ঠাকুরগাঁওয়ে জমে উঠছে শীতবস্ত্রের বাজার, সিন্ডিকেটের কারণে দাম বৃদ্ধি

দেশের উত্তরাঞ্চলের জেলা ঠাকুরগাঁওয়ে জেঁকে বসতে শুরু করেছে শীত। ফলে বাড়ছে শীতের কাপড়ের চাহিদাও। শীত বাড়তে শুরু করায় প্রতি বছরের ন্যায় এবারও ঠাকুরগাঁওয়ের বিভিন্ন জায়গায় জমে উঠছে ফুটপাতের ভ্রাম্যমাণ ও অস্থায়ী শীতবস্ত্রের দোকান। তবে গত বছরের তুলনায় এবার শীতের শুরুতেই এসব শীতবস্ত্রের দাম অনেকটা বৃদ্ধি পেয়েছে। ব্যবসায়ীরা বলছেন, সিন্ডিকেটের কারণে এবার কাপড়ের দাম বৃদ্ধি পাচ্ছে।

 

অস্থায়ী শীতবস্ত্রের দোকান গুলোতে প্রতিদিন সকাল থেকে রাত ৯টা পর্যন্ত এসব দোকানে গরম কাপড় কিনতে ভীর করছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

 

জেলার বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, শহরের প্রাণকেন্দ্র ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় বড় মাঠ সংলগ্ন গড়ে ওঠা অস্থায়ী শীতবস্ত্রের বাজার, রোড যুুব সংসদ মাঠ, পুরাতন বাসস্ট্যান্ডসহ বিভিন্ন হাট-বাজার, ফুটপাতে ও ভ্যান গাড়িতে করে বাহারি রঙের শীতবস্ত্র বিক্রি করছেন ব্যবসায়ীরা।

 

ক্রেতাদের চাহিদা অনুযায়ী এসব অস্থায়ী শীতবস্ত্রের দোকান গুলোতে ছোট-বড়দের জ্যাকেট, মাফলার, সোয়েটার, হাত মোজা, কোট, টুপিসহ বিভিন্ন ধরণের শীতবস্ত্র মিলছে এসব দোকানে।

 

বিশেষ করে মধ্যবিত্ত ও গরিবদের জন্য এসব দোকানে পুরাতন শীতবস্ত্র স্বল্প মূল্যে পাওয়া গেলেও আগের তুলনায় এবার এসব কাপড়েরও দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। মূলত যাদের দুই-তিন হাজার টাকা দিয়ে নতুন গরম কাপড় কেনার সার্মথ্য নাই তারাই এসব শীতবস্ত্রের দোকানে কাপড় ক্রয় করেন।

 

ঠাকুরগাঁও বড় মাঠ সংলগ্ন গড়ে ওঠা অস্থায়ী শীতবস্ত্রের বাজারে শীতবস্ত্র কিনতে আসা বাবলী আক্তার নামে এক ক্রেতা বলেন, গত বছরে যে পোশাক, এক-দেড়শ টাকা ছিল সেই পোশাক এবার দুই-আড়াইশ টাকা। মধ্যবিত্ত ও নি¤œবিত্তদের জন্য এমন দামে কাপড় কেনা কষ্টদায়ক।

 

রোড যুব সংসদ মাঠে শীতবস্ত্র কিনতে আসা ক্রেতা সুলতান আহম্মেদ বলেন, কাপড়ের দাম বাড়ার কারণে অনেক দোকান ঘুরেও সাধ্যের মধ্যে কাপড় কিনতে পারছিনা। আমার মতো অনেকে কাপড় কিনতে এসে দামের কারণে হতাশ হয়ে বাড়ি ফিরছেন।

 

বড় মাঠ সংলগ্ন গড়ে ওঠা অস্থায়ী শীতবস্ত্রের বাজারের কাপড় ব্যবসায়ী আব্দুল আজীজ জানান, দাম বৃদ্ধির ফলে ক্রেতাদের বোঝানো ও কাপড় বিক্রি করতে নানা সমস্যা হচ্ছে। আগে যেখানে, রংপুর থেকে কাপড় আনতে গাড়ি ভাড়া ছিল তিন হাজার টাকা এখন লাগতেছে ৪ হাজার থেকে ৪২শ টাকা । যে পোশাক আমাদের ক্রয় করাই আছে ১শ সেই পোশাকের দাম ক্রেতারা বলছে ১শ টাকা এতে বেচা কিনা করতে আমাদের হিমশিম খেতে হচ্ছে।

 

রোড যুব সংসদ মাঠের কাপড় ব্যবসায়ী মালেক ব্যাপারী বলেন, কাপড়ের যে বেল বা গাট্টি গত বছর ছিল ১৫ হাজার টাকা সেই বেল এবার ২৫ হাজার টাকা। এমন সময় অন্যান্যবার কাপড়ের অভাব ছিলনা। এবার এখন পর্যন্ত মার্কেটে নতুন কোন মাল আসেনি। গত বছরের যে মাল ছিল সে গুলোই বিক্রয় করা হচ্ছে। যাদের কাছে আমরা মাল ক্রয় করি তারা বলছেন, করোনার কারণে বাইরের দেশ থেকে এখনো কোন মাল আসেনি। গতবছর এমন সময় দিনে ২০ থেকে ২৫ হাজার টাকা বেচা-কিনা হয়েছে এবার দিনে ১ হাজার টাকাও বেচা-কেনা হয় না। এমনভাবে চলতে থাকলে ঘর ভাড়ার টাকাও হবে না। এ নিয়ে খুব দুশ্চিন্তায় আছেন তারা।

 

এছাড়াও সিন্ডিকেটের কারণসহ বিভিন্ন কারণে এবার পুরাতন শীতবস্ত্রের দাম বৃদ্ধি পাচ্ছে বলে জানান তারা। তারা আরও বলেন, যারা বড় বড় ব্যবসায়ী ইমর্পোট এক্সপোর্টের সাথে জড়িত, তারা দাম বৃদ্ধির জন্য একত্রিত হয়ে সিন্ডিকেট তৈরী করেছে। সিন্ডিকেট রোধ করার জন্য প্রশাসনসহ উচ্চ মহলের দৃষ্টি ও সহযোগিতা কামনা করেন এসব কাপড় ব্যবসায়ীরা।