ব্যয় বাড়িয়েই বাজেট প্রস্তুত করা হচ্ছে

বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে অনেকে সরকারি ব্যয় কমানোর পক্ষে থাকলেও আগামী ২০২৩-২৪ অর্থবছরে বাজেটের আকার বাড়বে বলেই জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, অর্থনীতির গতি স্বাভাবিক রাখতে কিছুটা ঝুঁকি নিতে হয়। সে পথেই সরকার এগোবে।

গতকাল মঙ্গলবার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সম্পাদক এবং জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন। ভার্চুয়াল প্ল্যাটফর্মে এ আলোচনার আয়োজন করা হয়।

অর্থমন্ত্রী বলেন, প্রাক-বাজেট আলোচনায় সবাই ভ্যাট-ট্যাক্স কমানোর কথা বলেন। কিন্তু কীভাবে সরকারের রাজস্ব বাড়বে, সে কথা কেউ বলে না। অর্থনীতি তো একমুখী হতে পারে না। আয় না বাড়িয়ে যদি শুধু ব্যয় সংকোচন করা হয়, তাহলে দেশ চলবে কী করে? রাজস্ব আহরণ বাড়িয়ে কীভাবে খরচ বাড়ানো যায়, তার সুষম অবস্থা চিন্তা করতে হবে।

তিনি আরও বলেন, চলতি বাজেটে অনেকে ব্যয় সংকোচন পদ্ধতি নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু সরকার ব্যয় বাড়িয়েই বাজেট ঘোষণা করেছে। আগামী অর্থবছরও সে পথেই এগোবে সরকার।

উল্লেখ্য, চলতি ২০২২-২৩ অর্থবছরে জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট দেওয়া হয়। আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রায় সাড়ে ৭ লাখ কোটি টাকার বাজেট প্রস্তুত করা হচ্ছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

আলোচনায় দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক শামসুল হক জাহিদ বলেন, জ্বালানি তেল ও গ্যাসের দাম আন্তর্জাতিক বাজারে কমে আসছে। দেশের বাজারেও তেলের দাম সমন্বয়ের সুযোগ রয়েছে। তিনি বলেন, বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানকে বিশেষ সুবিধা দেওয়া বন্ধ করতে হবে।

সংবাদপত্রের সরকারি বিজ্ঞাপনের বকেয়া বিল পরিশোধে আলাদা তহবিল গঠনের পরামর্শ দেন আমাদের নতুন সময় পত্রিকার ইমেরিটাস সম্পাদক নাঈমুল ইসলাম খান।

বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম বলেন, সংবাদপত্রের করপোরেট করের হার পোশাক খাতের চেয়েও বেশি। এটি কমাতে হবে। চ্যানেল আইর পরিচালক (বার্তা) শাইখ সিরাজ বলেন,  কৃষি খাতে বরাদ্দ আরও বাড়াতে হবে। প্রান্তিক কৃষককে কম সুদে ব্যাংক ঋণ দেওয়ার পরামর্শ দেন তিনি।

সমকাল সম্পাদক মোজাম্মেল হোসেন, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নাসরুল্লাহ মো. ইরফান, বাংলাদেশ টেলিভিশনের মুখ্য বার্তা সম্পাদক মুন্সী মো. ফরিদুজ্জামান আলোচনায় যুক্ত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এবং অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন অনুষ্ঠানে অংশ নেন।