আওয়ামী লীগের সভায় শিক্ষার্থী

কুষ্টিয়ার কুমারখালীতে আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশে জোর করে স্কুলশিক্ষার্থীদের নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। কয়েকটি স্কুলের ছোট ছোট শিক্ষার্থীদের দলীয় সভায় নিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রাখা হয়। প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ে বেশ কয়েকজন শিক্ষার্থী। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা।

কুমারখালী উপজেলার যদুবয়রা ইউনিয়নের চৌরঙ্গী কলেজ মাঠে গত সোমবার এ সমাবেশ হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ। সভাপতিত্ব করেন কুমারখালী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আজিজুল হক। এ সমাবেশে কয়েকশ শিক্ষার্থীকে জোর করে নিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে। চৌরঙ্গী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক রেজাউল করিম মিলন ও সভাপতি মাহফুজুর রহমান, উত্তর চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী, এমএন হাইস্কুলের শিক্ষক তৌহিদুল ইসলামের বিরুদ্ধে এ অভিযোগ। সমাবেশস্থলে প্রচণ্ড গরমে একটু স্বস্তি পেতে বই-খাতা দিয়ে বাতাস নিতে থাকে অনেক শিক্ষার্থী। দীর্ঘ সময় বসিয়ে রাখায় গরমে অসুস্থ হয়ে পড়ে অনেকে। সমাবেশ শেষে তাদের ছেড়ে দেওয়া হয়। একাধিক ভিডিও ও ছবিতে এমনটা দেখা গেছে।

 

চৌরঙ্গী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানায়, ক্লাস ছিল বিকেল ৪টা পর্যন্ত। সংসদ সদস্যের সমাবেশে যাওয়ার জন্য কড়া নির্দেশ ছিল শিক্ষকদের। এ জন্য ছুটির পর যাতে কেউ চলে যেতে না পারে সে জন্য তাদের বই ও ব্যাগ জোর করে রেখে দেওয়া হয়। এরপর সাড়ে ৪টার দিকে প্রধান শিক্ষক রেজাউল করিম মিলন ও সভাপতি মাহফুজুর রহমান তাদের নিয়ে সমাবেশে যোগ দেন।

 

অভিভাবকদের ভাষ্য, ছুটি হলেও বাচ্চাদের ব্যাগ রেখে দেওয়া হয়। সমাবেশে না গেলে শাস্তি দেওয়ার ভয় দেখানো হয়। প্রধান শিক্ষক লোক ভালো নয়, তাই সমাবেশে যেতে বাধ্য হয় সবাই। নাম প্রকাশ না করার শর্তে অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী জানায়, সমাবেশে যাওয়ার আগে স্কুলে থাকতে বলা হয় সবাইকে। আমরাও দুপুরে না খেয়ে বিকেল পর্যন্ত ছিলাম। যারা কাছের তারা বাড়ি থেকে খেয়ে এসেছিল। আমাদের কষ্ট হয়েছে। শোডাউন ও মিছিল সহকারে স্যাররা আমাদের নিয়ে যান। মিছিলে প্রধান শিক্ষক-সভাপতিসহ অন্য শিক্ষকরা ছিলেন।

 

অভিযোগের বিষয়ে কথা হয় প্রধান শিক্ষক রেজাউল করিম মিলনের সঙ্গে। তিনি বলেন, কোনো নিউজ করলে আপনার বিরুদ্ধে মানহানি মামলা দেব। কোনো মিছিল নিয়ে সমাবেশে যাওয়া হয়নি। এক পর্যায়ে উত্তেজিত হয়ে এই প্রতিবেদককে দেখে নেওয়ার হুমকি দিয়ে ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

 

তবে স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি মাহফুজুর রহমানের দাবি, সমাবেশে ছিলেন না তিনি। তবে অল্প কিছু ছেলেমেয়ে সমাবেশে গিয়েছিল। বেশি সময় ছিল না তারা। দুটি স্কুলের প্রধান শিক্ষক-সভাপতি মিলে শিক্ষার্থীদের জোর করে সমাবেশে নিয়ে যান। গরমে অনেকেই অসুস্থ পড়ে। এভাবে স্কুলশিক্ষার্থীদের সমাবেশে আনার কোনো বিধান নেই বলে জানান যদুবয়রা ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান।

 

অভিযোগের বিষয়ে সমাবেশের সভাপতি আজিজুল হকের কাছে জানতে চাওয়া হয়। তিনি বলেন, সংসদ সদস্যের পক্ষ থেকে দলীয় সভায় শিক্ষার্থীদের নিয়ে আসা নিষেধ। হয়তো উৎসাহী শিক্ষার্থীদের নিয়ে এসেছেন ওই স্কুলপ্রধানরা। এ বিষয়ে তো আমরা কিছু বলতে পারব না। এটা বলতে পারবেন স্কুলপ্রধানরাই।

 

উপজেলা শিক্ষা কর্মকর্তা এজাজ কায়সার বলেন, বিষয়টি জানা নেই তাঁর।