উচ্চ প্রযুক্তি অটোমোবাইলকে আরও এগিয়ে নেবে

দেশে ইলেকট্রিক বা বৈদ্যুতিক বাহন বিষয়ে নীতিমালা তৈরি করছে সরকার। সার্বিক অটোমোবাইল শিল্পের উন্নয়নে ইতোমধ্যেই নীতিমালা হয়েছে। এ খাত বিপুল সম্ভাবনাময়। বিনিয়োগ পরিবেশও ভালো। এ খাতকে আরও এগিয়ে নিতে পারে উচ্চ প্রযুক্তি। বিশ্বে অটোমোবাইল ও হাইটেক একীভূত হচ্ছে। বেড়েছে ডাটা বা উপাত্তের ব্যবহারও। সব মিলিয়ে প্রযুক্তি ছাড়া অটোমোবাইল শিল্পের অস্তিত্বই কল্পনা করা যায় না।

 

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এফবিসিসিআই আয়োজিত তিন দিনব্যাপী বাংলাদেশ বিজনেস সামিটে অটোমোবাইল এবং হাইটেক ম্যানুফ্যাকচারিং বিষয়ক কর্ম অধিবেশনে বক্তারা এসব কথা বলেন। অধিবেশনটি পরিচালনা করেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ঢাকার সহসভাপতি হাবিবুল্লাহ এন করিম।

 

আলোচনায় বাংলাদেশ অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের সভাপতি মাতলুব আহমাদ বলেন, ইলেকট্রিক ট্রাক্টর বাজারে চলে এসেছে। দুই চাকার ইলেকট্রিক বাহনও এসেছে। আগামী দুই মাসের মধ্যে এ বিষয়ে নীতিমালা হয়ে যেতে পারে। এরপর রাস্তায় এসব বাহন চলাচল করবে। অটোমোবাইল ও হাইটেক শিল্পে বিনিয়োগের অনেক সুযোগ রয়েছে।  

 

রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, দেশের অটোমোবাইল শিল্পে ব্যবহৃত ব্যাটারি প্রযুক্তির ক্ষেত্রে লিড এসিড ব্যাটারি থেকে লিথিয়াম আয়ন ব্যাটারিতে রূপান্তরের কাজ চলছে। ইতোমধ্যে দুটি কোম্পানি কাজ শুরু করেছে। তবে এটাই শেষ নয়, এর থেকেও যদি অত্যাধুনিক কোনো প্রযুক্তি আসে, সেটা নিয়েও কাজ করতে হবে।

 

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, ডাটার ব্যবহার আরও বাড়তে পারে। ডাটা কানেক্টিভিটি ও ম্যানুফ্যাকচারিংয়ের মধ্যে আরও সমন্বয় দরকার। সিমেন্স বাংলাদেশের এমডি প্রসাদ পালসোকার বলেন, একটা সময় অটোমোবাইল ছিল পুরোটা ইঞ্জিনিয়ারিং বিষয়। বিশেষ করে মেকানিক্যালের অংশ হিসেবে গণ্য করা হতো। কিন্তু এখন এমোবাইল ও হাইটেক একীভূত হচ্ছে। প্রযুক্তি ছাড়া অটোমোবাইল শিল্পের অস্তিত্ব কল্পনা করা যায় না।

 

আলোচনায় আরও অংশ নেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ, পিডব্লিউসির সিনিয়র পার্টনার অরিজিৎ চক্রবর্তী প্রমুখ।