শেয়ারদর সূচকের সঙ্গে লেনদেনও কমেছে

সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল রোববার দেশের শেয়ারবাজারে অধিকাংশ শেয়ারের দর কমার পাশাপাশি বাজার মূল্যসূচক ও লেনদেনের পরিমাণও কমেছে। শেয়ারবাজার সংশ্লিষ্টরা বলছেন, হিসাব বছর শেষে উৎপাদন ও সেবা খাতসংশ্লিষ্ট অনেক কোম্পানি লভ্যাংশ ঘোষণা শুরু করেছে। কোম্পানিগুলো কেমন লভ্যাংশ দিতে পারে, তা নিয়ে বিনিয়োগকারীরা সংশয়ে থাকার প্রভাব থাকতে পারে শেয়ারবাজারে।

 

 

প্রধান শেয়ারবাজার ডিএসইতে গতকাল ৩০৯ কোম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৩৫টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত থেকেছে ১৬০টির। ক্রেতার অভাবে ৮৩টির কোনো লেনদেনই হয়নি।

 

 

বেশির ভাগ শেয়ারের দর কমায় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ১৩ পয়েন্ট কমে ৬২৭৬ পয়েন্টে নেমেছে। পাশাপাশি মোট লেনদেন ১৫ কোটি টাকার বেশি কমে ৫৩৯ কোটি ৫৮ লাখ টাকায় নেমেছে।

 

 

ডিএসইর খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গতকাল প্রতিটি খাতেরই দর বৃদ্ধি পাওয়া শেয়ার সংখ্যার তুলনায় দর হারানো শেয়ার সংখ্যা বেশি ছিল। বড় খাতগুলোর মধ্যে বীমা খাতের লেনদেন হওয়া ৫৫ কোম্পানির মধ্যে ৩৩টির দর কমেছে, বেড়েছে ১৭টির।

 

 

এদিন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, সিরামিক, তথ্যপ্রযুক্তি, চামড়া ও চামড়াজাত পণ্য, সেবা ও নির্মাণ, ভ্রমণ ও অবকাশ এবং টেলিযোগাযোগ খাতের ১৩৩ কোম্পানির একটি শেয়ারেরও দাম বাড়েনি। ওষুধ খাতের ৩৩ কোম্পানির মধ্যে চারটির এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১ কোম্পানির মধ্যে পাঁচটির দর বেড়েছে। বাকি খাতগুলোর একটি করে শেয়ারদর বেড়েছে।

 

 

সার্বিক নেতিবাচক ধারার মধ্যে এমবি ফার্মা এবং ইস্টার্ন লুব্রিকেন্টস কোম্পানির শেয়ারদর সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে। এমবি ফার্মার শেয়ারদর সাড়ে ৭ শতাংশ বেড়ে ৯৫০ টাকায় উঠেছে। এ ছাড়া ইস্টার্ন লুব্রিকেন্টসের শেয়ারদর ৫ শতাংশ বেড়ে সর্বশেষ ২ হাজার ১৩৩ টাকা ১০ পয়সায় কেনাবেচা হয়েছে। এ ছাড়া তালিকাভুক্তির টানা চতুর্থ দিনে ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ নামের মেয়াদি মিউচুয়াল ফান্ডটি সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি দর উঠেছে ১৪ টাকা ৬০ পয়সায়।

 

 

অবশ্য গতকাল ডিএসইতে সাড়ে ৯ শতাংশ দরবৃদ্ধি নিয়ে দরবৃদ্ধির তালিকার শীর্ষে ছিল মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার, সর্বশেষ ৮২ টাকা ৬০ পয়সায় কেনাবেচা হয়েছে। এ ছাড়া ইউনাইটেড ইন্স্যুরেন্স, কোহিনূর কেমিক্যাল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং লিবরা ইনফিউশনসের দর ৫ থেকে ৯ শতাংশ পর্যন্ত বেড়েছে। বিপরীতে প্রায় ৮ শতাংশ দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল সী পার্ল হোটেল অ্যান্ড রিসোর্ট, সর্বশেষ কেনাবেচা হয়েছে ১৯২ টাকা ৩০ পয়সায়। এ ছাড়া ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল টি, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ারদর ৫ থেকে সোয়া ৭ শতাংশ পর্যন্ত হয়েছে।