চীনা ৪টি এয়ারলাইন্স ৪০ শতাংশ যাত্রী নিতে পারবে যুক্তরাষ্ট্রে

চীনের চারটি এয়ারলাইন্স ধারণ ক্ষমতার ৪০ শতাংশ যাত্রী নিয়ে যুক্তরাষ্ট্রে আসতে পারবে বলে নতুন নির্দেশনা জারি করেছে দেশটির পরিবহন বিভাগ।-রয়টার্স

 

এই চারটি এয়ারলাইন্স হল: এয়ার চায়না, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, চায়না সাউদার্ন এয়ারলাইন্স এবং জিয়ামেন এয়ারলাইন্স।

 

বার্তা সংস্থা রয়টার্স এই খবরে বলা হয়েছে, গত বুধবার মার্কিন পরিবহন বিভাগ জানিয়েছে চার সপ্তাহের জন্য এ নির্দেশনা কার্যকর হবে।

 

চীনের বহু শিক্ষার্থী যখন ফল সেমিস্টারের ক্লাস শুরু করতে যুক্তরাষ্ট্রে যাবেন, তখনই যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ এই সিদ্ধান্ত নিল।

  

গত ২১ জুলাই যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো থেকে পাঁচ জন যাত্রী সাংহাইতে পৌঁছালে তাদের নমুনা পরীক্ষায় দেখা যায়, সবাই করোনা পজিটিভ। এরপর মার্কিন এয়ারলাইন্স ইউনাইটেডকে চার সপ্তাহের নিষেধাজ্ঞা দেয় গত ৬ আগস্ট।

 

প্রতি বুধবার সানফ্রান্সিসকো থেকে সাংহাইতে চলাচলকারী  ইউনাইটেড এয়ারলাইন্সের চারটি ফ্লাইট চলাচলে নানা শর্ত জুড়ে দেয় চীনা কর্তৃপক্ষ।  এর মধ্যে একটি ছিল, সান ফ্রান্সিককো থেকে সাংহাইয়ে চলা এই এয়ারলাইন্সের দুটি ফ্লাইট বাতিল করতে হবে, দুটি এয়ারলাইন্স কোনো  যাত্রী বহন তরতে পারবে অথবা চারটি ফ্লাইট ধারণ ক্ষমতার ৪০ শতাংশ যাত্রী বহন করতে পারবে।

 

চীনের ওই সিদ্ধান্তের পর যুক্তরাষ্ট্রও পাল্টা পদক্ষেপ নিল। 

 

ইউনাইটেড এয়ারলাইন্সের একজন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, চলমান পরিস্থিতিতে একদম ন্যায্য সিদ্ধান্ত নিয়েছে পরিবহন বিভাগ।

 

যুক্তরাষ্ট্র বলছে, চীনের সার্কিট ব্রেকার নীতি আন্তর্জাতিক বিমান পরিষেবা চুক্তি লঙ্ঘন করছে। মার্কিন এয়ারলাইন্সের যাত্রীদের বিষয়ে চীনের অভিযোগ স্বাধীনভাবে যাচাইয়ের কোনো সুযোগ নেই।  কিন্তু একজন যাত্রী কোথায় কিভাবে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন সেটা যাচাইয়ের সুযোগও তো নেই।

 

করোনা মহামারি শুরু হওয়ার পর বিমান চলাচল নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছে চীন ও যুক্তরাষ্ট্র।

 

গত বছরের ২০ জুন যুক্তরাষ্ট্র হুমকি দেয়, করোনা মহামারিতে বন্ধ থাকার পর মার্কিন এয়ারলাইন্সগুলোকে ফের চলাচলের অনুমতি না দিলে তারাও চীনা এয়ারলাইন্সের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করবে।

 

চীনের উহানে প্রাণঘাতি করোনাভাইরাস আতঙ্ক ছড়াতে শুরু করলে মার্কিন  এয়ারলাইন্সগুলো চীনে আসা বন্ধ করে দিয়েছিল। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তখন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের নাগরিক নন, এমন কেউ যদি যুক্তরাষ্ট্রের আসার ১৪ দিন আগে চীনে গিয়ে থাকেন, তবে তারা যুক্তরাষ্ট্রের প্রবেশ করতে পারবেন না। চীন থেকে যাত্রীদের উপর এই নিষেধাজ্ঞা এখনও বলবৎ আছে।

 

তবে জো বাইডেন ক্ষমতাসীন হওয়ার পর যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া চীনা শিক্ষার্থীদের জন্য ওই নিষেধাজ্ঞা তুলে নেন।

 

চুক্তি অনুযায়ী প্রতি সপ্তাহে ১০০টিরও বেশি ফ্লাইট পরিচালনা করছে দুই দেশ। কিন্তু করোনা মহামারি শুরুর পর ফ্লাইট সংখ্যা বেশ কমেছে।