চার জেলায় ব্যাপক সংঘর্ষে আহত ২০০, আটক ২১

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে গতকাল শনিবার পদযাত্রা কর্মসূচি ঘিরে দেশের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীর ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে গুলিবিদ্ধসহ দুই শতাধিক নেতাকর্মী আহত ও কমপক্ষে ২১ জন আটক হয়েছেন।

 

হবিগঞ্জে সহস্রাধিক টিয়ার গ্যাসের শেল ও রাবার বুলেট নিক্ষেপের মাধ্যমে দুই ঘণ্টা পরে পরিস্থিতির নিয়ন্ত্রণ নেয় পুলিশ। এ সময় সদর থানার ওসিসহ বেশ কয়েকজন পুলিশ সদস্য ও শতাধিক নেতাকর্মী আহত হন।

 

সংঘর্ষে নারায়ণগঞ্জের কাঁচপুর রণক্ষেত্রে পরিণত হয়। ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিএনপির নেতাকর্মীর তোপের মুখে কয়েক দফা পিছু হটে পুলিশ। পরে লাঠিচার্জ, টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে ১৭ জন গুলিবিদ্ধসহ অন্তত ৫০ নেতাকর্মী আহত হন বলে দাবি বিএনপির। এ ছাড়া বরগুনায় পুলিশের লাঠিচার্জে অন্তত ৪৫ জন ও নেত্রকোনায় পদযাত্রায় হাতবোমা বিস্ফোরণে অন্তত পাঁচজন আহত হন। এ সময় পুলিশ ছয় নেতাকর্মীকে আটক করে।

 

হবিগঞ্জ রণক্ষেত্র

 

পদযাত্রা কর্মসূচি ঘিরে বিএনপি, এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী বিকেলে হবিগঞ্জ শহরের শায়েস্তানগর চিড়াখানা সড়ক এলাকায় দলীয় কার্যালয়ের সামনে জড়ো হন। সেখানে আগে থেকেই বিপুলসংখ্যক পুলিশ সদস্য অবস্থান নেন। বিকেল ৫টার দিকে শায়েস্তানগর এলাকা থেকে ছাত্রদলের ব্যানারে আসা মিছিল শহরের দিকে এগোলে পুলিশ প্রধান সড়ক ছেড়ে দিতে বলে। পুলিশের নিষেধ উপেক্ষা করে সড়কে মিছিল করতে চাইলে দুপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশ নেতাকর্মীকে ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে। এ সময় বিএনপির নেতাকর্মীরা রাস্তার পাশে নির্মাণকাজের জন্য রাখা স্তূপ থেকে পাথর নিয়ে পুলিশের দিকে মারে। ট্রাফিক পয়েন্ট ও শায়েস্তানগর তেমুনিয়া এলাকায় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ এবং পুলিশের গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়। এক পর্যায়ে পুলিশ ট্রাফিক পয়েন্টে এসে লাঠিচার্জ, টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করলে জবাব দেন নেতাকর্মীরা। এ সময় মানুষ দিগ্বিদিক ছোটাছুটি করেন। ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে দেন। সন্ধ্যার আগে বৃষ্টি শুরু হলে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে। সংঘর্ষে সদর থানার ওসি অজয় চন্দ্র দেবসহ কয়েক পুলিশ সদস্য ও পৌর বিএনপির সাধারণ সম্পাদক এস এম আউয়াল, জেলা ছাত্রদল সভাপতি শাহ রাজিব আহমেদ রিংগনসহ শতাধিক নেতাকর্মী আহত হন। তবে পুলিশের বাধার মধ্যেই দলীয় কার্যালয়ের সামনে কর্মসূচি করে বিএনপি।

 

সদর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আফজাল হোসেনের দাবি, পুলিশ বৃষ্টির মতো সহস্রাধিক টিয়ার শেল ও গুলি করেছে। এতে তাদের শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। এস এম আবদুল আউয়ালসহ কয়েকজনের অবস্থা গুরুতর। অন্তত ১৫ নেতাকর্মীকে পুলিশ আটক করেছে বলেও জানান তিনি।

 

হবিগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার খলিলুর রহমান জানান, বিনা উস্কানিতে বিএনপির নেতাকর্মীরা তাদের ওপর হামলা করে। এতে সদর থানার ওসিসহ অনেকে আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুই ঘণ্টার বেশি লেগেছে। রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপের তথ্য হিসাব করে বলতে হবে।

 

নারায়ণগঞ্জে দফায় দফায় সংঘর্ষ

 

নারায়ণগঞ্জের কাঁচপুরে পদযাত্রা কর্মসূচি ঘিরে গতকাল বিকেলে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে ১৭ জন গুলিবিদ্ধসহ অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি বিএনপির। দলটির নেতাকর্মীর ধাওয়ায় কয়েক দফা পিছু হটে পুলিশ। সংঘর্ষের প্রভাবে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আধা ঘণ্টার বেশি যান চলাচল বন্ধ ছিল। পরে অতিরিক্ত পুলিশ এসে টিয়ার গ্যাসের শেল ও অন্তত ২০ রাউন্ড রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল ৩টা থেকে জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াসউদ্দিন, সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকনসহ নেতাকর্মীরা মিছিল নিয়ে কাঁচপুরে জড়ো হন। সেখানে আগে অবস্থান করা পুলিশ নেতাকর্মীকে সড়ক ছেড়ে দিতে বললে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে পুলিশ বেধড়ক লাঠিচার্জ করলে নেতাকর্মীরা সড়ক থেকে সরে গিয়ে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। থেমে থেমে কয়েক দফা দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। প্রায় আধা ঘণ্টার সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এক পর্যায়ে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। আহতদের মধ্যে গুলিবিদ্ধ যুবদলকর্মী আলামিন মোল্লার অবস্থা গুরুতর বলে জানা গেছে। বিক্ষুব্ধ নেতাকর্মীরা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেন।

 

জেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ গিয়াস উদ্দিনের অভিযোগ, শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ কোনো কারণ ছাড়াই লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ ও গুলি করেছে। গুলিবিদ্ধসহ আহতরা বিভিন্ন স্থানে চিকিৎসা নিচ্ছেন।

 

জেলার অতিরিক্ত পুলিশ সুপার শেখ বিল্লাহ হোসেন জানান, বিএনপির নেতাকর্মীরা কর্মসূচির নামে মহাসড়ক অবরোধ করেন। সরে যাওয়ার অনুরোধ করলে তারা ইটপাটকেল নিক্ষেপ ও লাঠিসোটা নিয়ে হামলা করে। ককটেল বিস্ফোরণের মাধ্যমে আতঙ্ক ছড়ালে বাধ্য হয়ে অ্যাকশনে যায় পুলিশ।

 

বরগুনায় লাঠিচার্জ

 

বরগুনা জেলা বিএনপির পদযাত্রায় পুলিশের লাঠিচার্জে অন্তত ২৫ নেতাকর্মী আহত হয়েছেন। গতকাল সকাল ১০টার দিকে দলীয় কার্যালয়ের সামনে থেকে পদযাত্রা বের হয়ে বরগুনা প্রেস ক্লাব প্রাঙ্গণে পৌঁছলে পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীরা সামনে যেতে চাইলে পুলিশ লাঠিচার্জ করে। এতে বিএনপি নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে পুনরায় দলীয় কার্যালয়ের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করে।

 

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নজরুল ইসলাম মোল্লা বলেছেন, শান্তিপূর্ণ পদযাত্রায় পুলিশ অহেতুক লাঠিচার্জ করলে জেলা বিএনপির এ জেড এম সালেহ ফারুক, ফজলুল হক মাস্টার, মনজুর মোর্শেদ খোকনসহ অন্তত ৪৫ নেতাকর্মী আহত হন। তবে বরগুনা থানার ওসি এ কে এম মিজানুর রহমান লাঠিচার্জের কথা অস্বীকার করে বলেছেন, বিএনপি শান্তিপূর্ণভাবে কর্মসূচি করেছে। পদযাত্রা সদর রোড হয়ে যেতে চাইলে যানজট এড়াতে বাধা দিলে নেতাকর্মীর সঙ্গে কিছুটা ধাক্কাধাক্কি হয়।

 

নেত্রকোনায় হাতবোমা বিস্ফোরণ

 

নেত্রকোনা জেলা বিএনপির পদযাত্রা কর্মসূচি শেষে হাতবোমা বিস্ফোরণ ও অটোরিকশা ভাঙচুরের ঘটনা ঘটেছে। এতে পাঁচ নেতাকর্মী আহত হন ও ছয়জনকে আটক করেছে পুলিশ।

 

শহরের বনুয়াপাড়া থেকে সকাল ৮টার দিকে জেলা বিএনপির আহ্বায়ক ডা. আনোয়ারুল হকের নেতৃত্বে পদযাত্রা হয়। এটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কুরপাড় এলাকার আবু আব্বাস কলেজের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশ শেষে শহরের কুরপাড়ে হাতবোমার বিস্ফোরণ হয়।

 

জেলা বিএনপির আহ্বায়ক ডা. আনোয়ারুল হকের অভিযোগ, শান্তিপূর্ণ কর্মসূচি শেষে সবাই ফিরে যাচ্ছিলেন। এ সময় একদল যুবক কুরপাড় এলাকায় ককটেল বিস্ফোরণ ও ভাঙচুর চালায়। ক্ষমতাসীনরা পরিকল্পিতভাবে ককটেল ফাটিয়ে আমাদের ওপর দোষ চাপাচ্ছে।

 

পরে নেত্রকোনা মডেল থানার এসআই সাদ্দাম হোসেন ৩১ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা অন্তত ৫০০ জনের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে মামলা করেন। এ ঘটনায় আটক ছয়জনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন মডেল থানার ওসি মোহাম্মদ লুৎফুল হক।

 

[প্রতিবেদনে তথ্য দিয়ে সহযোগিতা করেছেন হবিগঞ্জ, নারায়ণগঞ্জ, বরগুনা ও নেত্রকোনা প্রতিনিধি]