৮০০ কোটি টাকার লেনদেনে বীমার অংশই ৫৭ শতাংশ

বীমা খাতের শেয়ারের আধিপত্য অব্যাহত রয়েছে। বিনিয়োগকারীরা এ মুহূর্তে বীমা কোম্পানির বাইরে অন্য কোনো খাতের শেয়ারে তেমন আগ্রহ দেখাচ্ছেন না। যেখানে ক্রেতার অভাবে গতকাল মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে তালিকাভুক্ত ৭৮ কোম্পানির একটি শেয়ারও কেনাবেচা হয়নি, সেখানে বীমা খাতের ৫৭ কোম্পানির ৪৬৬ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। এদিকে ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় প্রায় অপরিবর্তিত ছিল।

সার্বিক হিসাবে গতকাল ডিএসইতে ৩১৪ কোম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ছিল ৮১১ কোটি ৬৭ লাখ টাকা, যা সোমবারের তুলনায় ৭৭ কোটি টাকা বেশি। এর মধ্যে বীমার বাইরে অন্য ১৮ খাতের ২৫৭ কোম্পানির ৩৪৫ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

 

শুধু লেনদেন নয়, খাতওয়ারি দর বৃদ্ধিতেও এগিয়ে ছিল বীমা খাত। লেনদেন হওয়া শেয়ারের মধ্যে মাত্র ৬৯টির দর বেড়েছে। এর মধ্যে বীমা কোম্পানি ৩৯টি। বীমার বাইরে অন্য খাতের ২৫৭ শেয়ারের মধ্যে মাত্র ৩০টির দর বেড়েছে। বাকিগুলোর মধ্যে কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত বা ফ্লোর প্রাইসে আটকে ছিল ১৬০টির দর।

 

কেন বীমা খাতের শেয়ারে বিনিয়োগকারীদের এত আগ্রহ এমন প্রশ্নে শীর্ষ এক মার্চেন্ট ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, লাভ যেখানে মিলছে, বিনিয়োগকারীরা সেখানেই বিনিয়োগ করবেন, এটাই স্বাভাবিক। সবাই জানেন, বীমার শেয়ার নিয়ে এখন কারসাজি হচ্ছে। বাজার প্রভাবিত করে এমন বড় জুয়াড়িরা কে কোন বীমার শেয়ারে ঢুকছেন বা বের হয়ে যাচ্ছেন, তা অনেকেই জানেন। এসব তথ্য জেনে তারা স্বল্পমেয়াদে মুনাফার জন্য জুয়াড়িদের পেছনে ছোটেন। আরেকটি ব্রোকারেজ হাউসের একজন কর্মকর্তা বলেন, বীমার শেয়ারে অনেক বিনিয়োগকারীর অংশগ্রহণ আছে বলে তাঁর মনে হয় না। সাধারণ বিনিয়োগকারীদের অধিকাংশের বিনিয়োগ এর আগে কেনা অন্য সব শেয়ারে আটকে আছে। নতুন করে বিনিয়োগ করার মতো অর্থ সিংহভাগ বিনিয়োগকারীর কাছে নেই।

 

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গতকাল ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ারের মধ্যে ৭টি ছিল বীমা খাতের। প্রায় ১০ শতাংশ হারে দর বেড়ে শীর্ষে ছিল জনতা, এশিয়া এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স। বীমার বাইরে অন্য এ তালিকায় ছিল সি পার্ল হোটেল, ইমাম বাটন এবং শ্যামপুর সুগার। দর বৃদ্ধির শীর্ষ দশে না থাকলেও টাকার অঙ্কে লেনদেনের পরিমাণে অন্য খাতের ৬টি শেয়ার ছিল। এগুলো হলো ইউনিক হোটেল, ফু-ওয়াং ফুডস, জেমিনি সি ফুডস, সি পার্ল হোটেল, ইস্টার্ন হাউজিং এবং মিরাকল ইন্ডাস্ট্রিজ।