গরমে বারবার ঠান্ডা পানিতে মুখ ধুলে কী হয়

গরম পড়তেই পরিবর্তন এসেছে দৈনন্দিন জীবনযাত্রায়। কেউ কেউ ইতিমধ্য়েই একাধিকবার গোসল করা শুরু করেছেন। গরম বেশি পড়লে অনেকেই মুখে বারবার ঠান্ডা পানির ঝাপটা দেন।

 

বিশেষজ্ঞরা বলছেন, শীত হোক বা গ্রীষ্ম, সব সময়ই হালকা ঠান্ডা পানি দিয়ে মুখ ধোয়া উচিত। এতে ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় থাকে। অন্যদিকে গরম পানি ব্যবহার করার কারণে, মুখের আর্দ্রতা হারিয়ে যায়। ত্বক শুষ্ক, রুক্ষ হয়ে ওঠে। তাই গরম পানির পরিবর্তে ঠান্ডা পানিতেই মুখ ধোয়া ভালো বলেন বিশেষজ্ঞরা।

 

গরমে বারবার মুখে ঠান্ডা পানির ঝাপটা দিলে যেসব উপকার পাওয়া যায় তা জানানো হয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইনে।

 

মুখের ফোলা ভাব কমায়: ঘুম থেকে ওঠার পরে অনেকের মুখে-চোখে ফোলা ভাব লক্ষ্য করা যায়। চোখের নিচেও ফোলা ভাব থাকে। নানা কারণেই এই ফোলাভাব দেখা যেতে পারে। সেই সময়ে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুলে এই ফোলাভাব কমিয়ে ফেলা যায়।

 

মুখের রক্ত সঞ্চালন বাড়ে: ঠান্ডা পানি মুখের রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। ফলে, অক্সিজেন সরবরাহ ঠিক হয়। ত্বকও ভালো থাকে। ঠান্ডা পানিতে মুখ ধুলে কী কী উপকার পাবেন, তার উল্লেখ করা হয়েছে গবেষণাতেও।

 

ত্বকের উজ্জ্বলতা বেড়ে যায়: গবেষণা অনুযায়ী, ঠান্ডা পানি ব্যবহার করলে মুখের নির্দিষ্ট স্থানে রক্ত সঞ্চালন বাড়ে। ফলে, অক্সিজেন সরবরাহও ঠিক থাকে।

 

​​কী ক্ষতি হতে পারে?

​​

বিশেষজ্ঞরা ঠান্ডা জলে মুখ ধোয়ার পরামর্শ দিলেও অতিরিক্ত ব্যবহারের আগে সব সময়ই সতর্ক করেন। কারণ, অতিরিক্ত ঠান্ডা পানি ব্যবহারে মুখের প্রাকৃতিক আর্দ্রতা হারিয়েও যেতে পারে। এছাড়াও ঠান্ডা পানি ত্বকরন্ধ্রকে বন্ধ করে, তাই সেখানে ব্যাকটেরিয়া জমে থাকতে পারে। তখন ক্ষতির সম্ভাবনা হয় বেশি।

 

​​কেমন পানিতে মুখ ধোয়া ভালো?

 

গরম পানিতে যেমন মুখ ধোয়া ভালো নয় তেমনি কনকনে ঠান্ডা পানিতেও মুখ ধোয়া উচিত নয়। সেক্ষেত্রে হালকা গরম পানিতেই মুখ ধোয়া ভালো।

 

বাড়ি ফেরার পরে প্রথমে মুখের সব ময়লা, দূষণ পরিষ্কার করে নিন। মেকআপ করা থাকলে তাও তুলে নিন। তারপর পানি দিয়ে মুখ পরিষ্কার করুন। সারাদিনে খুব গরম লাগলে একটি ভিজে রুমাল দিয়ে মুখ মুছে নিতে পারেন। এতে আরাম পাবেন। টোনার ব্যবহার করতে ভুলবেন না।