সাত গ্রামের বিএনপি কর্মী বাড়িছাড়া

নান্দাইলের খুররম খান চৌধুরী ডিগ্রি কলেজ থেকে চলতি বছর এইচএসসি পরীক্ষা দিয়েছেন শাহাদাৎ হোসেন রাব্বী (২২)। বোনের সন্তান প্রসবের জন্য ময়মনসিংহের একটি হাসপাতালে ছিলেন ৭ ডিসেম্বর। এদিন ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় বিএনপি নেতাকর্মীর। এ ঘটনায় হওয়া মামলায় আসামি করা হয়েছে শাহাদাৎকে। ভয়ে মোয়াজ্জেমপুরের বাড়িতে আসতে পারছেন না তিনি।

 

রোববার সন্ধ্যায় মোয়াজ্জেমপুর ইউনিয়নের আতকাপাড়া গ্রামের একটি বাড়ি সুনসান দেখা যায়। মোটরসাইকেলের শব্দেও সাড়া দিচ্ছিলেন না কেউ। অনেকে চলে যান আড়ালে। ডাকাডাকির পর দুই বয়স্ক নারী বেরিয়ে আসেন। চোখেমুখে আতঙ্ক। গ্রামের বেশির ভাগ বাড়িতেই এমন পরিস্থিতি। এ বিষয়ে দুই নারীর কেউ কথা বলতে চান না। সাংবাদিক পরিচয়ে অভয় দেওয়া হলে জুবেদা আক্তার (৫২) বলেন, পুলিশ কুম্বালা (কোন সময়) কারে ধইরালায় (ধরে ফেলে), হেই ডরে বেডাইন (পুরুষ) মানুষ কেউ বাইত (বাড়িতে) থাহে না।

 

এক তরুণ জানান, চার ভাইয়ের মধ্যে দুই ভাইকেই আসামি করা হয়েছে মামলায়। বহু সংখ্যক অজ্ঞাতপরিচয় আসামি করায় তারা সবাই পালিয়ে আছেন। রতন মিয়া নামের একজন বলেন, কখন পুলিশ আসে, তা দেখার দায়িত্ব দেওয়া হয়েছে যাদের নাম আসামি তালিকায় নেই, তাদের ওপর। তারাই পাহারা দেয় গ্রাম।

 

জানা যায়, ৭ ডিসেম্বর সকাল সাড়ে ১১টার দিকে মোয়াজ্জেমপুর, আতকাপাড়া, সৈয়দগাঁও, নয়নপুর, উত্তর পালাহার, চন্দ্রপুর, কামালপুর গ্রামসহ বেশ কয়েকটি গ্রামের বিএনপির কয়েকশ নেতাকর্মী মোয়াজ্জেমপুরে সমবেত হয়। তারা দলের হরতাল-অবরোধের সমর্থনে মিছিল বের করে। আনোয়ারুল হোসেন খান চৌধুরী মহিলা কলেজের সামনের পাকা সড়ক ধরে পাশের মাজার বাসস্ট্যান্ডের কাছে যায় মিছিলটি। নেতাকর্মীরা ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে উঠার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। কথা কাটাকাটির পর উত্তেজনা ছড়িয়ে পড়লে উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বেধে যায়। এ ঘটনায় দুই পুলিশ সদস্য আহত ও বিএনপির ৩০ নেতাকর্মী আহত হন। যদিও বিএনপির ভাষ্য, পুলিশের হামলায় তাদের শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন।

 

ঘটনার পরদিন নান্দাইল মডেল থানার এসআই রুবেল মিয়া বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন। এতে বিএনপির ১১৫ নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়। অজ্ঞাতনামা আসামি করা হয় ১০০-১৫০ জনকে। ঘটনাস্থলে আটক আবদুল আউয়ালকে করা হয় ১ নম্বর আসামি। অন্য আসামিদের সবাই বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মী। কেউ কেউ সমর্থক। তাদের বেশির ভাগের বাড়িও আশপাশের গ্রামে। তাদের ধরতে প্রায়ই পুলিশ যাচ্ছে। এ কারণে গ্রামগুলো এক রকম পুরুষশূন্য।

 

মোয়াজ্জেমপুরের মাসুম খানের ভাষ্য, আসামি তালিকায় রয়েছে তাঁর দুই ভাইয়ের নাম। তাঁর নাম না থাকলেও পালিয়ে আছেন। কারণ জিজ্ঞাসা করলে বলেন, নামের আসামি না পেয়ে অজ্ঞাতনামা হিসেবে যদি ধরে নিয়ে যায়, তখন কী করব?

 

মোয়াজ্জেমপুর সাহেববাড়ি বাজার এদিন সন্ধ্যায় ছিল কোলাহলমুক্ত। হাতেগোনা কিছু মানুষ চা দোকানে টেলিভিশন দেখছিলেন। এক পান ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, গ্রেপ্তারের আতঙ্কে মানুষ বাজারে আসছে না।

 

পুলিশের মামলার এজাহারে নাম রয়েছে স্থানীয় একটি কিন্ডারগার্টেনের প্রধান শিক্ষক ইমামুল হক কাঞ্চনের (৩৫)। তাঁকে রোববার গ্রেপ্তার করেছে পুলিশ। স্থানীয়দের ভাষ্য, কাঞ্চন কোনো রাজনীতিতে জড়িত বলে তারা জানেন না।

 

এক শিক্ষার্থীর অভিভাবকের ভাষ্য, যেদিন সংঘর্ষ হয়, সেদিনও প্রধান শিক্ষক কাঞ্চন বিদ্যালয়ে ছিলেন। সংঘর্ষের সময় ছাত্রছাত্রীদের পরীক্ষা নিতেও দেখেছেন তাঁকে। অথচ তাঁকেও গ্রেপ্তার করেছে পুলিশ।

 

উপজেলা যুবদলের আহ্বায়ক (একাংশ) জহিরুল হক বলেন, এখন পর্যন্ত পুলিশ এজাহারে নাম থাকা ব্যক্তিদেরই ধরছে। তবে অজ্ঞাতনামা আসামির সংখ্যা বেশি থাকাটাই আতঙ্কের কারণে। এ কারণে অনেকেই ভয়ে পালিয়ে আছেন। পুলিশ এলেই গ্রামে দৌড়াদৌড়ি শুরু হয়।

 

এ পর্যন্ত ওই ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তারের তথ্য নিশ্চিত করেন নান্দাইল মডেল থানার পরিদর্শক (তদন্ত) ওবায়দুর রহমান। তিনি স্থানীয় লোকজনের অভিযোগ অস্বীকার করে বলেন, ঘটনায় যারা জড়িত ছিলেন, তাদেরই গ্রেপ্তার করা হচ্ছে।

 

নির্দোষ কাউকে গ্রেপ্তার করছে না পুলিশ, করবেও না। আসামিদের গ্রেপ্তারে চেষ্টা চলছে জানালেও আশ্বাস দেন, নিরপরাধ ব্যক্তিদের ভয়ের কোনো কারণ নেই।