সংরক্ষিত নারী আসনে ইনুপত্নী আফরোজা হককে বিজয়ী ঘোষণা

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য নির্বাচিত হয়েছেন জাসদের সহসভাপতি আফরোজা হক। তিনি জাসদের সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী। এর মধ্য দিয়ে চলমান একাদশ সংসদে সদস্য দম্পতির সংখ্যা দাঁড়াচ্ছে তিন।

 

জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন আছে ৫০টি। একাদশ জাতীয় সংসদে বিএনপি থেকে সরাসরি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ছয়জন। এর বিপরীতে তাদের মহিলা আসন ছিল একটি। সেটিতে সংসদ সদস্য হয়েছিলেন রুমিন ফারহানা। গত বছরের ১১ ডিসেম্বর বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করেন।

 

রুমিন ফারহানার পদত্যাগে শুন্য হওয়া আসনটিতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের প্রার্থী করা হয় আফরোজা হককে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, সোমবার ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়।

 

এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন জানান, এই আসনে একজন প্রার্থী ছিলেন। তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তাই তাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে ইসি সচিবালয় প্রজ্ঞাপন জারি করবে।

 

ইনু-আফরোজা দম্পতির বাইরে বর্তমান সংসদে আরও দুই দম্পতি আছেন। তারা হলেন- বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও তাঁর স্ত্রী লুৎফুন্নেসা খান এবং জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ও তার স্ত্রী শরিফা কাদের। এর মধ্যে লুৎফুন্নেসা খান ও শরিফা কাদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য।