অধিকার ও অসাম্প্রদায়িকতা

পঞ্চগড় শহরে আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসা তথা বাৎসরিক ধর্মীয় অনুষ্ঠান চলাকালে শুক্রবার সাম্প্রদায়িক সহিংসতার জের ধরিয়া যেই প্রাণহানি, রক্তপাত, হামলা, অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটিয়াছে, উহাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। দেশের বিভিন্ন এলাকায় এই সম্প্রদায়ের ধর্মীয় আয়োজন লইয়া ইতিপূর্বেও একটি চিহ্নিত মহল যেইভাবে সাম্প্রদায়িক উস্কানি দিয়া আসিয়াছে, উহা সামাজিক স্থিতিশীলতা ও ধর্মীয় সহাবস্থানের সহিত সাংঘর্ষিক।

 

আমরা মনে করি, আইনের শাসনের স্বার্থেই এইরূপ ঘটনা আর ঘটিতে দেওয়া যাইবে না। স্বীকার করিতে হইবে, পঞ্চগড়ের ঘটনার পর প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী সক্রিয় হইয়াছে; শহরে মোতায়েন করা হইয়াছে পুলিশ ও র‍্যাব ছাড়াও আধাসামরিক বাহিনী বিজিবি। অঘটনের পূর্বেও স্থানীয় প্রশাসনের ভূমিকা ছিল সন্তোষজনক। জলসাস্থল ও মূল স্থাপনাগুলিতে পাহারা ও টহল দেখা গিয়াছিল। কিন্তু এই আয়োজনের বিরোধিতাকারী সংগঠনগুলি যেইভাবে জমায়েত হইয়া অরক্ষিত বাড়িঘর, শিক্ষাপ্রতিষ্ঠান ও নিরীহ গ্রামবাসীর উপর হামলা করিয়াছে, উহা তাৎক্ষণিক উত্তেজনার ফল হইতে পারে না।

 

আমরা দেখিয়াছি, পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের দুইটি গ্রামে কয়েক হাজার অধিবাসী ঐ এলাকার সংখ্যাগুরু সম্প্রদায়ের সহিত দশকের পর দশক ধরিয়া মিলিয়ামিশিয়া বসবাস করিয়া আসিতেছে। সহাবস্থানের বিষয়টি বিবেচনা করিয়াই কয়েক বৎসর ধরিয়া কেন্দ্রীয় সালানা জলসাটি ঢাকার বদলে সেইখানে অনুষ্ঠিত হইয়া আসিতেছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে একটি মহল উত্তেজনা ছড়াইবার অপচেষ্টা চালাইয়াছে। জলসার পূর্বে কয়েকটি সংগঠন বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করিয়াছিল। হামলা ও হতাহতের পর ঐ সকল সংগঠনের স্থানীয় নেতৃবৃন্দ যদিও নিজেদের সংশ্লিষ্টতা অস্বীকার করিতেছেন, উদ্ভূত পরিস্থিতির দায় তাহারা এড়াইতে পারেন না। বস্তুত পঞ্চগড় ও অন্যান্য এলাকায় এইরূপ ঘটনায় হামলাকারীদের উপযুক্ত বিচার ও শাস্তি নিশ্চিত করা গেলে পুনরাবৃত্তি প্রতিরোধ সহজ হইত।

 

আমরা মনে করি, একটি সম্প্রদায়ের উপর নির্বিচার হামলা ফৌজদারি অপরাধ ভিন্ন আর কিছুই হইতে পারে না। ইহার নেপথ্যে কোনো মহলের রাজনৈতিক কিংবা ভূ-রাজনৈতিক স্বার্থ চরিতার্থের বিষয় রহিয়াছে কিনা, উহাও খতাইয়া দেখিতে হইবে। আর যেই কোনো মূল্যেই হউক, আইনের শাসন ও সাম্প্রদায়িক-সম্প্রীতি নিশ্চিত করিতে হইবে।

 

উদ্ভূত পরিস্থিতিতে নিহত দুইজনের স্বজন ও পরিবার এবং আহতদের প্রতি আমরা গভীর সমবেদনা জানাই। কিন্তু মনে রাখিতে হবে বিষয়টি নিছক সহানুভূতির প্রশ্ন নহে। বারংবার একই ধরনের অঘটনের নেপথ্য শক্তিকে চিহ্নিত করা না গেলে ভবিষ্যতে আরও বড় ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হইতে পারে। এই ক্ষেত্রে প্রশাসনের পাশাপাশি রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলির সক্রিয়তাও জরুরি। মনে রাখিতে হইবে, এই প্রকার পরিস্থিতিতে শুধু প্রশাসনিক দক্ষতা নয়, সামাজিক শক্তিও গুরুত্বপূর্ণ। ইহাও বিস্মরণযোগ্য নহে যে, বিষয়টি নিছক সাম্প্রদায়িক-সম্প্রীতি ও জাতীয় সংহতির প্রশ্ন নহে। ইহার সহিত নাগরিক অধিকারের প্রশ্ন জড়িত। ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে যেই স্বাধীনতা আমরা পাইয়াছি, উহার আনুষ্ঠানিক ঘোষণাপত্রে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের অঙ্গীকার ব্যক্ত হইয়াছিল। সেই স্বাধীন রাষ্ট্রে যদি একজন নাগরিকও কেবল ধর্মীয় পরিচয়ের কারণে আক্রান্ত হইয়া থাকে, উহার চাইতে হতাশাজনক আর কী হইতে পারে? ধর্মীয়, নৃতাত্ত্বিক বা ভাষাগত যেই পরিচয়েই সংখ্যালঘু কিংবা সংখ্যাগুরু হোক না কেন, এই দেশে একজন নাগরিকেরও আইনবর্ভূত কারণে বিপন্ন বোধ করা চলিবে না।

 

আমরা প্রত্যাশা করি, সহিংসতার প্রাথমিক ধাক্কা সামাল দিবার পর পঞ্চগড়ে আইন নিজস্ব গতিতে চলিবে। ধর্মীয়, রাজনৈতিক ও সম্প্রদায়গত পরিচয় যাহাতে উপযুক্ত বিচারের পথে বাধা হইয়া না দাঁড়ায়, উহা নিশ্চিত করিবার দায়িত্ব প্রশাসনের। ক্ষতিগ্রস্ত পরিবারগুলির প্রতি বাড়াইয়া দিতে হইবে সহায়তার হস্ত। তাহারা যেই মানসিক আঘাত পাইয়াছেন, উহার নিরাময় সহজ নহে। কিন্তু বৈষয়িক ক্ষতি পুষাইয়া দিবার দায়িত্ব রাষ্ট্র এড়াইতে পারে না।