শুক্রবার পল্টনই চায় বিএনপি

বিএনপি-আওয়ামী লীগের সমাবেশ ঘিরে উত্তেজনার পারদ চড়লেও সমাবেশস্থল নিয়ে গতকাল বুধবার হঠাৎ নানা নাটকীয় পরিস্থিতি তৈরি হয়। দুপক্ষ বৃহস্পতিবার পৃথক স্থানে মহাসমাবেশ ও সমাবেশ করার ঘোষণা দিয়েছিল। তবে সপ্তাহের শেষ কার্যদিবসে জনদুর্ভোগের বিষয়টি বিবেচনায় এনে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) দুই দলকে কাঙ্ক্ষিত ভেন্যুতে সমাবেশের অনুমতির বিষয়টি নাকচ করে দেয়। বিএনপি প্রথমে নয়াপল্টন বা সোহরাওয়ার্দী উদ্যান চেয়ে চিঠি দিয়েছিল। পুলিশের পক্ষ থেকে বিএনপিকে ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনালের পাশে গোলাপবাগ মাঠে সমাবেশ করার পরামর্শ দেওয়া হয়। আর আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম তিন সংগঠন যুবলীগ, স্বেছাসেবক লীগ ও ছাত্রলীগ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করার অনুমতি চায়। তাদেরও জানাতে বলা হয় বিকল্প ভেন্যুর নাম। এমন পরিস্থিতিতে কারা, কোথায় সমাবেশের অনুমতি পাচ্ছে এ নিয়ে অনেকের মধ্যে ছিল কৌতূহল।

 

বৃহস্পতিবার কাঙ্ক্ষিত ভেন্যুতে অনুমতি না পাওয়ার বিষয়টি জানার পর গতকাল জাতীয় স্থায়ী কমিটির জরুরি বৈঠকে বসে বিএনপি। বৈঠক শেষে রাত ৯টার দিকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঘোষণা দেন, কাল শুক্রবার দুপুর ২টায় ঢাকার নয়াপল্টনে সমাবেশ করা হবে। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার পূর্বঘোষিত মহাসমাবেশের কথা জানান তিনি। বিএনপি মহাসচিব বলেন, আশা করি দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে চলমান গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনকে কোনো প্রতিষ্ঠান বাধার সৃষ্টি করবে না। সংশ্লিষ্ট সবাইকে, বিশেষ করে পুলিশসহ ডিএমপিকে শুক্রবার এই শান্তিপূর্ণ মহাসমাবেশ সফল করার জন্য আহ্বান জানাই। বিএনপির ঘোষণার ১৫ মিনিটের মধ্যে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ তাদের সমাবেশ এক দিন পেছানোর ঘোষণা দেয়। শুক্রবার বেলা ৩টায় শেরেবাংলা নগরের মেলা মাঠে এ সমাবেশ করবে বলে তারা জানিয়েছে।

 

গত ডিসেম্বর থেকেই ক্ষমতাসীন ও বিরোধী দল ঢাকাসহ সারাদেশে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করে আসছে। বিএনপিসহ বিরোধীরা কর্মসূচি ঘোষণা করলে একই দিন রাজপথে কর্মসূচি রাখছে ক্ষমতাসীনরাও। তবে শুক্রবার মহাসমাবেশের অনুমতি চেয়ে গতকাল রাতে ডিএমপি কমিশনারকে চিঠি দেয় বিএনপি। রাত ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশের কোনো সবুজ সংকেত পায়নি দলটি। বিএনপি আশা করছে, আজ বৃহস্পতিবার অনুমতি পেতে পারে। একটি সূত্র সমকালকে জানায়, শুক্রবার বিএনপিকে সমাবেশের অনুমতি দেওয়া হতে পারে।

 

এ ব্যাপারে জানতে চাইলে গতকাল রাতে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক সমকালকে বলেন, গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে পরবর্তী সময়ে অনুমতি দেওয়া-না দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে।

 

নয়াপল্টন ঘিরে নিরাপত্তা

 

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কার্যালয় ও আশপাশ এলাকায় গতকাল বিকেল থেকে নিরাপত্তা জোরদার করা হয়। বিএনপির কার্যালয়ের দুপাশে দুটি জলকামান ও একটি রায়ট কার দাঁড় করিয়ে রাখা ছিল। কার্যালয়ের তিন পাশে দেড় শতাধিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়।

 

সরেজমিনে দেখা যায়, বিএনপির কার্যালয়ের দক্ষিণ পাশে পল্টন জামে মসজিদের সামনে পুলিশ সদস্যদের একটি দল অবস্থান করছে। সেখানে একটি জলকামান রয়েছে। কার্যালয়ের উত্তর পাশে পুলিশের আরেকটি দল রয়েছে। সেখানে একটি জলকামান ও একটি রায়ট কার রয়েছে। বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ফাঁকা। কার্যালয়ের সামনে নেতাকর্মী জড়ো হচ্ছেন। তবে তাদের জড়ো হতে নিষেধ করছেন বিএনপির নেতাকর্মীরাই। দলের কার্যালয়ের আশপাশের দোকানপাট বন্ধ দেখা যায়। তবে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশের অলিগলিতে দলের অনেক নেতাকর্মী অবস্থান করছিলেন। পল্টন এলাকায় নতুনভাবে সিসি ক্যামেরা লাগাতে দেখা গেছে। গতকাল রাতে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালান আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। বেশ কিছু আবাসিক হোটেলেও চালানো হয়েছে অভিযান। বিএনপি দাবি করেছে, পল্টনের হোটেল মিডওয়েতে অভিযান চালিয়ে ১৫০ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে।তাদের মধ্যে দিনাজপুর জেলা বিএনপির সভাপতি মোফাজ্জল হোসেন দুলালও রয়েছেন।

 

ভেন্যু নিয়ে জটিলতা

 

গত বছরের ১০ ডিসেম্বর ঢাকা বিভাগীয় গণসমাবেশের আগেও ভেন্যু নিয়ে এমন জটিলতা থেকে পরে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এবার সেই সাংঘর্ষিক পরিস্থিতি এড়াতে বিকল্প উপায় বের করতে দিনভর চেষ্টা করেন বিএনপি নেতারা। এ জন্য দফায় দফায় বৈঠক করেন দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির নেতারা। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। একই সঙ্গে সমমনা জোট ও দলের শীর্ষ নেতাদের সঙ্গেও ভেন্যুর ব্যাপারে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করেন বিএনপি নেতারা। সেখানে জোট নেতারা জানান, সিদ্ধান্ত বিএনপিকেই নিতে হবে। তবে এমন কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না, যাতে নেতাকর্মী আশাহত হন। তাদের উজ্জীবিত রাখতে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেন বলে জানা গেছে।

 

মহাসমাবেশকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি নিয়েছে বিএনপি। গত কয়েক দিনে দফায় দফায় বৈঠক করে প্রস্তুতি সম্পন্ন করেছেন নেতারা। টার্গেট ঢাকায় ব্যাপক লোকসমাগম। দলটির নেতারা বলছেন, মহাসমাবেশের স্থান নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকলেও আগেভাগে সব প্রস্তুতি শেষ হয়েছে। প্রস্তুতি অনুযায়ী সারাদেশ থেকে নেতাকর্মী ঢাকায় আসছেন। ঢাকায় আসা নেতাকর্মী সকালের মধ্যেই সমাবেশস্থলে উপস্থিত হবেন। সমাবেশ শুরু হওয়ার আগেই ঢাকা মহানগর ও পাশের জেলাগুলো থেকে নেতাকর্মী খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসবেন। বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মী নির্ধারিত স্থানে অবস্থান করবেন। মহাসমাবেশ সফল করতে বিভিন্ন উপকমিটি গঠন করা হয়েছে। শৃঙ্খলা, প্রচার, ব্যবস্থাপনাসহ এসব কমিটি এরই মধ্যে কাজ করছে।

 

ঢাকায় আসছেন নেতাকর্মীরা

 

চলো চলো, ঢাকা চলো স্লোগান তুলে বিএনপির ৮২ সাংগঠনিক জেলার নেতাকর্মীরা মহাসমাবেশে অংশ নিতে ঢাকায় আসছেন। অনেকেই দু-তিন দিন আগেই ঢাকায় অবস্থান করছেন। মহাসমাবেশে যোগ দিতে গত রাতেও বিভিন্ন জেলা থেকে নেতাকর্মী গণপরিবহন, বাস, লঞ্চ ও ট্রেনে রওনা হয়েছেন। সকালে ঢাকা ও পাশের জেলার নেতাকর্মী সমাবেশে আসবেন। বিএনপির শীর্ষ নেতারা বলছেন, এবার আগেভাগেই নেতাকর্মী ঢাকায় পৌঁছাচ্ছেন। সমাবেশস্থল এলাকা লোকে-লোকারণ্য হবে। এখনও পথে পথে দলীয় নেতাকর্মী অবস্থান করছেন। সরকার পতনের এক দফা দাবি আদায়ে দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেবে।

 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক

 

মহাসমাবেশের মাত্র এক দিন আগে হঠাৎ করেই ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বিএনপি নেতারা বৈঠক করেছেন। সকাল সাড়ে ৮টা থেকে দেড় ঘণ্টার এ বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ অংশ নেন। বৈঠক শেষে এ বিষয়ে কেউ মুখ খুলতে রাজি হননি। তবে সূত্র জানিয়েছে, বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা, গ্রেপ্তারসহ নানা বিষয়ে আলোচনা হতে পারে।

 

সম্ভাব্য কর্মসূচি

 

সমাবেশ থেকে দাবি মানতে সরকারকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়ার চিন্তাভাবনা রয়েছে দলটির। এর মধ্যে দাবি না মানলে অথবা সরকারের পক্ষ থেকে সাড়া পাওয়া না গেলে ৩০ জুলাই থেকে ঢাকায় টানা কর্মসূচিতে যেতে পারে বিএনপি ও যুগপতের শরিকরা। এদিকে সরকারের ওপর চাপ অব্যাহত রাখতে আলটিমেটাম চলাকালেও আগামী শুক্র ও শনিবার কর্মসূচি নিয়ে মাঠে থাকবে বিএনপি। ওই দুদিন তারা ঢাকার বিভিন্ন স্থানে একই দিন, একই সময়ে সমাবেশ করতে পারে। তবে শনিবার পবিত্র আশুরা বিবেচনায় নিয়ে ছোট কর্মসূচি পালিত হবে বলে জানা গেছে। রোববার থেকে আবারও টানা কর্মসূচিতে চলে যাবে বিএনপি ও মিত্র দলগুলো। এর মধ্যে অবস্থান, ঘেরাওয়ের মতো কর্মসূচি বেশি আলোচনা চলছে। অবস্থান কর্মসূচির ক্ষেত্রে চারদিক থেকে সচিবালয় ঘেরাও, প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও, নির্বাচন কমিশন ঘেরাওসহ নানা সরকারি প্রতিষ্ঠান ঘেরাওয়ের কর্মসূচি থাকতে পারে। যেগুলোকে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি হিসেবে ঘোষণা করা হতে পারে। ২২ জুলাই সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ থেকে বৃহস্পতিবার মহাসমাবেশের ঘোষণা দেওয়া হয়। এক দফার দাবি মানতে সরকারকে আলটিমেটামের সঙ্গে এক দফা আন্দোলনের পরবর্তী ধাপে প্রবেশ করার পরিকল্পনা রয়েছে বিএনপিসহ সমমনা ৩৭টি দল।

 

নয়াপল্টনে নেতাকর্মীর ভিড়

 

দলের ঘোষিত কর্মসূচি সফল করতে সারাদেশ থেকে আগত নেতাকর্মীর একটি অংশ সকাল থেকেই নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকে। কেউ খোশগল্পে মেতে ওঠেন, আবার কেউ সেলফি নিয়ে ব্যস্ত হন। তবে দলের কেন্দ্রীয় নির্দেশনায় কার্যালয়ের সামনে কাউকে জড়ো হতে নিষেধ করা হয়। এমনকি সিনিয়র নেতারা কয়েক দফায় আগত নেতাকর্মীকে এই এলাকা থেকে সরিয়ে দিতে ভূমিকা পালন করেন। তবে ঘুরেফিরে নেতাকর্মীর কার্যালয়কেন্দ্রিক একটি ভিড় দেখা গেছে। যদিও সন্ধ্যার পর পুরো দলীয় কার্যালয় ও এর আশপাশ এলাকা থেকে নেতাকর্মীকে সরিয়ে দিতে সক্ষম হন শীর্ষ নেতারা। তবে নয়াপল্টন এলাকার আশপাশের অলিগলিতে জটলা বেধে অবস্থান করেন বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আগত নেতাকর্মীরা। এদিকে নয়াপল্টন ঘিরে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর ছিল। সকাল থেকে এপিসি গাড়ি টহল দিতে দেখা যায়। কার্যালয়ের দুপাশে জলকামানও নিয়ে আসা হয়।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান সমকালকে বলেন, তাদের কঠোর নির্দেশনা রয়েছে, কেউ কার্যালয়ের সামনে অবস্থান নেবেন না, ভিড় করবেন না। এর পরও সারাদেশ থেকে আগত নেতাকর্মীরা তাদের আবেগের জায়গা হিসেবে কার্যালয়মুখী হয়ে পড়ছেন। তারা সাধ্যমতো ওই সব নেতাকর্মীকে বুঝিয়ে বাসায় পাঠানোর চেষ্টা করছেন।

 

দেড় শতাধিক নেতাকর্মী আটকের অভিযোগ

 

মহাসমাবেশে অংশ নিতে সারাদেশ থেকে আসার পথে দেড় শতাধিক নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। এর মধ্যে বগুড়ার শেরপুর থেকে আগত বিএনপি নেতা আরিফুল ইসলাম আরিফ, শফি কামাল, মেহেদী হাসান ও আলম হোসেনকে মিরপুর থানা পুলিশ আটক করে আদালতে পাঠায়। ঝিনাইদহ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাজেদুর রহমান পাপ্পু, সহদপ্তর সম্পাদক সাকিব আহমেদ বাপ্পী, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কামরুজ্জামান সিদ্দিক, সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক জাহাঙ্গীর হোসেন মিন্টু, জেলা ছাত্রদলের সহসভাপতি মিলুসহ পাঁচজনকে গতকাল ভোর ৫টায় পদ্মা সেতু পার হওয়ার পর বাস থেকে বংশাল থানা পুলিশ গ্রেপ্তার করে। একইভাবে দোহার, মুন্সীগঞ্জ, ডেমরা, মোরেলগঞ্জ ও মোংলা এলাকার অনেক নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

 

সমমনারাও পেছাল কর্মসূচি

 

বিএনপির পাশাপাশি সমমনা রাজনৈতিক দল ও জোটও তাদের মহাসমাবেশ কর্মসূচি পিছিয়ে শুক্রবার করার ঘোষণা দিয়েছে। তবে গণতন্ত্র মঞ্চ তাদের আজকের মহাসমাবেশ কর্মসূচি স্থগিত করেছে। এ জোট বলেছে, আজ বিএনপির সঙ্গে বৈঠক শেষে তাদের নতুন কর্মসূচি ঘোষণা করবে। এ ছাড়া ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরাম, লেবার পার্টি, বাম গণতান্ত্রিক ঐক্য, গণঅধিকার পরিষদ (নুর), গণঅধিকার পরিষদ (রেজা) এবং অন্যান্য দল তাদের ঘোষিত কর্মসূচি শুক্রবার পালন করার ঘোষণা দিয়েছে।

 

যা বলছে ডিএমপি

 

ডিএমপির পক্ষ থেকে গতকাল বিকেলে জানানো হয়, বৃহস্পতিবার সপ্তাহের শেষ কর্মদিবস। তাই জনদুর্ভোগের কথা বিবেচনা করে দুই ভেন্যুর কোনোটিতে সমাবেশ করার অনুমতি তারা দিচ্ছে না। এ ছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের ব্যাপারে হাইকোর্টের একটা অবজারভেশন আছে। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, জনদুর্ভোগের কথা চিন্তা করে আমরা বিএনপিকে গোলাপবাগে সমাবেশ করার পরামর্শ দিয়েছি। মানুষকে কষ্ট না দিয়ে রাজনৈতিক দলগুলোর সমাবেশ করা উচিত। ভবিষ্যতে হয়তো এমন সময় আসবে যে জনগণ অতিষ্ঠ হয়ে গেলে এসব কর্মসূচিতে নিষেধাজ্ঞা আরোপ করা লাগতে পারে।

 

ডিএমপি কমিশনার বলেন, আমি সব রাজনৈতিক দলকে অনুরোধ করব, কর্মদিবসে (ওয়ার্কিং ডেতে) সমাবেশ করা মানে রাজধানী অচল করে দেওয়া, লাখ লাখ মানুষকে রাস্তায় যানজটের মধ্যে আটকে রাখা। এসব বিষয় মাথায় রেখে তারা যেন কর্মপরিকল্পনায় পরিবর্তন এনে বন্ধের দিনে নিয়ে যান।

 

খন্দকার গোলাম ফারুক আরও বলেন, রাজনৈতিক দলের সমাবেশস্থলে যারা আসবেন, তারা কোনোভাবেই লাঠিসোটা ও ব্যাগ নিয়ে যেন না আসেন। এতে বিস্ফোরক থাকতে পারে, (সাবোটাজ) নাশকতা হতে পারে। নিরাপত্তার স্বার্থে সব রাজনৈতিক দলকে অনুরোধ করব, আপনারা জনগণকে কষ্ট না দিয়ে সমাবেশ করুন। তিনি বলেন, পরিস্থিতি পর্যালোচনা ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে কয়েকটি রাজনৈতিক দলকে সমাবেশের অনুমতি দেব। রাজনৈতিক সমাবেশ করা গণতান্ত্রিক অধিকার। জনগণের নিরাপত্তা নিশ্চিতও করা ঢাকা মহানগর পুলিশের দায়িত্ব ও কর্তব্য।