পতনে লেনদেন ৩৫০ কোটি টাকার নিচে

দেশের পুঁজিবাজারে পতনের মধ্য দিয়ে গতকাল সোমবারের লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সঙ্গে লেনদেন আগের দিনের তুলনায় আরও কমেছে। ফলে লেনদেন নেমে এসেছে সাড়ে ৩০০ কোটি টাকার নিচে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পতনেও সাত খাতের শেয়ারদর কিছুটা বেড়েছে। এদিন বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে রয়েছে বিমা খাতের শেয়ার। ফলে আলোচিত খাতে শেয়ারদর সবচেয়ে বেশি বেড়েছে। দর বৃদ্ধির তালিকায় দ্বিতীয় স্থানে ছিল সেবা ও আবাসন খাতের শেয়ার।

 

এদিকে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনের শীর্ষে ছিল ওষুধ ও রসায়ন খাত। কিন্তু খাতটিতে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপ থাকায় দর কমেছে। এদিন বিক্রির চাপ বেশি ছিল বা শেয়ারদর বেশি কমেছে ভ্রমণ ও অবকাশ খাতের শেয়ারে।

 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল আগ্রহ বেশি থাকা বিমা খাতের শেয়ারদর বেড়েছে শূন্য দশমিক ৯০ শতাংশ। এদিন খাতটিতে মোট ৫৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া শেয়ারের ১৬টির দাম বেড়েছে এবং আটটি কোম্পানির শেয়ারদর কমেছে। দ্বিতীয় স্থানে থাকা সেবা খাতে শেয়ারদর বেড়েছে শূন্য দশমিক ৭০ শতাংশ। এদিন খাতটিতে মোট চারটি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া শেয়ারের মধ্যে দুটির দাম বেড়েছে এবং দুটি কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল। শূন্য দশমিক ৪০ শতাংশ শেয়ারদর বেড়ে তৃতীয় স্থানে ছিল পাট খাতের শেয়ার। এ খাতে লেনদেন হওয়া তিনটি কোম্পানির মধ্যে একটির শেয়ারদর বেড়েছে এবং দুটির অপরিবর্তিত ছিল। গতকাল টেলিকমিউনিকেশন, সিমেন্ট, খাদ্য ও আনুষঙ্গিক, বিবিধ, মিউচুয়াল ফান্ড এবং আর্থিক খাতের শেয়ারদর কমার বা বৃদ্ধির কোনো পরিবর্তন হয়নি।

 

গতকাল শেয়ারদর সবচেয়ে বেশি কমেছে ভ্রমণ খাতে। এ খাতে ১ দশমিক ৫০ শতাংশ শেয়ারদর কমেছে। খাতটিতে মোট চারটি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে একটি কোম্পানির শেয়ারদর বেড়েছে এবং দুটির অপরিবর্তিত ছিল। শূন্য দশমিক ৫০ শতাংশ শেয়ারদর কমে ট্যানারি খাত দ্বিতীয় স্থানে ছিল। শেয়ারদর কমার দিক থেকে তৃতীয় স্থানে ছিল বস্ত্র খাত। খাতটিতে শূন্য দশমিক ৩০ শতাংশ শেয়ারদর কমেছে। লেনদেনে শীর্ষে থাকা ওষুধ খাতে শূন্য দশমিক ২০ শতাংশ শেয়ারদর কমেছে।

 

অপরদিকে গতকাল লেনদেনের দিক থেকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে  ওষুধ ও রসায়ন খাতে। খাতটিতে ডিএসইর মোট লেনদেনের ২২ দশমিক ৮০ শতাংশ লেনদেন হয়েছে। এরপর দ্বিতীয় স্থানে থাকা বিমা খাতে ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক ১০ শতাংশ লেনদেন হয়েছে। ১২ দশমিক ৯০ শতাংশ লেনদেন হওয়া আইটি খাত রয়েছে তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে থাকা খাদ্য খাতে ডিএসইর মোট লেনদেনের ১০ দশমিক ৬০ শতাংশ লেনদেন হয়েছে।

 

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে ৩৪৪ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৫২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ দশমিক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২০৪ দশমিক ১৭ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৯৬ পয়েন্ট ও ডিএসইএস সূচক ২ দশমিক ৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ২১৫ দশমিক ৮১ পয়েন্টে ও ১ হাজার ৩৪৯ দশমিক ৯৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৫১টির এবং কমেছে ৩৫টির। শেয়ার পরিবর্তন হয়নি ২৩৪টির।

 

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে আট কোটি ২৭ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে ২৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৭৭টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩০টি, কমেছে ২৭টি এবং পরিবর্তন হয়নি ১২০টির।

 

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৪ দশমিক ৭৮ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ১ দশমিক ৪৭ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১২ দশমিক ৪৭ পয়েন্ট, সিএসসিএক্স দশমিক ৭০ পয়েন্ট ও সিএসআই ১ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩২২ দশমিক ২৮ পয়েন্টে, ১৩ হাজার ৩৩৫ দশমিক ২৯ পয়েন্টে, ১০ হাজার ৯৮৫ দশমিক ৬৬ পয়েন্টে ও ১ হাজার ১৫৬ দশমিক শূন্য ৭ পয়েন্টে।