এখনও বেপরোয়া গতিতে চলছে গাড়ি

মাদারীপুরের শিবচর উপজেলায় বাস দুর্ঘটনায় ২০ জন নিহতের ঘটনায় ইমাদ পরিবহনের বিরুদ্ধে মামলা হয়েছে। বাসের বেপরোয়া গতির কারণে দুর্ঘটনা ঘটেছে উল্লেখ করে গত রোববার রাতে শিবচর থানায় মামলাটি করেন শিবচর হাইওয়ে পুলিশের সার্জেন্ট জয়ন্ত সরকার। পরদিন সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছে গঠিত তদন্ত কমিটি। এমন দুর্ঘটনার পরও বেপরোয়া গতিতে চলছে দূরপাল্লার গাড়ি। এতে উদ্বেগ প্রকাশ করেছেন যাত্রীরা।

 

শিবচর হাইওয়ে থানার ওসি আবু নাঈম মো. মোফাজ্জেল হক জানান, ইমাদ পরিবহন কর্তৃপক্ষসহ অজ্ঞাতপরিচয়দের আসামি করে মামলা করা হয়েছে। দুর্ঘটনাকবলিত বাসটির ফিটনেস সনদ ছিল না।

 

মাদারীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পল্লব কুমার হাজরার নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একটি প্রতিনিধি দল দুর্ঘটনার কারণ অনুসন্ধানে কাজ শুরু করেছে। সোমবার সকালে ঘটনাস্থলে গিয়ে প্রত্যক্ষদর্শী, স্থানীয় দোকানিসহ অনেকের সঙ্গে কথা বলেন তাঁরা।

 

তদন্ত কমিটির প্রধান পল্লব হাজরা বলেন, তাঁরা ঘটনাস্থল পরিদর্শন করে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করেছেন। তদন্তের স্বার্থে বিস্তারিত বলা যাচ্ছে না। নির্ধারিত সময় দুই কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে।

 

রোববার সকালে পদ্মা সেতুর আগে ঢাকা-খুলনা এক্সপ্রেসওয়ের শিবচরের কুতুবপুর এলাকায় এক পথচারীকে চাপা দেয় ইমাদ পরিবহনের যাত্রীবাহী বাস। এর পর ৫০ গজের মধ্যে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি এক্সপ্রেসওয়ের রেলিং ভেঙে খাদে পড়ে যায়। এতে ২০ জন নিহত এবং ১৫ জন আহত হন। এ দুর্ঘটনার পরও এক্সপ্রেসওয়েতে বেপরোয়া গতিতে দূরপাল্লার গাড়ি চলছে। হাইওয়ে পুলিশ বেশ কয়েকটি পরিবহনের নামে মামলাও করেছে। বেশকিছু স্থানে গাড়ির গতি কমানোর জন্য কাজ করছে হাইওয়ে পুলিশ। বেপরোয়া গতিতে গাড়ি চলাচল করায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। তবে সড়কে পুলিশের তৎপরতায় সন্তোষ প্রকাশ করেছেন তাঁরা।

 

গতকাল বিকেলে গোপালগঞ্জের মুকসুদপুর থেকে আসা প্রচেষ্টা পরিবহনের যাত্রী বিলকিছ আক্তার বলেন, আরও আগে থেকে যদি হাইওয়ে পুলিশ পরিবহনের গতি নিয়ন্ত্রণে পদক্ষেপ নিত, তাহলে এত বড় দুর্ঘটনা হয়তো ঘটত না। বরিশালের যাত্রী শরিফুল ইসলাম বলেন, অধিকাংশ চালক বেপরোয়া গতিতে গড়ি চালান। যাত্রীরা অনুরোধ করলেও তাঁরা শোনেন না।

 

গোপালগঞ্জ থেকে আসা স্বাধীন পরিবহনের চালক সুমন শিকদার বলেন, কোনো চালক কখনও চান না তাঁর গাড়ি দুর্ঘটনার কবলে পড়ুক। চালকরা একটু ধীরে চালালে যাত্রীরা বলেন, গাড়ি ভ্যানের মতো চলে, আজ আর বাড়ি পৌঁছাব না, পেছনের গাড়ি আগে চলে গেল। বাস চালানোর সময় এ ধরনের কথা শুনতে বিরক্ত রাগে। তখন কী করা উচিত বুঝে উঠতে পারেন না চালকরা।

 

মাদারীপুর জেলা শ্রমিক ফেডারেশনের সহসভাপতি ডাবলু বেপারী বলেন, দুর্ঘটনা ঘটলে মালিক ও শ্রমিক পক্ষকে জবাবদিহি করতে হয়। কিন্তু কেউ চান না দুর্ঘটনা ঘটুক। নিরাপদ সড়ক সবার দাবি।

 

ওসি আবু নাঈম মো. মোফাজ্জেল হক জানান, গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বেশ কয়েকটি পরিবহনের নামে মামলা করা হয়েছে। এই পরিবহনগুলো ঘণ্টায় ৯০ থেকে ৯৫ কিলোমিটার গতিতে চলছিল। এসব গাড়ির নিয়ন্ত্রণ গতি ৭৫-৮০ কিলোমিটার। হাইওয়ে পুলিশ ভাঙ্গা থেকে মুন্সীগঞ্জ পর্যন্ত গাড়ির গতি নিয়ন্ত্রণে আনার জন্য সার্বক্ষণিক চেকপোস্ট বসিয়েছে। দু-একদিনের মধ্যে পরিবহনগুলোর গতি নিয়ন্ত্রণে আনা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।