৬০ কোটি টাকা বিনিয়োগ করেছে আরএফএল

শতভাগ বিদ্যুতায়ন, মানুষের জীবনমান বৃদ্ধি, বিদ্যুৎ উৎপাদন বাড়াসহ নানা কারণে কেবলের চাহিদা বাড়ছে। শুধু মিডিয়াম ভোল্টেজ কেবল বা এইচডিএমআই অথবা ইউএসবি কেবল নয়, দেশে সব ধরনের কেবলের চাহিদা বাড়ছে। মূলত বিদ্যুতের চাহিদা ও উৎপাদন বাড়ার কারণে বৈদ্যুতিক কেবলের বাজারও বাড়ছে। বর্তমানে বাংলাদেশে বৈদ্যুতিক কেবলের মোট বাজার প্রায় ১২ হাজার কোটি টাকা। ১০ বছর আগে কেবলের মোট বাজার ছিল আনুমানিক ২ হাজার কোটি টাকা। বার্ষিক প্রবৃদ্ধি প্রায় ২০ শতাংশ।

 বিভিন্ন ধরনের কেবল বা তারের ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে কেবলের ব্যবসা সম্প্রসারণে প্রায় ৬০ কোটি টাকা বিনিয়োগ করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ আরএফএল। মিডিয়াম ভোল্টেজ বা হাই টেনশন (এইচটি) কেবল তৈরি করতে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে আরএফএলের অঙ্গপ্রতিষ্ঠান রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড একটি আলাদা কারখানা তৈরি করেছে। আরএফএলের উৎপাদিত কেবল বাজারে বিজলী কেবলস নামে বাজারজাত করা হয়। সম্প্রতি ইন্ডাস্ট্রিয়াল পার্কটি পরিদর্শনে দেখা যায় নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করে আধুনিক ও উন্নত প্রযুক্তির সাহায্যে কেবল তৈরি করা হচ্ছে।

 

বাংলাদেশে বিআরবি, বিবিএস, পারটেক্সসহ বেশ কয়েকটি কোম্পানি মিডিয়াম ভোল্টেজ কেবল উৎপাদন করছে। এসব প্রতিষ্ঠান মোট ব্যবহারের ২০ শতাংশ জোগান দিচ্ছে। বাকি ৮০ শতাংশ চীন, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। এ প্রেক্ষাপটে প্রায় ৬০ কোটি টাকা ব্যয়ে মিডিয়াম ভোল্টেজ কেবল উৎপাদন শুরু করেছে আরএফএল গ্রুপ। রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানার হাই টেনশন কেবলের বার্ষিক উৎপাদন ক্ষমতা ৪ হাজার টন। এই নতুন বিনিয়োগের ফলে প্রায় ২০০ মানুষের কর্মসংস্থান হয়েছে।

 

শুধু মিডিয়াম ভোল্টেজ কেবল নয়, অতিসম্প্রতি এইচডিএমআই (হাই-ডেফিনিশন মাল্টিমিডিয়া ইন্টারফেস) ও ইউএসবি (ইউনিভার্সাল সিরিয়াল বাস) কেবল বাজারে এনেছে বিজলী কেবলস। মোবাইল চার্জার, ডাটা ট্রান্সফারসহ নানা কাজে এইচডিএমআই ও ইউএসবি কেবল ব্যবহার করা হয়।

 

কাঁচামালের উচ্চ শুল্কহার কেবল শিল্পের বিকাশে অন্যতম বাধা বলে মনে করেন সংশ্লিষ্টরা। তারা বলেন, বাংলাদেশের কেবল শিল্পে ব্যবহৃত কাঁচামালের প্রায় শতভাগ আমদানিনির্ভর। কাঁচামালের মধ্যে অন্যতম কপার, অ্যালুমিনিয়াম, স্টিল, রেজিন, ক্যালসিয়াম ও স্ট্যাবিলাইজার। এসবের আমদানি শুল্ক গড়ে প্রায় ৪০ শতাংশ। স্থানীয় শিল্পকে সুরক্ষা দিতে কাঁচামালের শুল্ক কমাতে হবে এবং কেবল আমদানির ওপর উচ্চহারে শুল্ক আরোপ করতে হবে।

 

ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে ২০১৩ সালে ডমেস্টিক কেবল উৎপাদনের মাধ্যমে বিজলী কেবলস যাত্রা শুরু করে। বর্তমানে বিজলীর পাওয়ার কেবল, কমিউনিকেশন কেবল, অ্যানামেল ওয়্যার, কপার স্ট্রিপ, অপটিক্যাল ফাইবার, ফায়ার রেজিস্ট্যান্স কেবলসহ ১০ শ্রেণির কেবল রয়েছে। এর মধ্যে পাওয়ার কেবলের চাহিদা সবচেয়ে বেশি। এ পর্যন্ত বিজলী কেবলস প্রায় ২২০ কোটি টাকা বিনিয়োগ করেছে।

 

বিজলী কেবলসের ফ্যাক্টরি প্রধান মো. আবুল বাশার বলেন, স্থানীয় কেবল শিল্পের ব্যাপক সক্ষমতা রয়েছে। সক্ষমতা রয়েছে দেশের চাহিদা মিটিয়ে বিশ্ববাজারে রপ্তানি করার। বিশ্ববাজারে কেবলের ব্যাপক চাহিদা রয়েছে। দেশীয় উৎপাদনকারীরা এ সুযোগ কাজে লাগাতে পারছেন না কাঁচামালের উচ্চ শুল্ক হারের ফলে। তারা প্রতিযোগিতামূলক দামে অন্যান্য দেশে পণ্য সরবরাহ করতে পারছেন না।

 

আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল সমকালকে বলেন, সম্ভাবনাময় এ খাতকে আরও গুরুত্ব দিতে হবে। দেশীয় উৎপাদন যাতে বাড়ে এবং আন্তর্জাতিক পণ্যের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে, সেই সুযোগ সৃষ্টি করতে হবে। এখন প্রয়োজনীয় সব ধরনের কেবল জোগান দিতে দেশীয় প্রতিষ্ঠানগুলোই যথেষ্ট। এরপরও সরকারি প্রকল্পসহ নানা জায়গায় এখনও আমদানি করা কেবল ব্যবহার করা হচ্ছে। সরকারি প্রকল্পে যাতে দেশীয় প্রতিষ্ঠানের কেবল ব্যবহার করা হয়, সে উদ্যোগ নিতে হবে। এর ফলে কষ্টার্জিত বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।