ইলন মাস্কের সম্পদ এখন বিল গেটস ও ওয়ারেন বাফেটের মিলিত সম্পদের সমান

বিলিয়নিয়ারের তালিকায় শীর্ষে থাকা ইলন মাস্ক এবার এক নতুন চমক নিয়ে হাজির হলেন। টেসলা ও স্পেসএক্সের সিইও মাস্ক কেবল বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিই নন, তার সম্পদের পরিমাণ এখন প্রতিদ্বন্দ্বী অপর দুই ধনকুবের বিল গেটস এবং ওয়ারেন বাফেটের মিলিত সম্পদের সমান।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ডেস্ক অনুসারে, শুক্রবার সকালে ৫০ বছর বয়সী ইলন মাস্কের নিট সম্পদের পরিমাণ দাঁড়ায় ২৩০ বিলিয়ন ডলার। ১৩০ বিলিয়ন ডলার নিয়ে এই তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছেন বিল গেটস। অন্যদিকে, ১০২ বিলিয়ন ডলার নিয়ে দশম স্থানে রয়েছে ওয়ারেন বাফেটের নাম।

বিল গেটস এবং ওয়ারেন বাফেট দুজনেই একসময় বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় প্রথম স্থানে ছিলেন। ২০১৭ সাল থেকে শীর্ষ ধনীর খেতাব ছিল আমাজনের সিইও জেফ বেজোসের দখলে। চলতি বছরের জানুয়ারিতে বেজোসকে হটিয়ে মাস্ক ১৮৫ বিলিয়ন ডলার নিয়ে প্রথমবারের মতো শীর্ষ ধনীর স্থান দখল করেন।

পুঁজিবাজারে টেসলার সাফল্য ও স্পেসএক্সের শেয়ার বিক্রি করে চলতি বছর মাস্কের সম্পদের পরিমাণ বেড়েছে ৬০ বিলিয়ন ডলার। ব্লুমবার্গের সূত্রানুসারে, ১০০ বিলিয়ন ডলার মূল্যমানের স্পেসএক্স থেকে মাস্কের সম্পদ বেড়েছে ১১ বিলিয়ন ডলার।

১৯১ বিলিয়ন ডলার সম্পদ নিয়ে জেফ বেজোস রয়েছেন দ্বিতীয় স্থানে। তবে, তাকে নিয়ে ঠাট্টা করতে ছাড়েননি মাস্ক। সম্প্রতি বেজোসের গলায় রূপার মেডেল ঝুলানো একটি ট্রল টুইট করেন ইলন মাস্ক।

তবে, গেটস এবং বাফেট দাতব্য সংস্থার সঙ্গে জড়িত বলেই যে তারা পিছিয়ে রয়েছেন সেটা অস্বীকার করারও উপায় নেই। দুজনেই বছরের পর বছর ধরে বিভিন্ন দাতব্য কাজে বিলিয়ন বিলিয়ন ডলার দান করে আসছেন। কোনো দাতব্য কাজে জড়িত না থাকায় সমালোচনার মুখেও পড়েছেন মাস্ক।

তবে, এর আগে মাস্ক জানিয়েছিলেন যে, দানের ক্ষেত্রে তিনি নিজের পরিচয় গোপন রাখতেই পছন্দ করেন।

চলতি বছর কার্বন অপসারণ কনটেস্টে ১০০ মিলিয়ন ডলার পুরস্কারসহ ১৫০ মিলিয়ন ডলার প্রদানের ঘোষণা করেছেন ইলন মাস্ক। রিকোডের মতে, এর আগে কখনোই মাস্কে এত বিপুল পরিমাণ অর্থ দান করেননি।

 

সূত্র: সিএনবিসি