‘ক্ষুদ্র’ চিপ নিয়ে চীন-তাইওয়ান বৃহৎ সংঘাত

চীন ও তাইওয়ানের মধ্যে সংঘাত হলে বৈশ্বিক অর্থনীতি ও অতিমাত্রায় বিশ্বায়নের ধারক-বাহক সেমিকন্ডাক্টরের ভ্যালু চেইন ব্যাপকভাবে প্রভাবিত হবে। এই ক্ষুদ্রাকার চিপগুলোই পরবর্তী প্রজন্মের প্রযুক্তির জন্য অপরিহার্য। এই চিপ তৈরি ও সরবরাহ করায় তাইওয়ানের একক আধিপত্য তাইওয়ানের জন্য এক রক্ষাকবচ; একই সঙ্গে তার নিরাপত্তার প্রতি হুমকি হয়ে দাঁড়িয়েছে। চীন ও আমেরিকা তাইওয়ানকে নিজের প্রভাব বলয়ে রাখতে এখন তৎপর। একই সঙ্গে চীন ও আমেরিকা একে অপরের প্রভাব বলয় থেকে তাইওয়ানকে সরিয়ে রাখতে যে কোনো পদক্ষেপ নিতে পিছপা হবে না। আর এই দুইয়ের মধ্যে তাইওয়ান পড়েছে গ্যাঁড়াকলে।

 

সেমিকন্ডাক্টর চিপ মাইক্রোচিপ নামেও পরিচিত। এই চিপগুলো আধুনিক প্রযুক্তিতে মস্তিষ্কের ভূমিকা পালন করে। দৈনন্দিন ব্যবহৃত বিভিন্ন ধরনের প্রযুক্তি, আধুনিক বৈদ্যুতিক সামগ্রী ও সরঞ্জামের অপরিহার্য অংশ এই চিপগুলো। রাস্তায় চলা একটি সাধারণ গাড়িতেই ১৪ শতাধিক এমন চিপ রয়েছে। গাড়ি ধাক্কা লাগলে এয়ারব্যাগ খোলা থেকে শুরু করে ইঞ্জিন সবই এই চিপের মাধ্যমে নিয়ন্ত্রিত। অতি ক্ষুদ্রাকার আধুনিক নোডের সেমিকন্ডাক্টরগুলো কোয়ান্টাম কম্পিউটার ও কৃত্রিম বুদ্ধিমত্তার মতো অত্যাধুনিক প্রযুক্তির চাবিকাঠি। এগুলো এখন আমাদের জ্বালানি ও শক্তি ব্যবহার প্রক্রিয়া, স্বাস্থ্যসেবা-সংশ্লিষ্ট ডিভাইস, সামরিক ও প্রতিরক্ষা সরঞ্জাম ও ওয়্যারলেস নেটওয়ার্কের মৌলিক উপাদান।

 

২০২০ সালের শেষভাগে মূলত করোনার কারণেই এবং চিপের চাহিদা উৎপাদনের চেয়ে অধিক মাত্রায় বৃদ্ধি পাওয়ায় এই মাইক্রোচিপের সরবরাহে ভাটা পড়ে। অনুমান করা হয়, গত দুই বছরে এই ঘাটতির কারণে বিশ্ব অর্থনীতিতে প্রায় ৫০০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে। এ থেকেই স্পষ্ট, তাইওয়ানের মতো গুরুত্বপূর্ণ উৎপাদকের সরবরাহধারা বিঘ্নিত হলে বিশ্ব অর্থনীতিতে দীর্ঘমেয়াদে কী প্রভাব পড়তে পারে। আর ক্রমান্বয়ে ভূ-রাজনৈতিক সংঘাতের কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়া এ অঞ্চলের ক্রমবর্ধমান ঝুঁকির কারণে তাইওয়ানের সংশ্লিষ্টতা এ ক্ষেত্রে অনেক বৃদ্ধি পেয়েছে।

 

সেমিকন্ডাক্টর সরবরাহধারার মধ্যে প্রধানত রয়েছে ছয়টি অঞ্চল যুক্তরাষ্ট্র, ইউরোপ, দক্ষিণ কোরিয়া, জাপান, চীন ও তাইওয়ান। আমেরিকান সংস্থাগুলো চিপ ডিজাইনে শীর্ষ অবস্থানে থাকলেও চিপের উৎপাদনকেন্দ্র মূলত এশিয়ায়। যেমন তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফাকচারিং কোম্পানি বিশ্বের সর্ববৃহৎ চিপ গঠন প্রণালি প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের প্রায় সব প্রতিষ্ঠান তাইওয়ানের প্রস্তুতকৃত সেমিকন্ডাক্টর চিপের ওপর নির্ভরশীল। তেমনি চীন-তাইওয়ানের পারস্পরিক বাণিজ্যও সেমিকন্ডাক্টরের ওপর নির্ভরশীল। ২০২১ সালে চীন ৪৩০ বিলিয়ন ডলারের অধিক মূল্যমানের সেমিকন্ডাক্টর চিপ ক্রয় করে, যার ৩৬ শতাংশই আসে তাইওয়ান থেকে। আর চীনের ক্রয় করা চিপের অধিকাংশই অন্য দেশের অর্ডার করা বৈদ্যুতিক সামগ্রীতে ব্যবহৃত হয়।

 

সেমিকন্ডাক্টর প্রস্তুতের জন্য প্রয়োজনীয় উপকরণ, খনিজ পদার্থ বিশ্বের কতিপয় অঞ্চলে কেন্দ্রীভূত। এসব অঞ্চল কিংবা আশপাশে যদি কোনো ধরনের সংঘাতের উৎপত্তি হয়, তাহলে বিশ্ব অর্থনীতি অস্থিতিশীল হয়ে উঠতে খুব একটা সময় লাগবে না। যুক্তরাষ্ট্রের করা এক হিসাব অনুযায়ী, তাইওয়ানের ওপর কোনো বহিঃশক্তির আগ্রাসনের ফলে তাইওয়ানের সেমিকন্ডাক্টর প্রতিষ্ঠানের কর্মকাণ্ড যদি বন্ধ হয়ে যায়, তাতেই বিশ্ব অর্থনীতির ট্রিলিয়ন ডলার ক্ষতি হবে। এ ছাড়াও বিশ্বব্যাপী প্রযুক্তি উৎকর্ষের পথচলা থমকে যাবে।

 

যদি তাইওয়ানের চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়, তাহলে এক তাইওয়ানের চিপ প্রস্তুত করার সক্ষমতা প্রতিস্থাপন করতে ৫ বছরের মতো সময় লাগবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের চিপস্‌ অ্যান্ড সায়েন্স অ্যাক্ট এই খাতে সক্ষমতা গড়ে তোলার প্রচেষ্টার অন্যতম উদাহরণ। এই আইনের আওতায় যুক্তরাষ্ট্র যে মিশন হাতে নিয়েছে, তার জন্য শুধু প্রণোদনা হিসেবেই যুক্তরাষ্ট্র সরকার ৫২ বিলিয়ন ডলার বাজেট নির্ধারণ করেছে। এতেই বোঝা যায়, যুক্তরাষ্ট্রের এই প্রচেষ্টা কতটা চ্যালেঞ্জিং।

 

মাইক্রোচিপ প্রস্তুত করার জন্য বিশেষ কারিগরি ও প্রকৌশলী দক্ষতা প্রয়োজন। জাপান, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এই দক্ষতা উন্নয়নে বিলিয়ন ডলারের অধিক বিনিয়োগ করছে। তা সত্ত্বেও সময় লাগবে। চীন ২০১৪ সাল থেকে এক উচ্চাভিলাষী বিনিয়োগ কৌশল হাতে নিয়েছে, যাতে ২০৩০ সালের মধ্যে এই খাতের পরিধি পাঁচ গুণ করতে পারে বেইজিং।

 

চিপের যে পরিমাণ বৈশ্বিক চাহিদা এখন বিদ্যমান, সে পরিমাণে সরবরাহ বিকল্প স্বল্পমেয়াদে গড়ে তোলা সম্ভব নয়। আগে থেকে চিপের মজুত করাও বাস্তবসম্মত নয়। কারণ ইতোমধ্যে অনেক শিল্প খাত যেমন আধুনিক গাড়ি তৈরির ক্ষেত্রে চিপের অভাব রয়েছে। পিসি ও স্মার্টফোনের চাহিদা বিশ্বব্যাপী কিছুটা হ্রাস পাওয়ায় রক্ষা। না হলে এ পণ্য প্রস্তুত খাতেও চিপের অভাব আরও বিরূপ প্রভাব ফেলত।

 

করোনায় পশ্চিমা ও প্রথম বিশ্বের দেশগুলো ইতোমধ্যে বিশাল ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। চিপের সরবরাহ ঘাটতির কারণে খাতগুলোর স্বল্প উৎপাদন অনেকের চাকরিচ্যুত হওয়ার প্রধান কারণ। ফলে দেশগুলোতে বেকারত্বও বৃদ্ধি পেয়েছে। করোনা-পরবর্তী সময়ে এই খাতগুলো এখন পুনরায় তাদের পায়ে দাঁড়াতে শুরু করেছে। এর মধ্যেই তাইওয়ানের নিরাপত্তা ও স্থিতিশীলতা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। এ জন্য উন্নত বিশ্ব এখন শঙ্কিত। এ কারণেই তাইওয়ানকে কেন্দ্র করে চীন ও যুক্তরাষ্ট্রের টানাপোড়েনে তারা যেমন যুক্তরাষ্ট্রের প্রতি নীরব সমর্থন জানাচ্ছে, তেমনি চীনকেও কোণঠাসা করা থেকে বিরত থাকতে তৎপর তারা। ইউক্রেন যুদ্ধ ইতোমধ্যে বিশ্ব অর্থনীতিকে অনেকটাই বিপর্যস্ত করে রেখেছে। তাইওয়ানকে নিয়ে নতুন কোনো বিরূপ পরিস্থিতির উদ্ভব হোক এমনটা কেউই চায় না।

 

সাইমন মোহসিন: বিশ্লেষক