সংবিধান-তত্ত্বাবধায়ক বুঝি না, সুষ্ঠু নির্বাচন চাই: জি এম কাদের

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের বলেছেন, সংবিধান-তত্ত্বাবধায়ক সরকার বুঝি না, সুষ্ঠু নির্বাচন চাই। অবাধ ও নিরপেক্ষ ভোটের জন্য নির্বাচন ব্যবস্থা সরকারের নিয়ন্ত্রণের বাইরে নিতে চাই। সকল দলের কাছ থেকে ফর্মুলা নিয়ে এ বিষয়ে আলোচনা হতে পারে।

 

রোববার জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে যোগদান অনুষ্ঠানে জি এম কাদের এসব কথা বলেন।

 

তিনি বলেন, সরকার গণতান্ত্রিক ধারা ধ্বংস করে একনায়কতন্ত্র চালু করেছে। আগামী নির্বাচনও যদি এভাবে হয়, তাহলে রাজনীতি থাকবে না। এক নেতার একদলীয় শাসন চিরস্থায়ী হবে।

 

জি এম কাদেরের অভিযোগ, আওয়ামী লীগ জাপায় বিভক্তি সৃষ্টি করেছে। তিনি বলেন, ২০১৪ সালের পর আওয়ামী লীগ জাপায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চেয়েছে। এতে জাপা দুর্বল হয়েছে। এ অবস্থা থেকে বের হতে চাই।

 

সংবিধান অনুযায়ী নির্বাচন হবে আওয়ামী লীগের এমন বক্তব্যের জবাবে জি এম কাদের বলেন, ১৯৯৬ সালে বর্তমান প্রধানমন্ত্রী বলেছিলেন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চিরস্থায়ী করতে হবে। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার সংবিধান অনুযায়ী হলেও বিএনপি নির্বাচনকে কলুষিত করতে চেয়েছিল। এরপর ওয়ান-ইলেভেনে যে সরকার গঠিত হয়, তা সংবিধান অনুযায়ী হয়নি। এখনও বৈধতা পায়নি। তবে জনগণ যে নির্বাচনকে বৈধ মনে করে, সেটিই বৈধ। সংবিধানের দোহাই দিয়ে লাভ নেই।

 

বিএনপি নেতাদের সুরে জি এম কাদের আরও বলেছেন, আওয়ামী লীগ বাদে সব দল এবং সাধারণ মানুষ বলছে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন অসম্ভব। ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে বিশ্ববাসী দেখেছে দলীয় সরকারের অধীনে কেমন নির্বাচন হয়। এরপর নিরপেক্ষ নির্বাচনের কথা বলার মুখ সরকারের নেই।

 

বিএনপি ও অন্যান্য বিরোধী দল যে অভিযোগ করে আসছে, তা-ই আজ জি এম কাদেরের মুখে শোনা যায়। তিনি বলেছেন, আন্দোলনে নামলে নির্যাতন করা হচ্ছে। সরকার বিরোধীদের দমন করতে সবকিছুই করছে। মানুষকে মানুষ মনে করে না। বিরোধীদের পাখির মত গুলি করা হয়। সরকারের দমন নীতিতে রাজনৈতিক শক্তির টিকে থাকা অসম্ভব।

 

টাঙ্গাইল জেলা জাপার সভাপতি আব্দুস সালাম চাকলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু। এ সময় লিয়াকত আলীর নেতৃত্বে শতাধিক ব্যক্তি জি এম কাদেরের হাতে ফুল দিয়ে জাতীয় পার্টিতে যোগ দেন।