আন্দোলন সংলাপ ভোট সব প্রস্তুতি বিএনপিতে

নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ সংসদ নির্বাচন আদায়ে চূড়ান্ত আন্দোলনসহ সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। চলমান রাজনৈতিক সংকট সমাধানে সংলাপের ব্যাপারেও প্রস্তুত থাকবে দলটি। তবে সংলাপের শর্ত হবে নির্দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন। ফের একতরফা নির্বাচন হলে তা প্রতিহত করার প্রস্তুতিও নিচ্ছে দলটি। দলের একাধিক শীর্ষস্থানীয় নেতার সঙ্গে কথা বলে এ প্রস্তুতির কথা জানা গেছে।

 

সূত্র জানায়, দলীয় নেতাকর্মীর বিরুদ্ধে মামলা-হামলা ও গ্রেপ্তার মোকাবিলায় পাল্টা কৌশল নেবে বিএনপি। তবে চলমান শান্তিপূর্ণ কর্মসূচি যাতে সহিংস রূপ ধারণ না করে সেদিকে সজাগ থাকবে। আন্দোলনের পাশাপাশি আগামী নির্বাচনের প্রস্তুতিও নিচ্ছে দলটি। আন্দোলনের কর্মসূচির মাধ্যমে তৎপর হয়ে উঠছেন সম্ভাব্য দলীয় মনোনয়নপ্রত্যাশীরা। নীতিনির্ধারণী পর্যায়ে জোর তদবির-লবিংও শুরু হয়েছে। পাশাপাশি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায়েও পর্দার আড়ালে জোর লবিং চালিয়ে যাচ্ছে দলটি।

 

অবশ্য শীর্ষ নেতৃত্ব নিয়ে বিএনপিতে বেশ সংকট রয়েছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাঁরা বলছেন, দলের চেয়ারপারপারসন খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দুজন সরাসরি মাঠের রাজনীতিতে না থাকায় শীর্ষ নেতৃত্বের সংকট সামনে আরও প্রকট হতে পারে। বিগত নির্বাচনের আগেও দেশি-বিদেশিদের সামনে বিএনপি ক্ষমতায় এলে কে হবেন প্রধানমন্ত্রী এর সদুত্তর দিতে পারেনি দলটি। বিষয়টি স্পষ্ট হলে মানুষের সিদ্ধান্ত নিতে সুবিধা হতো। ইস্যুটি নিয়ে দল ও সমমনা দলগুলোর মধ্যে কানাঘুষা চললেও বিএনপি কৌশলগত কারণে এবারও তা আগাম ঘোষণা দিতে পারবে কিনা সন্দেহ রয়েছে। এ পরিস্থিতিতে আন্দোলন ও নির্বাচনে এর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলেও মনে করেন বিশ্লেষকরা। অবশ্য এ পরিস্থিতি উত্তরণে দলটির ভেতরে ভাবনাও রয়েছে বলে জানিয়েছেন নেতারা।

 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমকালকে বলেন, দেশে গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের আন্দোলন চলছে। দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না। জনগণ ইতোমধ্যে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নেমে পড়েছে। আমরা সরকারের প্রতি আহ্বান জানাই, নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি মেনে পদত্যাগ করুন। অন্যথায় জনরোষের মুখে পালানোর পথ পাবেন না। ২০১৪ এবং ২০১৮ সালে পরপর দুটি নির্বাচনে জনগণ ভোটাধিকার হারিয়েছে। এবার আর সেই সুযোগ মিলবে না। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন আদায়ের লক্ষ্যে সম্ভাব্য সব প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। ইতোমধ্যে সেই আন্দোলন শুরু হয়ে গেছে। জেগে উঠেছে জনগণ।

 

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার সমকালকে বলেন, রাজপথে আন্দোলন করে সংকটের স্থায়ী সমাধান হবে না। এতে সংঘাত ও সহিংসতা সৃষ্টি হতে পারে। যা সবার জন্যই ক্ষতিকারক হবে। সমস্যার স্থায়ী সমাধানের একমাত্র পথ আলাপ-আলোচনা। বিষয়টি ক্ষমতাসীন দলকেও অনুধাবন করতে হবে। একই সঙ্গে তিনি বলেন, ১৯৯৬ সালে সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে একটি রাজনৈতিক বন্দোবস্ত হয়েছিল। আওয়ামী লীগের নেতৃত্বে আন্দোলনের মুখে বিএনপি সরকার সংবিধানে নির্দলীয় সরকার ব্যবস্থা এনেছিল। পরের কয়েকটি নির্বাচন গ্রহণযোগ্য হয়েছিল। সবার কাছে গ্রহণযোগ্য ওই ব্যবস্থাটি বহাল থাকলে আজকে এই রাজনৈতিক সংকট হতো না।

 

চলছে চূড়ান্ত আন্দোলনের প্রস্তুতি : নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে আন্দোলন চালিয়ে আসছে বিএনপিসহ সমমনা ৫৪ দল ও সংগঠন। নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে চূড়ান্ত আন্দোলনে যেতে সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে দীর্ঘ ১৬ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপি।

 

তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত সাংগঠনিকভাবে আরও শক্তিশালী করা হচ্ছে দলকে। এ লক্ষ্যে বর্তমানে সারাদেশে সাবেক ও বর্তমান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সঙ্গে মতবিনিময় চালিয়ে যাচ্ছেন দলটির নীতিনির্ধারকরা। আন্দোলনের কর্মসূচি পালন ও অংশগ্রহণে ব্যর্থ ইউনিট ও দায়িত্বপ্রাপ্ত নেতাদের সতর্ক করে দেওয়া হচ্ছে। ঘোষিত প্রতিটি কর্মসূচি সফল করতে বিএনপির হাইকমান্ড কঠোর অবস্থানে রয়েছেন। জনসম্পৃক্ততা বাড়াতে ঘরোয়া বৈঠক, উঠান বৈঠক ও ধারাবাহিক মতবিনিময় চলছে।  আন্দোলন ধাপে ধাপে চূড়ান্ত পর্যায়ে নিতে বিভাগীয় গণসমাবেশ ও সভা-সমাবেশের পর দ্বিতীয় দফায় ইউনিয়ন পর্যায় থেকে পদযাত্রা কর্মসূচি শুরু করেছে। জেলা সদরে এবং বিভাগীয় শহরে পদযাত্রা কর্মসূচির পর আজ আবার মহানগরগুলোতে থানায় থানায় পদযাত্রা কর্মসূচি পালন করবে দলটি। কর্মসূচিতে বিএনপি ও সমমনা দলের কেন্দ্রীয় নেতারাও অংশ নেবেন। কর্মসূচি থেকে পরবর্তী কর্মসূচিও দেবেন তাঁরা।

 

দলীয় সূত্র জানায়, চলতি মাসেই ঢাকা চলকর্মসূচি দেওয়ার চিন্তা করেছিল বিএনপি। রমজান মাসসহ নানা কারণে পবিত্র ঈদুল ফিতরের পরে এ কর্মসূচি দেওয়ার হিসাব কষছে তারা। ঢাকামুখী এ কর্মসূচির মাধ্যমে চূড়ান্ত আন্দোলন করতে চায় বিএনপি। আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে রমজানের আগে এবং রমজান মাসে ইফতার রাজনীতিসহ নানা ধরনের কর্মসূচি থাকবে। আন্দোলনের লক্ষ্য অর্জনে যুগপৎ আন্দোলনে সমমনা দলগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠক করছেন বিএনপি নেতারা। দাবি আদায়ে বিএনপির ১০ দফা ও গণতন্ত্র মঞ্চের ১৪ দফাকে সমন্বয় করে ৭ দফার যৌথ ঘোষণা দেওয়ার প্রস্তুতি চলছে। একই সঙ্গে সমমনা দলগুলোর মাঠ পর্যায়ে সাংগঠনিক কাঠামো শক্তিশালী করে পৃথক কর্মসূচি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে দলগুলোর কেন্দ্রীয় নেতারা জেলা পর্যায়ে সফর করে কমিটি গঠন ও পুনর্গঠন শুরু করেছেন।

 

সংলাপে প্রস্তুত, তবে ... : বিএনপি সূত্র জানায়, রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের বিকল্প নেই। সরকারি দল ও বিরোধী দলের সঙ্গে সংলাপের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়েরও চাপ রয়েছে। ইতোমধ্যে নানা ইঙ্গিতে সংলাপের পরিবেশ তৈরির আভাস মিলছে। দীর্ঘ পাঁচ বছর পর আইনমন্ত্রী আনিসুল হক ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই। তবে দণ্ডপ্রাপ্ত হওয়ায় নির্বাচন করতে পারবেন না। আবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, তিনি রাজনীতি করতে পারবেন না। হঠাৎ খালেদা জিয়াকে রাজনীতি করতে সুযোগ দেওয়ার বিষয়টিকে সামনে আনায় বিএনপি নেতারা সন্দেহের চোখে দেখছেন। একই সঙ্গে সরকারের অবস্থান পরিবর্তনের ইঙ্গিত বলে মনে করছেন কেউ কেউ।

 

বিএনপির কয়েকজন নেতা সমকালকে বলেন, বিদেশিদের চাপের মুখে সরকার নিজেদের গণতান্ত্রিক প্রমাণ করতে খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই বলে প্রচার করছে। আবার কোনো কোনো মন্ত্রী পারবেন না বলেও দাবি করছেন। এসব নাটকীয়তা তাঁরা বিগত ১৪ বছর দেখে আসছেন। বিএনপির ভোট বর্জনের ফলে ২০১৪ সালে দশম সংসদ নির্বাচনে দেড় শতাধিক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচন আগের রাতে হওয়ার অভিজ্ঞতা তাঁদের রয়েছে। এবার আর সে ধরনের অপকৌশল কাজে আসবে না। সে জন্য আওয়ামী লীগ আবার নানা কূটচাল শুরু করেছে। সংকট উত্তরণে সংলাপে বসতেও প্রস্তুত বিএনপি। তবে তা হতে হবে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের লক্ষ্যে। কোনোভাবেই অতীতের মতো মিথ্যা কোনো আশ্বাস দেওয়ার সংলাপে যাবে না বিএনপি।

 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সমকালকে বলেন, দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বিষয়টি দেশি-বিদেশি সবাই বিশ্বাস করেন। বিগত দুটি নির্বাচনে তা প্রমাণিতও হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায় ইতোমধ্যে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সরকারকে বিভিন্নভাবে চাপ দিয়ে যাচ্ছে। তাঁরা আশা করেন, সরকারও তা অনুধাবন করছে।

 

থাকছে নির্বাচনে অংশগ্রহণ ও প্রতিহতের প্রস্তুতি : বিএনপির দুজন নীতিনির্ধারক সমকালকে জানান, আন্দোলনের কর্মসূচির পাশাপাশি নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতিও রয়েছে বিএনপির। ইতোমধ্যে সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশী ও কেন্দ্রীয় নেতাদের সবাইকে নিজ নিজ নির্বাচনী আসনে দলীয় কর্মসূচিতে নেতৃত্ব দেওয়া ও সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আন্দোলনে ভূমিকা রাখার ওপর সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশীদের মধ্য থেকে আগামী নির্বাচনের প্রার্থীও খুঁজে নিচ্ছে দলটির হাইকমান্ড। যেসব আসনে সাবেক এমপিদের চেয়ে নতুন মনোনয়নপ্রত্যাশীরা আন্দোলন-সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন, তাঁদের নিয়ে হাইকমান্ড ইতিবাচক চিন্তাভাবনা করছে। আবার মনোনয়ন নিশ্চিত সিনিয়র নেতাদের নিজ নিজ আসনে আন্দোলনরত দলীয় কর্মী-সমর্থকদের পাশে থাকার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি সমমনা দলগুলোর সঙ্গে আসন বণ্টনের বিষয়টি মাথায় রেখেও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএনপির হাইকমান্ড।

 

তাঁরা আরও জানান, নির্বাচনের প্রস্তুতি নিয়ে রাখলেও নির্দলীয় সরকার ছাড়া নির্বাচনে যাবে না দলটি। কোনো রাজনৈতিক সমঝোতা ছাড়া নির্বাচন করতে গেলে তা প্রতিহত করার চেষ্টা করা হবে। এক্ষেত্রে নির্বাচন বানচাল করতে সর্বশক্তি প্রয়োগের প্রস্তুতি নিচ্ছে দলটি। ইতোমধ্যে নেতাকর্মীকে রাজপথে নামিয়ে চাঙ্গা করতে পেরেছে বলে মনে করে হাইকমান্ড। বিগত দিনের তুলনায় বর্তমানে বিএনপির কেন্দ্রীয়, বিভাগীয়, মহানগর, জেলা-উপজেলাসহ সর্বস্তরের নেতাকর্মী ব্যস্ত সময় অতিবাহিত করছেন। বিএনপির জন্য এবারের নির্বাচন একটি অগ্নিপরীক্ষাবলে মনে করেন নেতারা। তাই নিজেদের অস্তিত্ব রক্ষায় যা যা করার, তাই করতে প্রস্তুতি নিচ্ছেন দলটির নেতাকর্মীরা।