ব্যাংক একীভূতকরণে আপাতত নতুন প্রস্তাব নেওয়া হবে না

বাংলাদেশ ব্যাংকের মধ্যস্ততায় এরই মধ্যে পাঁচটি দূর্বল ব্যাংক একীভূতকরণের প্রাথমিক ধাপ শুরু হয়েছে। আলোচনায় রয়েছে মোট ১২টি দূর্বল ব্যাংক। এ নিয়ে ব্যাংক খাতে আতঙ্কের মধ্যে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, এই পাঁচ ব্যাংকের একীভূতকরণ সম্পূর্ণ হওয়ার আগ পর্যন্ত নতুন করে কোনো ব্যাংকের প্রস্তাব গ্রহণ করা হবে না।

 

সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের আলোকে বাংলাদেশ ব্যাংক গত ডিসেম্বরে ব্যাংক খাতের জন্য দ্রুত সংশোধনমূলক ব্যবস্থা (পিসিএ) ফ্রেমওয়ার্ক জারি করে। এই নীতিমালার আলোকে আগামী ডিসেম্বরের মধ্যে দূর্বল ব্যাংক স্বেচ্ছায় একীভূত না হলে মার্চ থেকে কেন্দ্রীয় ব্যাংক বাধ্যতামূলকভাবে এক করে দেবে। আর গত ৪ এপ্রিল ব্যাংক একীভূতকরণের নীতিমালা জারি করে সেখানে কোন প্রক্রিয়ায় একীভূতকরণ সম্পন্ন হবে, একীভূতকরণ হলে সুবিধাসহ বিস্তারিত বলে দিয়েছে।

 

তবে এর আগেই গত ১৮ মার্চ কেন্দ্রীয় ব্যাংকে এক্সিম ও পদ্মা ব্যাংক একীভূতকরণের এমওইউ সই করে। এরপর একে একে সোনালীর সঙ্গে বিডিবিএল, বাংলাদেশ কৃষির সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, সিটির সঙ্গে সরকারি মালিকানার বেসিক এবং ইউসিবির সঙ্গে ন্যাশনাল ব্যাংক একীভূত করে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এছাড়া বেসরকারি খাতের এবি, আইসিবি ইসলামিক, বাংলাদেশ কমার্স, ইউনিয়ন, গ্লোবাল ইসলামী ও বিদেশি মালিকানার ন্যাশনাল ব্যাংক পাকিস্তান একীভূতকরণের আলোচনায় রয়েছে।

 

সংশ্লিষ্টরা জানান, কেন্দ্রীয় ব্যাংক বাধ্যতামূলকভাবে এসব ব্যাংক একীভূতকরণ করে দিচ্ছে। যদিও আনুষ্ঠানিকভাবে বলা হচ্ছে, ব্যাংকগুলো নিজ থেকেই একীভূত হচ্ছে। এ নিয়ে আমানতকারী, ব্যাংকার, উদ্যোক্তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এভাবে দুটি ব্যাংক এক করে দেওয়ার প্রক্রিয়া নিয়ে চলছে আলোচনাসমালোচনা।

 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক আজ সোমবার সমকালকে বলেন, এরই মধ্যে ব্যাংক একীভূতকরণের পাঁচটি প্রস্তাব পাওয়া গেছে। এসব ব্যাংকের একীভূতকরণ সম্পন্ন না হওয়া পর্যন্ত আপাতত নতুন কোনো প্রস্তাব গ্রহণ করা হবে না। ব্যাংকগুলোর সব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর অভিজ্ঞতার আলোকে নতুন প্রস্তাব বিবেচনা করা হবে।