অনুমোদিত মূলধন বাড়াবে ব্র্যাক ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংক লিমিটেডের পর্ষদ ব্যাংকটির বিদ্যমান অনুমোদিত মূলধন ৩ হাজার কোটি টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে পর্ষদ সভা থেকে সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১৫ শতাংশ লভ্যাংশের সুপারিশ করা হয়েছে। ব্যাংকটির সর্বশেষ অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভা থেকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য জানিয়েছে ব্র্যাক ব্যাংক।

 

তথ্য অনুসারে, বর্তমানে ব্র্যাক ব্যাংকের অনুমোদিত মূলধন রয়েছে ২ হাজার কোটি টাকা। ব্যাংকটির পর্ষদ এ অনুমোদিত মূলধন ৫ হাজার টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। এ-সংক্রান্ত সংঘবিধি ও সংঘস্মারকে সংশোধন আনতে শেয়ারহোল্ডার ও সব নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন চাইবে ব্যাংকটি।

 

এদিকে সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ৭ শতাংশ নগদ ও সাড়ে ৭ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে ব্যাংকটির পর্ষদ। ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ৩১ মে বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ মে।

 

২০২২ হিসাব বছরে ব্র্যাক ব্যাংকের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৬৫ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০ টাকা ৮৬ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৮ টাকা ২১ পয়সা।

 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডাদের মোট ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে ব্র্যাক ব্যাংক।