শাসনকে প্রলম্বিত করার নীল নকশায় সাইবার সিকিউরিটি অ্যাক্ট সিদ্ধান্ত: মান্না

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ আইন বদলে সাইবার সিকিউরিটি অ্যাক্ট-২০২৩ করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলেছেন, স্বৈরাচারী সরকারের শাসনকে প্রলম্বিত করার নীল নকশা, এটা নতুন বোতলে পুরোনো মদ চালানোর হীনপ্রচেষ্টা ছাড়া আর কিছু নয়। দুটাই খারাপ জিনিস।

 

সোমবার এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। মান্না বলেন, সাইবার সিকিউরিটি অ্যাক্ট ২০২৩ এ মানবাধিকারকর্মী, সাংবাদিক এবং জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিশনের অভিযোগের প্রেক্ষিতে শুধুমাত্র গণমাধ্যম কর্মীদের জন্য কারাদণ্ডের বিধান পরিবর্তন করে ২৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান এবং জামিন অযোগ্য ধারা পরিবর্তন করে জামিনযোগ্য করা হচ্ছে।

 

মান্না বলেন, নতুন এই আইনে সাধারণ মানুষের জন্য কোনো সুরক্ষা দেওয়ার প্রস্তাব নেই। যাদের নাম বা পদের পেছনে সাংবাদিক তকমা নেই তাদের কী হবে? তাদের কি জামিন হবে? তাদের কারাদণ্ডের বিধান কি থেকে যাবে? দেশের বেশিরভাগ মানুষের কাছে ২৫ লাখ টাকা জরিমানার বিধান কারাদণ্ডের চেয়েও ভয়ঙ্কর, সেই ভয়েই দেশের মানুষ বাকরুদ্ধ হয়ে থাকবে।

 

বিবৃতিতে মাহমুদুর রহমান মান্না গণতন্ত্র এবং মানুষের মত প্রকাশের স্বার্থে সাধারণ মানুষের কণ্ঠরোধ করে এমন ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এবং নতুন সাইবার সিকিউরিটি অ্যাক্ট-২০২৩ করার সিদ্ধান্ত দুটোই বাতিলের দাবি জানান।