রপ্তানি বাড়াতে পাটপণ্যের মান উন্নয়ন দরকার

পরিবেশবান্ধব হিসেবে পাটপণ্যের চাহিদা বাড়ছে বিশ্ববাজারে। এ সুবিধা কাজে লাগাতে পাটপণ্যে মূল্য সংযোজন এবং মান উন্নয়ন প্রয়োজন। বিশ্ববাজারের চাহিদা অনুযায়ী পণ্য উৎপাদন করা সম্ভব হলে রপ্তানিতে বড় ধরনের সম্ভাবনা রয়েছে। এ জন্য উদ্ভাবন এবং গবেষণায় মনোযোগ আরও বাড়াতে হবে। সমন্বয় আরও বাড়াতে হবে সরকারি-বেসরকারি খাতের মধ্যে।

 

গতকাল সোমবার জাতীয় পাট দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। বস্ত্র ও পাট মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সভাপতিত্ব করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানও এতে বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন বস্ত্র ও পাট সচিব আব্দুর রউফ।

 

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, পাটপণ্যের বিশ্ববাজার অনেক বড়। পরিবেশ আন্দোলন পাটের বাজার সম্প্রসারণে সহায়কের ভূমিকা পালন করছে। ফলে বিশ্ববাজারে পাটপণ্য রপ্তানির সুযোগ আরও বেড়েছে। তবে এ জন্য পাটপণ্যের মান উন্নয়ন করতে হবে। পাটের উন্নত চাষাবাদ ও বহুমুখী ব্যবহার বিষয়ে গবেষকরা কাজ করছেন। সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও পাটশিল্পের উন্নয়নে এগিয়ে আসতে হবে। ব্যাপক পরিসরে গবেষণা, উন্নয়ন ও রপ্তানিতে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া হবে সরকারের পক্ষ থেকে।

 

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের চাহিদার সুযোগ পুরোপুরি কাজে লাগাতে হবে। পাটের মতো পরিবেশবান্ধব পণ্য আর দ্বিতীয়টি নেই। দেশের বিজ্ঞানীরা ইতোমধ্যে পাটের জীবনরহস্য উন্মোচন করেছেন। এর ফলে পাটবিষয়ক গবেষণা ও উন্নয়নের পথ সহজ হয়েছে। গবেষণার মাধ্যমে আরও মূল্য সংযোজিত স্মার্ট পণ্য উৎপাদনে মনোযোগ দিতে হবে। পাটের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন তিনি।

 

২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার ও সম্মাননা প্রদান: অনুষ্ঠানে পাট উৎপাদন, উন্নয়ন ও রপ্তানিতে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ক্রেস্ট এবং সম্মাননা সনদ দেওয়া হয়। পুরস্কার পেয়েছেন গবেষণায় বিজ্ঞানী ড. মাহমুদ আল হোসেন, পাটবীজ উৎপাদনে কিশোরগঞ্জের চাষি আবু হানিফ, সেরা পাটচাষি হিসেবে পাবনার এনামুল হক, পাটপণ্য উৎপাদনে উত্তরা জুট ফাইবার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, পাটজাত পণ্য রপ্তানিতে জোবাইদা করিম জুট মিলস, পাটের সুতা উৎপাদনে আকিজ জুট মিলস ও রপ্তানিতে জনতা জুটস মিলস, বহুমুখী পাটপণ্য উৎপাদনে পাটকল সোনালী আঁশ ও রপ্তানিতে ক্রিয়েশন। এ খাতে সেরা নারী উদ্যোক্তা হয়েছেন কোহিনূর ইয়াছমিন। সেরা পুরুষ উদ্যোক্তা হাকিম আলী সরদার।

 

এ ছাড়া সম্মাননা পাওয়া ৯ সংগঠন ও প্রতিষ্ঠান হচ্ছে ক্ষুদ্র পাট ব্যবসায়ী সমিতি, পাট চাষী সমিতি, চারকোল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, লেমিনেটিং জুট ব্যাগ ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশন, বহুমুখী পাটপণ্য উৎপাদক ও রপ্তানিকারক সমিতি, জুট গুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশেন, বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন।

 

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পটভূমিতে পাটের গুরুত্ব বিবেচনায় ৬ মার্চকে জাতীয় পাট দিবস হিসেবে ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালে দেওয়া ওই ঘোষণার পর প্রতি বছর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয়ভাবে পাট দিবস পালিত হয়ে আসছে। এবারে প্রতিপাদ্য ছিল পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ