তেল, পানি ও বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হতে বললেন প্রধানমন্ত্রী

দেশের সবাইকে তেল, পানি ও বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার জন্য বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, করোনাভাইরাস, রাশিয়া ইউক্রেন যুদ্ধ এবং স্যাংশনের কারণে আমাদের খুবই হিসেব করে চলতে হচ্ছে। আমি তাই সবাইকে অনুরোধ করবো- প্রত্যেকেই আপনারা বিদ্যুৎ, পানি বা তেল যা ব্যবহার করেন, সবকিছু ব্যবহারে মিতব্যয়ী হবেন।

বুধবার সকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাস্তবায়নাধীন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় নির্মিত বীর নিবাস হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি ওসমানী স্মৃতি মিলনায়তনে অংশগ্রহণ করেন।

শেখ হাসিনা বলেন, প্রত্যেকে যার যার এতটুকু জমি আছে, এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে। আর যত জমি অনাবাদী আছে সেগুলোতে ফসল উৎপাদন করবেন।

তিনি বলেন, খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। কিন্তু বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দ্বা, খাদ্যের অভাব। বাংলাদেশের মানুষের যেন কোনোরকম খাদ্যের অভাব না হয়, তার জন্য আমরা আগাম প্রস্তুতি নিয়ে রাখছি। এ জন্যই আমার এ আহ্বান যে- প্রত্যেকে যেখানে যা পারেন, সেখানে কিছু কিছু ফসল উৎপাদন করেন, ফলমূল লাগান, যা পারেন আপনারা কিছু উৎপাদন করেন। নিজে খান এবং অন্যকে খাওয়ান।

এ সময় প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে বলেন, মুক্তিযোদ্ধারা মারা গেলে তারা যেন সম্মান পায় সেই ব্যবস্থা করেছি। জাতির পিতা যেমন তাদের সন্তানদের জন্য চাকরির ব্যবস্থা করে দিয়েছিলেন, নির্যাতিত মা-বোনদের জন্য একটা কোটা সিস্টেমের ব্যবস্থা করেছিলেন, আমরা সরকারে আসার পর শুধু মুক্তিযোদ্ধা না, তাদের সন্তান ও বংশ পরম্পরায় যারা আসবে তারাও যেন প্রতিটি ক্ষেত্রে অগ্রাধিকার প্রায় সেই ব্যবস্থা করে দিয়েছি।

তিনি বলেন, আমরা অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ঘর করে দিচ্ছি। ডিজিটাল পদ্ধতিতে তাদের কাছে ভাতা পৌঁছে দিচ্ছি। আমরা চাই, বেঁচে থাকা বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের পরিবার যেন মর্যাদা ও সম্মানের সঙ্গে জীবনযাপন করতে পারেন।