দ্রব্যমূল্যের পরিসংখ্যানের মানে সন্তুষ্ট নন ২২ শতাংশ

বাংলাদেশ পরিসংখ্যন ব্যুরোর (বিবিএস) দ্রব্যমূল্যের পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তুলেছেন এর ব্যবহাকারীদের ২২ দশমিক ৬২ শতাংশ। বিবিএসের মূল্য-সংক্রান্ত উপাত্তের সার্বিক মান খারাপ বলে মনে করেন তাঁরা। এ ছাড়া অপরাধ এবং বিচারিক পরিসংখ্যানের সার্বিক মান খুব খারাপ বলে মত দিয়েছেন ৯ শতাংশের বেশি ব্যবহারকারী। বিভিন্ন পরিসংখ্যানের ক্ষেত্রে অসন্তুষ্টির কয়েকটি কারণের কথাও জানিয়েছেন তাঁরা। এগুলোর মধ্যে রয়েছে পর্যাপ্ত ও প্রয়োজনীয় তথ্য-উপাত্ত না দেওয়া, পুরোনো উপাত্ত থাকা এবং উপস্থাপনা ব্যবহারযোগ্য না হওয়া।

 

 

বিবিএসের তথ্য-উপাত্ত ব্যবহারকারীদের সন্তুষ্টি জরিপ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। গত বছরের ২৭ মার্চ থেকে ১২ এপ্রিল পর্যন্ত সময়ে জরিপটি চালায় বিবিএস। নমুনার জন্য মনোনীত ৬০৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৮০টির প্রতিনিধি এ জরিপে অংশ নিয়েছেন।

 

 

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। বিবিএসের পরিসংখ্যানের সার্বিক মান, ব্যবহারকারীদের সন্তুষ্টি ও চাহিদা সম্পর্কে জানতে প্রথমবারের মতো জরিপটি চালানো হয়।

 

 

অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, মূল্যস্ফীতির হিসাব করতে বিভিন্ন পণ্যের মূল্য সম্পর্কিত তথ্যের বিষয়ে আরও সতর্ক হতে হবে বিবিএসকে। সব ধরনের পরিসংখ্যান আরও বেশি গ্রহণযোগ্য করতে হবে। সহজলভ্য করতে হবে সর্বশেষ পরিসংখ্যান।

 

 

প্রতিমন্ত্রী বলেন, কোনো দেশের পরিসংখ্যান শতভাগ নির্ভুল নয়। বিবিএসের পরিসংখ্যান মোটাদাগে নির্ভরযোগ্য। তবে প্রতিমন্ত্রী বলেন, ভুটানের মতো সাড়ে ৭ লাখ জনগোষ্ঠীর দেশে এ ধরনের সন্তুষ্টি জরিপে অংশগ্রহণকারী উত্তরদাতার সংখ্যা ৯৬০। আর বাংলাদেশ সাড়ে ১৭ কোটি জনগোষ্ঠীর দেশ হয়েও উত্তরদাতা নেওয়া হয়েছে মাত্র ৬০৯ জন। এর কী ব্যাখ্যা থাকতে পারে, সে প্রশ্ন করেন তিনি।

 

 

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, বিবিএসের পরিসংখ্যানের আরও মানোন্নয়ন দরকার। পরিকল্পনা অনুযায়ী সময়মতো পরিসংখ্যান প্রকাশ করতে হবে। এজন্য অবশ্য বিবিএসকে স্বাধীনভাবে কাজ করতে হবে। অনেক দেশেই সংসদের আদলে থাকে পরিসংখ্যান বিভাগ। কোনো রকম রাজনৈতিক হস্তক্ষেপ থাকে না। সরকারের পক্ষ থেকেই এ ব্যবস্থা করা হয়। বিবিএসকেও আরও বলিষ্ঠ এবং স্বাধীন প্রতিষ্ঠানে পরিণত করা দকার।

 

 

সন্তুষ্টি জরিপে অংশ নেওয়া ব্যবহারকারীদের ৯২ শতাংশেরও বেশি জনসংখ্যা ও জন্ম-মৃত্যুর বিষয়ে বিবিএসের উপাত্তকে খুব ভালো মনে করেন। জরিপে দেখা গেছে, সরকারি পরিসংখ্যানের অভিগম্যতায় দেখা গেছে, ৮৪ শতাংশ সন্তুষ্ট। তবে স্বাস্থ্য-সংক্রান্ত পরিসংখ্যান ব্যবহার কঠিন বলেছেন ২৫ শতাংশ। মূল্য ও মজুরি-সংক্রান্ত পরিসংখ্যান প্রাপ্তির ক্ষেত্রে ৮ শতাংশ ব্যবহারকারী অসুবিধার কথা জানিয়েছেন। ৬৫ শতাংশ উত্তরদাতা পরিসংখ্যানের আরও বিস্তারিত তথ্যের প্রয়োজনীয়তার কথা জানান।

 

 

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, যুগ্ম সচিব ড. দীপংকর রায় প্রমুখ। সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক মতিয়ার রহমান। প্রতিবেদনের বিস্তারিত তুলে ধরেন প্রকল্প পরিচালক দিলদার হোসেন।