ইউএফএসের এমডির বিরুদ্ধে মামলা করবে বিএসইসি

চার মিউচুয়াল ফান্ড থেকে বিনিয়োগকারীদের ২৩৫ কোটি টাকা আত্মসাতের ঘটনায় সম্পদ ব্যবস্থাপক কোম্পানি ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সল্যুশনসের (ইউএফএস) ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীরের বিরুদ্ধে মানিলন্ডারিং আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

 

জানা গেছে, জালিয়াতির ঘটনায় বিএসইসি গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বিএসইসির কমিশন সভায় এ সিদ্ধান্ত জানানো হবে। কমিশন সভায় আরও কিছু সিদ্ধান্ত আসতে পারে। একই সঙ্গে সম্পদ ব্যবস্থাপক কোম্পানির লাইসেন্স বাতিল, দায়িত্বে অবহেলার দায়ে ট্রাস্টি ও কাস্টডিয়ান আইসিবির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি অর্থ উদ্ধারে নির্দেশ দিতে পারে বিএসইসি। এ ঘটনায় দায়ী দুই নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোং এবং রহমান মোস্তফা আলম অ্যান্ড কোংয়ের বিরুদ্ধে শেয়ারবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে নিরীক্ষায় স্থায়ী নিষেধাজ্ঞাও আসতে পারে। এ ছাড়া পরবর্তী সিদ্ধান্ত নিতে নিরীক্ষকদের নিয়ন্ত্রক এফআরসি এবং প্রাথমিক নিয়ন্ত্রক আইসিএবির কাছেও চিঠি পাঠাবে বিএসইসি।

 

আদালতের নির্দেশের ফলে গঠিত বিএসইসির তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে জানিয়েছে, ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে অভিযুক্ত হামজা আলমগীর তাঁর প্রতিষ্ঠানের পরিচালনাধীন চার মিউচুয়াল ফান্ড থেকে ভুয়া ব্যবস্থাপনা ফি, স্থায়ী আমানত ও স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বিনিয়োগের নাম করে অর্থ আত্মসাৎ করেন। পরে স্বার্থ-সংশ্লিষ্ট ও নিকটাত্মীয়ের নামে ভুয়া কমার্শিয়াল পেপারের মাধ্যমে ১৭০ কোটি টাকার বেশি মধ্যপ্রাচ্যে পাচার করেন। অভিযুক্ত হামজা আলমগীর পাচার করা অর্থে দুবাইতে বিলাসী জীবনযাপন করছেন।

 

২০১০ সালে লাইসেন্স পাওয়া ইউএফএসের পাঁচ বেমেয়াদি মিউচুয়াল ফান্ডের মধ্য থেকে যে চারটি থেকে অর্থ আত্মসাৎ হয়েছে, সেগুলো হলো ইউএফএস ব্যাংক এশিয়া, ইউএফএস আইবিবিএল শরিয়াহ, ইউএফএস পপুলার লাইফ এবং ইউএফএস পদ্মা লাইফ ইসলামিক ইউনিট ফান্ড।

 

অর্থ আত্মসাতের নমুনা উল্লেখ করে তদন্ত কমিটি প্রতিবেদনে জানায়, হামজা আলমগীর চার মিউচুয়াল ফান্ডের নামে মোট ৮ লাখ টাকার চারটি স্থায়ী আমানত হিসাব খোলেন। কিন্তু দাপ্তরিক নথিতে দেখান ৪৯ কোটি টাকা। তিনি ২০১৬ ও ২০১৭ সালে মোট ছয় প্রতিষ্ঠানে ৫৯ কোটি টাকা বিনিয়োগ করেন। পরে ওই টাকা ভ্যানগার্ড ট্রেডার্স, তানজিলা ফ্যাশনস, আরআই এন্টারপ্রাইজসহ বেশ কিছু প্রতিষ্ঠানের অনুকূলে কমার্শিয়াল পেপার ইস্যুর নাম করে বিদেশে অন্তত ১৭০ কোটি টাকা পাচার করেন। কয়েক বছর ধরে চলা এ জালিয়াতির ঘটনায় ট্রাস্টি এবং কাস্টডিয়ান আইসিবি কোনো ব্যবস্থা নেয়নি। এমনকি বহিঃনিরীক্ষক প্রতিষ্ঠান কোনো অডিট পর্যবেক্ষণ দেয়নি।