‘দুর্ভাগ্যরত্ন’ নীলার লীলাখেলা

আকারে খুব বড় নয় ছোট আর গাঢ় বেগুনি রঙের জ্বলজ্বলে পাথর। নাম তার দিল্লির নীলা। এই পাথরের গায়েই নাকি লেগে আছে অনেক হতাশা আর মৃত্যুর গ্লানি। পাথরটির নাম দিল্লির নীলা হলেও উৎপত্তি কানপুরে। শোনা যায়, কানপুরের একটি ইন্দ্রমন্দির থেকে নীলাটি চুরি গিয়েছিল আজ থেকে প্রায় ১৬৬ বছর আগে।

 

১৮৫৭ সালে ভারতের একটি অংশে তখন সিপাহি বিদ্রোহ চলছিল। ওই বিদ্রোহে ব্রিটিশ সরকারের ভিত কিছুটা নড়ে গিয়েছিল। আর সেই সময় বেগুনি রঙের নীলাটি চুরি হয়ে যায়। ওই বছর কানপুরের ইন্দ্রমন্দির থেকে ব্রিটিশ বাহিনীর ঘোড়সওয়ার সৈনিক ডব্লিউ ফেরিস বেগুনি নীলাটি চুরি করেছিলেন বলে শোনা যায়।

 

মূল্যবান পাথরটি নিয়ে ইংল্যান্ডে ফিরে গিয়েছিলেন ফেরিস। তার পরেই শুরু হয় নীলার লীলাখেলা। পাথরটি চুরি করার পর থেকে নাকি এক দণ্ডও শান্তি পাননি তিনি।

 

অর্থনৈতিক দিক থেকে ফেরিস এবং তাঁর পরিবারের ওপর নেমে আসে চরম দুর্ভাগ্যের ছায়া। একের পর এক অর্থনৈতিক ক্ষতি তাঁদের কার্যত পথে বসিয়ে দিয়েছিল। ফেরিসের পরিবারের অনেকে অসুস্থও হয়ে পড়েছিলেন এই সময়। আপনজনদের হারাতে হয়েছিল ওই ব্রিটিশ সৈনিককে। কেননা তাঁর বাড়ির এক কোণে চুপিসাড়ে পড়ে ছিল নীলাটি।

 

প্রথমে এই খারাপ সময়কে ভাগ্যের ফের বলেই মনে করেছিলেন ফেরিস। হঠাৎই তাঁর নজর পড়ে ভারত থেকে আনা পাথরটির ওপর। তাঁর মনে হয়, ওই পাথর আনার পর থেকেই তাঁর দুর্ভাগ্যের সূত্রপাত।

 

বিষয়টি পরীক্ষা করে দেখার জন্য ফেরিস তার এক কাছের বন্ধুকে নীলাটি কিছু দিনের জন্য ধার দেন। পাথরটি পাওয়ার পর পরই নাকি অজ্ঞাত কারণে আত্মহত্যা করেন সেই ব্যক্তি।

 

 

এই ঘটনার পর ওই নীলার ক্ষমতা সম্পর্কে ফেরিসের আর কোনো সন্দেহ থাকল না। তিনি দ্রুত পাথরটি নিজের কাছ থেকে সরিয়ে ফেলেন।

 

তবে এই দুর্ভাগ্যরত্নর গল্প এখানেই শেষ না। ১৮৯০ সাল নাগাদ নীলাটি ব্রিটিশ লেখক তথা বিজ্ঞানী এডওয়ার্ড হেরন-অ্যালেনের কাছে যায়। নীলার অভিশাপে দুর্ভাগ্য নেমে আসে তাঁর জীবনেও।

 

হেরন জানান, নীলাটি হাতে পাওয়ার পর থেকে তাঁর সঙ্গে ধারাবাহিক ভাবে খারাপ ঘটনা ঘটতে থাকে। কিছুতেই তিনি ভাগ্য অনুকূলে ফেরাতে পারেননি।

 

হেরনও এক বন্ধুকে নীলাটি দিয়েছিলেন। দেখা যায়, তাঁর সঙ্গেও একের পর এক খারাপ ঘটনা ঘটেছে। বন্ধুটি হেরনের কাছে পাথরটি আবার ফিরিয়ে দেন। সাময়িক বিরতির পর আবার হেরনের জীবন হয়ে ওঠে দুর্বিষহ।

 

অতিষ্ঠ হয়ে হেরন নীলাটি খালের জলে ছুড়ে ফেলে দিয়েছিলেন। কিন্তু কয়েক মাস পর সেখান থেকে বেগনি রঙের পাথরটি তুলে স্থানীয় স্বর্ণকারের কাছে নিয়ে যাওয়া হয়। তিনি নীলাটি আবার ফিরিয়ে দেন হেরনের ঘরে।

 

আবার কিছু দিন নিজের কাছে নীলাটি রাখার পর হেরন অন্য এক বন্ধুর অনুরোধে সেটি তাকে দিয়ে দেন। সেই বন্ধু ছিলেন সঙ্গীতশিল্পী। নীলাটি আংটি হিসেবে দেহে ধারণ করার পর থেকে তিনি আর কখনও গান করেননি।

 

পরে নীলাটিকে নিয়ে তন্ত্রমন্ত্রের আশ্রয় নেন হেরন। পর পর সাতটি বাক্সে নীলাটি ভরে তিনি মন্ত্রের মাধ্যমে সেটিকে বন্দি করে রাখেন। পরিচিতদের নির্দেশ দিয়েছিলেন, তাঁর মৃত্যুর পরেও যেন বাক্স না খোলা হয়।

 

কিন্তু হেরনের মৃত্যুর পরেই বাক্স-সহ পাথরটি তাঁর কন্যা ব্রিটেনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে জমা দিয়ে এসেছিলেন। ১৯৪৪ সাল থেকে ১৯৭২ সাল পর্যন্ত মিউজিয়ামে থাকার পর বাক্সটি খোলা হয়।

 

হেরন বাক্সে একটি চিরকুট রেখে গিয়েছিলেন। তাতে তাঁর পরামর্শ ছিল, পাথরটি সমুদ্রে ছুড়ে ফেলে দেওয়া উচিত। তবে তা করা হয়নি। কানপুরের ইন্দ্রমন্দিরের সেই বেগুনি নীলা বর্তমানে ব্রিটেনের মিউজিয়ামে আছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা।