসেন বলেন, পশু ঢাকায় বা বিভিন্ন জেলা শহরে নিতে গেলে চাঁদা দিতে হয়। এতে গরুর দাম বেড়ে যায়। এ ছাড়া খামারে বিক্রি হওয়া গরু কোনো হাটের পাশ দিয়ে গেলে ক্রেতাকে নাজেহাল হতে হয়।

 

এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন সচিব। আগামী বুধবার আন্তঃমন্ত্রণালয় সভা ও আইনশৃঙ্খলা-সংক্রান্ত বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি। পাশাপাশি খামারিদের উন্নয়নে ডেইরি উন্নয়ন বোর্ড গঠনের প্রস্তাব সংসদে পাস হওয়ার অপেক্ষায় আছে বলেও জানান সচিব।

 

খামারিদের দাবির পরিপ্রেক্ষিতে ঈদের আগে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কোরবানির পশু বিক্রেতা বা খামারি পর্যায়ে কেউ যেন অযথা হয়রানি বা চাঁদাবাজির শিকার না হন, সে জন্য জাতীয় জরুরি সেবার হটলাইন নম্বর (৯৯৯) যুক্ত করার বিষয়ে আশ্বাস দেন সচিব।