অর্থনীতির বড় বোঝা হতে পারে জ্বালানি খরচ

দেশে জ্বালানির চাহিদা দিন দিন বাড়ছে। কিন্তু খনিজসম্পদ অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রমে গতি নেই। অব্যবস্থাপনা ও দুর্নীতিতে বরং উৎপাদন কমছে। ঘাটতি মেটাতে বাধ্য হয়ে জ্বালানি আমদানিনির্ভরতা বাড়ছে সরকারের। কিন্তু ডলার সংকটের কারণে দেশি-বিদেশি কোম্পানিগুলোর বিদ্যুৎ, জ্বালানি তেল, কয়লা, গ্যাসের বিল পরিশোধ করা যাচ্ছে না। ফলে চাহিদা অনুসারে জ্বালানি আমদানি সম্ভব হচ্ছে না। এতে ব্যাহত হচ্ছে বিদ্যুৎ ও শিল্প উৎপাদন। ঝুঁকিতে পড়ছে দেশের জ্বালানি নিরাপত্তা।

 

বিশেষজ্ঞরা বলছেন, দেশীয় গ্যাস ও কয়লার উৎপাদন না বাড়লে জ্বালানি খাতে খরচ বাড়বে বৈ কমবে না। সমুদ্রে গ্যাস অনুসন্ধান এখনও শুরু হয়নি। স্থলভাগেও গ্যাস অনুসন্ধানে বড় উদ্যোগ নেই। অদূর ভবিষ্যতে কয়লা উত্তোলন বৃদ্ধির সম্ভাবনাও ক্ষীণ। ফলে আগামীতে জ্বালানি খাতের খরচ অর্থনীতির জন্য আরও বড় বোঝা হয়ে দাঁড়াতে পারে।

 

জ্বালানির এমন দুঃসময়ে বুধবার পালিত হচ্ছে জ্বালানি নিরাপত্তা দিবস। বিশেষ এই দিনে টেকসই জ্বালানি নিরাপত্তার জন্য বিশেষজ্ঞরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর পাশাপাশি দেশীয় গ্যাস অনুসন্ধানে জোরালো পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন।

 

জ্বালানি নিরাপত্তা নিয়ে মঙ্গলবার এক ওয়েবিনারে কথা বলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি জানান, আমদানির ওপর চাপ কমাতে গ্যাস ও কয়লার দেশীয় মজুত থেকে উৎপাদন বাড়ানো এবং নতুন অনুসন্ধানের পরিকল্পনা নিয়ে সরকার কাজ করছে। তবে পরিবেশ, কৃষি ও পানি ব্যবস্থাপনা বিবেচনায় আপাতত নিজস্ব কয়লা উত্তোলনের বিষয় বিবেচনা করা হচ্ছে না। তবে ভবিষ্যতের জন্য জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে দেশি-বিদেশি একক উৎসের প্রতি নির্ভরশীলতা কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

 

এদিকে জ্বালানি বিশেষজ্ঞ ড. ম. তামিম সমকালকে বলেন, দেশের স্থলভাগে নতুন গ্যাসক্ষেত্র মিলছে না। কয়লা নিয়েও নেই কোনো উদ্যোগ। সমুদ্রই এখন দেশের জ্বালানি নিরাপত্তার বড় ভরসা হলেও সেখানে অনুসন্ধান কার্যক্রম শুরু হয়নি। সরকার তাকিয়ে আছে আমদানির দিকে। এখন বিশ্ববাজারে পেট্রোলিয়াম পণ্যের দাম অস্থিতিশীল। তাই আমদানিনির্ভরতা অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ। আমদানিনির্ভরতা কমাতে দেশে খনিজসম্পদের ব্যবহার বাড়াতে হবে। বর্তমান ক্ষেত্রগুলো থেকে বাড়াতে হবে গ্যাস উৎপাদন। নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধান এবং উত্তোলনে বেশি বেশি বিনিয়োগ করতে হবে।

 

বিদ্যুৎ-জ্বালানিতে খরচ কত

 

সম্প্রতি এক এফইআরবির এক সেমিনারে অধ্যাপক ম. তামিম দেশের জ্বালানি খরচ নিয়ে একটি হিসাব উপস্থাপন করেন। সেখানে তিনি দেখান, বর্তমানে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বছরে প্রায় ১২ বিলিয়ন ডলার লাগছে। ধারণা করা হচ্ছে, ২০৩০ সাল পর্যন্ত প্রতিবছর শুধু জ্বালানি আমদানিতে ২০ থেকে ২৫ বিলিয়ন ডলার লাগবে। এর মধ্যে ২৫০ কোটি ঘনফুট এলএনজি আমদানিতে লাগবে বছরে প্রায় ১২ বিলিয়ন ডলার। বছরে ২ দশমিক ৫ কোটি টন কয়লা আনতে খরচ হবে পাঁচ বিলিয়ন ডলার। বিদ্যুৎ, জ্বালানি তেল এবং নিউক্লিয়ার জ্বালানি আমদানিতে লাগবে ৯ বিলিয়ন ডলার। এর বাইরে বেসরকারি খাতের বিদ্যুৎ ও দেশে উত্তোলিত গ্যাস কিনতে বছরে চার থেকে পাঁচ বিলিয়ন ডলার ব্যয় হবে।

 

বকেয়া কত

 

পিডিবি সূত্র জানায়, বর্তমানে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো তাদের কাছে প্রায় ২ দশমিক ৫ বিলিয়ন ডলার পাবে। পেট্রোবাংলা জানায়, জুলাই পর্যন্ত তাদের কাছে শেভরনের বকেয়া জমেছে ২৮ কোটি ডলার। এলএনজি আমদানি খাতে বকেয়া প্রায় ১০ কোটি ডলার। বিপিসি জানিয়েছে, তাদের কাছে জ্বালানি তেল সরবরাহকারী কোম্পানিগুলোর পাওনা ১০ দশমিক ৬ কোটি ডলার।

 

অনুসন্ধান গতিহীন, আমদানি বাড়বে

 

তেল-গ্যাসের অনুসন্ধানে নিয়োজিত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স অনেকটাই হাত গুটিয়ে আছে। ভোলা বাদে কয়েক বছরে স্থলভাগে বড় কোনো গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়নি। জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম. তামিম বলেন, সমুদ্রে যদি অনুসন্ধান কার্যক্রম শুরু আর গ্যাস আবিষ্কৃত হয়, তার পরও তা উত্তোলন করে লাইনে আনতে কমপক্ষে ১০ বছর সময় লাগবে।

 

জ্বালানিতে বরাদ্দ কম

 

জ্বালানিকে জাতীয় বাজেটে সব সময় বিমাতার নজরে দেখা হয়েছে বলে অভিযোগ খাতসংশ্লিষ্টদের। তারা বলছেন, ঘাটতি থাকলেও বাজাটে সব সময় জ্বালানিতে নামমাত্র বরাদ্দ রাখা হয়েছে। ফলে দেশের জ্বালানি নিরাপত্তা টেকসই হয়নি কখনও। চলতি অর্থবছরে জ্বালানিতে বরাদ্দ দেওয়া হয়েছে ৯১১ কোটি টাকা। অথচ গত অর্থবছরে এই খাতে ১ হাজার ৮৭০ কোটি টাকা বরাদ্দ ছিল। ২০২১-২২ অর্থবছরে বরাদ্দ ছিল ২ হাজার ৮৬ কোটি টাকা।