সু চির প্রায়শ্চিত্ত: সাম্রাজ্য মিয়ানমার সেনাদের

মিয়ানমারে ক্ষমতা দখল করে দেয়া জরুরি অবস্থার মধ্যে আবার কারফিউ জারি করেছেন দেশটির প্রধান জেনারেল মিন অং হ্লাইং। সেনা ক্যুয়ের পক্ষে যুক্তি বড় কড়া তার। নতুন নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। সব মিলিয়ে কী দাঁড়ালো অর্থটা? ভয়ও কিন্তু কম নয় এই জেনারেলের। চাকরি আছে আর মাত্র মাস পাঁচেক। তারওপর যুক্তরাষ্ট্রে তিনি সরকারিভাবে নিষিদ্ধ। রোহিঙ্গা গণহত্যার দায়ে আন্তর্জাতিক যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত। গত ডিসেম্বরে জেনারেল মিনের সম্পত্তি জব্দ করেছে যুক্তরাষ্ট্র। দেশে দুর্নীতি-লুটপাটের বহু অভিযোগও তার বিরুদ্ধে।

মিয়ানমারের শীর্ষ ব্যবসাপ্রতিষ্ঠান সেনা মালিকানাধীন মিয়ানমার ইকোনমিক হোল্ডিংস লিমিটেড-এমইএইচএলের সিংহভাগ মালিকানা তারই। তিনি বসেনও এমইএইচএল দপ্তরে। তাঁর সন্তানেরাও একেকজন অঢেল সম্পদ আর বিপুল ব্যবসার মালিক। পুত্র সোনে এবং কন্যা খিন থিরির মালিকানার মধ্যে রয়েছে দেশটির অন্যতম প্রধান সিনেমা কোম্পানি সেভেন্থ সেন্স ক্রিয়েশনে। পুত্রবধূ অন্য আরেকটি বিনোদনে কোম্পানি চালান। এঁদের সব ব্যবসাই আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞার অধীন। গুজব ছিল, সুচি অবসরে যাওয়ার পর জেনারেল মিনকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাবেন।

ভয়ও কিন্তু কম নয় এই জেনারেলের। চাকরি আছে আর মাত্র মাস পাঁচেক। তারওপর যুক্তরাষ্ট্রে তিনি সরকারিভাবে নিষিদ্ধ। রোহিঙ্গা গণহত্যার দায়ে আন্তর্জাতিক যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত। গত ডিসেম্বরে জেনারেল মিনের সম্পত্তি জব্দ করেছে যুক্তরাষ্ট্র। দেশে দুর্নীতি-লুটপাটের বহু অভিযোগও তার বিরুদ্ধে।

সেনাশাসনবিরোধী সেন্টিমেন্ট, গত কদিনের বিক্ষোভ, বিভিন্ন দেশ ও শক্তির নিন্দাসহ ভাবনমুনায় স্পষ্ট এই পাঁচ মাস নাগাদ বন্দি অং সান সুচি ফের শক্তিশালী হয়ে উঠবেন। তাতে কি চরিত্র-বৈশিষ্ট্য পাল্টে যাবে মিয়ানমারের ক্ষমতা ও রাজনীতির? সেনাবাহিনী বা সুচির মধ্যেও কি পরিবর্তণ আসবে? সুচি নিজেকে জাতীয়তাবাদী, দেশপ্রেমিক ও রক্ষকের ভূমিকায় দেখাতে চেয়েছেন। পেরেছেনও। গণতন্ত্রের নেত্রীর বিশেষণে বিশেষায়িত হয়েছেন। তবে, ধরে রাখতে পারেননি। আবার সেনাবাহিনীর সঙ্গে ক্ষমতার ভাগাভাগিও নিরবচ্ছিন্নভাবে স্থায়ী হয়নি। পরিণামে ক্ষমতাচ্যুতি, পাকড়াও, ফের আন্দোলন ইত্যাদি। কিন্তু মিয়ানমারের সেনা বুনিয়াদ বা সাম্রাজ্য কি দুর্বল হবে? জেনারেল মিনের কণ্ঠে তেমন ইঙ্গিত মেলে না।

১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর সোমবার প্রথম জনসমক্ষে এসে জেনারেল মিন বাড়তি কিছু কথাও বলেছেন। গত নভেম্বরের নির্বাচন কারচুপিতে ভরা ছিল মন্তব্য করে বলেছেন, ভোটার তালিকাও ছিল ত্রুটিপূর্ণ। বক্তব্যে বিক্ষোভকারীদের প্রতি হুমকি ছিল। তার চেয়ে বেশি ছিল অভ্যুত্থানের পক্ষে সাফাই। ব্যাখ্যা দিয়ে অভ্যুত্থানকে যৌক্তিক প্রমাণের চেষ্টা।

এর আগে, অভ্যুত্থানের পর ভিডিও বার্তায় বলা হয়েছিল, গত বছরের ৮ নভেম্বর মিয়ানমারে অনেক দলের অংশগ্রহণে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ব্যবহৃত ভোটার তালিকায় ব্যাপক অসামঞ্জস্য ছিল। কেন্দ্রীয় নির্বাচন কমিশন বিষয়টির মীমাংসা করতে ব্যর্থ হয়েছে। রাষ্ট্রের সার্বভৌম ক্ষমতা অবশ্যই জনগণের কাছ থেকে আসা উচিত। কিন্তু গত সাধারণ নির্বাচনের ভোটার তালিকায় ভয়াবহ প্রতারণার আশ্রয় নেওয়া হয়েছে, যা একটি স্থিতিশীল গণতন্ত্র নিশ্চিতে বাধা হয়ে দাঁড়ায়।

চিফ জেনারেল ঘুরিয়েফিরিয়ে তাল গাছ ঠিক রাখছেন। দেশটিতে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ চললেই বা কী? মিয়ানমার সেনারা তা দমনে সিদ্ধহস্ত। আবার দেশটির রাজনীতিকরাও দমতে অভ্যস্ত। সেনাদের সঙ্গে সমঝোতায় একাকার হতেও অভ্যস্ত। এবারের আন্দোলন ভিন্ন কোনো মাত্রা যোগ করবে কি-না, সেটা এখনো ভবিষ্যত। পরিস্থিতিতে কিছু ভিন্নতাও এবার আছে। অভ্যন্তরীণের পাশাপাশি বৈশ্বিক ভাগবাঁটোয়ারাও মিয়ানমারে ফ্যাক্টর হয়ে দেখা দিয়েছে।

রোহিঙ্গা গণহত্যার পরও পাশ্চাত্যের প্রতিক্রিয়ার ঝড় জেনারেলদের মাথার ওপর দিয়ে গেছে, গায়ে লাগেনি। সুচির সরাসরি সমর্থন ছিল সেনাদের দিকে। সেনাবাহিনীর সঙ্গে ভাগেযোগে পশ্চিমা গণতন্ত্র ও বাজার অর্থনীতির ক্যামেস্ট্রি চেয়েছিলেন। স্বাভাবিকভাবেই পাশ্চাত্যের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানের সমর্থন তিনি পাচ্ছিলেনও। কিন্তু, সেনাদের খাবলে খাওয়ার রেকর্ড ছাড়িয়ে যেতে থাকলে বাধে বিপত্তি।

কারোরই আর পেছনে হটার রাস্তা ছিল না। জেনারেলরা ক্ষমতায়। সুচি বন্দি। আঞ্চলিক-ভৌগলিক রাজনীতি এ পর্যায়ে না এলে মিয়ানমার পরিস্থিতি এমন নাও হতে পারতো। এ ক্ষেত্রে দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনার প্রভাব পড়েছে বলে ধারনা অনেকের। দক্ষিণ চীন সাগরে চীনের বিমানবাহী জাহাজ অবস্থান নিয়েছে, নিয়মিতভাবে তাইওয়ানের আকাশে উড়ছে চীনা যুদ্ধবিমান। মার্কিন নৌবহরের অবস্থানও কাছাকাছি। চীনের হিসাব তাইওয়ানকে আবার অঙ্গীভূত করার সুযোগও হয় এখন, নইলে কখনো নয় অবস্থায় চলে এসেছে। তাইওয়ানের শক্তিশালী হয়ে ওঠা, জাপানের আবার সামরিকায়ন বড় ধরনের ঘটনা। যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনও দক্ষিণ চীন সাগরে চীনকে কোণঠাসা করতে বদ্ধপরিকর।

মার্কিন নৌবহর জিব্রাল্টার প্রণালি বন্ধ করে দিলে চীনের সিংহভাগ আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যাবে। দেখা দেবে জ্বালানিসংকট। এই অবস্থায় মিয়ানমারের ভেতর দিয়ে ভারত মহাসাগরে বের হওয়ার রাস্তা পরিষ্কার রাখা না গেলে চীনের উত্থান থমকে যাবে। চীনের বেল্ট অ্যান্ড রোডের জন্যও এই সমুদ্রপথ মুক্তার মালার মতো। এ অবস্থায় মিয়ানমারের মতো বাড়ির উঠান পরিষ্কার রাখতেই হচ্ছে চীনকে। সুচি সেখানে অ্যাসেট নন, বরং দায়।

এমন দোদুল্যমান পশ্চিমমুখী মিত্রের চেয়ে স্বার্থে বাধা সেনাতন্ত্র চীনের কাছে বেশি দামি। মিয়ানমারের সামরিক বাহিনীকে সবল কে না করেছে? তাদের নিয়ে কূটনীতি কে না করেছে? বরং তাদেরকে আয়ত্ব করার প্রতিযোগিতা চলেছে। সাদ্দাম, গাদ্দাফির মতো একক কাউকে ব্রাদার না করলেও মিয়ানমারের জেনারেলদের মোটাতাজা করেছে। তা রোহিঙ্গা ইস্যুতেও দেখা গেছে। বাকিটার কিছু দৃশ্যায়ন হচ্ছে বর্তমানে। অবশিষ্ট থাকছে ভবিষ্যতটা।

 

লেখক: সাংবাদিক-কলামিস্ট; বার্তা সম্পাদক, বাংলাভিশন।