শিক্ষা বাণিজ্য

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি যেই প্রকারে নিজেদের খ্যাতি ব্যবহার করিয়া শিক্ষার্থীর নিকট হইতে ইচ্ছামাফিক ফি আদায় করিয়া থাকে, উহা হতাশাজনক। আমরা বিস্মিত নই, কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির সেবার নামে বাণিজ্য চালাইবার অভিযোগ পুরাতন। উহাদের বিরুদ্ধে ভর্তিতে অতিরিক্ত ফি লওয়া ছাড়াও রহিয়াছে দুর্নীতির অভিযোগ। এমনকি সংবাদমাধ্যমে আসিয়াছে, আইনের তোয়াক্কা না করিয়া নানা কৌশলে বিপুল অর্থ লুটিতেছেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্যরা। টিউশন ফি নির্ধারণেও কেহ কোনো আইন বা কাঠামোর ধার ধরেন না রবিবারের সমকালের এক প্রতিবেদনে উহাই প্রতিফলিত।

 

আমরা হতাশ এই কারণে, আইনত শিক্ষাসেবা প্রদানের কথা বলা হইলেও অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সেই দায়িত্বশীলতা অনুপস্থিত। উহারা বাণিজ্যিক ভিত্তিতে পরিচালিত হইবার কারণে উচ্চশিক্ষা ক্রমে মূলত ধনিক শ্রেণির মধ্যে গণ্ডিবদ্ধ হইয়া পড়িতেছে।

 

 

দেশে যতসংখ্যক শিক্ষার্থী প্রতি বৎসর উচ্চশিক্ষা গ্রহণের উপযুক্ত হয়, ততসংখ্যক আসন সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে নাই। এই পরিস্থিতিতেই দেশে গত শতকের শেষ দশকে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমতি প্রদান শুরু হয়। তবে ইহার উদ্দেশ্য যেহেতু ছিল শিক্ষার সুযোগ বিস্তার, সেহেতু সংশ্লিষ্ট আইনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাদের মুনাফামুখী হইবার প্রবণতাকে নিরুৎসাহিত করা হইয়াছিল। তবে সমকালের প্রতিবেদন অনুসারে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি যে মর্জিমতো ফি আদায় করিতেছে, বস্তুত এই সুযোগ সংশ্লিষ্ট আইনেই বিদ্যমান। কারণ, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০-এ ভর্তি, টিউশন ও কোর্স ফি কীভাবে নির্ধারিত হইবে, তদ্‌বিষয়ে কিছু বলা নাই। এমনকি একই কারণে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কোনো প্রকার ব্যবস্থা গ্রহণ করিতেছে না। ইহার মধ্যেও আশাব্যঞ্জক হইল, ইউজিসি সম্প্রতি উক্ত বিষয়ে তথ্য সংগ্রহে উদ্যোগী হইয়াছে।

 

আমরা মনে করি, কোন বিশ্ববিদ্যালয় কোন কোর্সে কত টাকা ফি আদায় করিতেছে, উহার তথ্য শুরু হইতেই ইউজিসির গোচরে থাকা জরুরি ছিল। শুধু উহাই নহে; কোর্স ও প্রোগ্রামে ভর্তি ও টিউশন ফি কেমন হইবে, উহার একটা কাঠামোও ইউজিসির তরফ হইতে নির্ধারণ করা জরুরি ছিল। অনস্বীকার্য আইনি দুর্বলতা, তৎসহিত জনবল সংকটও ইউজিসির উক্ত নজরদারির পথে প্রতিবন্ধকতাস্বরূপ ক্রিয়াশীল। তদুপরি বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের অনেক উদ্যোক্তা প্রভূত রাজনৈতিক প্রভাব ধারণ করায় উহাদের মধ্যে ইউজিসিকে উপেক্ষা করিবার প্রবণতা পরিলক্ষিত হয়। একই কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি পরিচালনায়ও গণতান্ত্রিক ধ্যান-ধারণার কোনো ছাপ নাই।

 

দেশের স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়সমূহে নির্বাচিত সিনেট ও সিন্ডিকেটের মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জবাবদিহি নিশ্চিতকরণের যে ব্যবস্থা প্রযুক্ত, উহার পশ্চাতে গণতান্ত্রিক পরিচালনা পদ্ধতিকে উৎসাহদানের বিষয়ই কাজ করিয়াছিল; যথায় সকল অংশীজনের ন্যায় শিক্ষার্থীদের প্রতিনিধিও অন্তর্ভুক্ত। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে উহার কোনো আলামত নাই। তথাকার সকল সিদ্ধান্ত যদি ট্রাস্টি নামক মালিকপক্ষই গ্রহণ করে, তবে শিক্ষার্থীদের স্বার্থ কীভাবে রক্ষিত হইবে? এই অবস্থার পরিবর্তন না ঘটিলে বিশ্ববিদ্যালয়গুলি যে শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে অস্থির হইবে না উহার নিশ্চয়তাও কেহ দিতে পারেন না।

 

সন্দেহ নাই, সরকারি কোনো সুযোগ-সুবিধা ব্যতিরেকেই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি উচ্চশিক্ষার প্রসার ঘটাইয়া চলিয়াছে। তজ্জন্য উহাদের আইনের ঊর্ধ্বে আসন লইবার কোনো অবকাশ নাই। ইউজিসিকে অবশ্যই এহেন শিক্ষা বাণিজ্য বন্ধ করিতে উদ্যোগী হইতে হইবে। এই ক্ষেত্রে চূড়ান্ত অনুমোদনকারী সরকারি সংস্থারূপে শিক্ষা মন্ত্রণালয়েরও দায়িত্ব আছে বলিয়া আমরা মনে করি। উহারা যে প্রক্রিয়ায় অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে নিজস্ব স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠায় বাধ্য করিয়াছে; একই প্রক্রিয়ায় শিক্ষার্থীদের উপর বেতন-ফি নির্ধারণের বিষয়ও একটা নিয়ম-শৃঙ্খলার মধ্যে আনিতে পারে। শিক্ষাবিদ ও শিক্ষানুরাগী মানুষকে এতদ্‌বিষয়ে সোচ্চার হওয়া প্রয়োজন বলিয়া আমরা মনে করি।