লেনদেনের গতি বেড়েছে শেয়ারবাজারে

লেনদেন খরার বৃত্ত থেকে কিছুটা হলেও বেরিয়ে এসেছে দেশের শেয়ারবাজার। লেনদেনের গতি বাড়ায় আগের দুই কার্যদিবসের মতো সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (১৭ জানুয়ারি) লেনদেনের আধাঘণ্টার মধ্যে একশ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।লেনদেনের গতি বাড়ায় মূল্যসূচকেও ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা মিলছে। ফলে কিছুটা হলেও স্বস্তি ফিরছে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে। আর বাজার সংশ্লিষ্টরা জানিয়েছেন কিছুদিন আগে নিষ্ক্রিয় হয়ে পড়া কিছু বিনিয়োগকারী আবার বাজারে সক্রিয় হয়েছেন।

বড় বিনিয়োগকারীরা নিয়মিত লেনদেনে অংশ নেওয়ায় লেনদেনের গতি বেড়েছে। সেইসঙ্গে কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম লাফিয়ে লাফিয়ে বাড়তেও দেখা যাচ্ছে। তবে, শেয়ারবাজারে পুরোপুরি গতি এখনো ফিরেনি। যে কারণে প্রতিদিনই অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকতে দেখা যাচ্ছে।

দাম অপরিবর্তিত থাকা এসব প্রতিষ্ঠানের বেশিরভাগ ফ্লোরপ্রাইসে (সর্বনিম্ন দাম) আটকে রয়েছে। যাদের কাছে এসব প্রতিষ্ঠানের শেয়ার রয়েছে তারা বিক্রির চেষ্টা করেও ক্রেতার অভাবে ব্যর্থ হচ্ছেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪২ মিনিটে ডিএসইতে ৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৯টির। আর ১৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৫ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ৪ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৭০ কোটি ৬১ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৭৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এর আগে শেয়ারবাজারে টানা দরপতন ও লেনদেন খরা দেখা দেয় শেয়ারবাজারে। লেনদেন কমতে কমতে দুইশ কোটি টাকার নিচে নেমে আসে। তবে চলতি সপ্তাহের শুরু থেকেই লেনদেনে গতি বাড়াতে দেখা যাচ্ছে। সপ্তাহের প্রথম দুই কার্যদিবস ডিএসইতে সাতশ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

এ বিষয়ে বিনিয়োগকারী মশিউর রহমান বলেন, শেয়ারবাজারে লেনদেনের গতি বেড়েছে। এটা ভালো লাগছে। কিন্তু খুব বেশি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ছে না। অল্প কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম নিয়মিত বাড়ছে। তাই বাজার নিয়ে পুরোপুরি স্বস্তিবোধ করতে পারছি না।

ডিএসইর এক সদস্য বলেন, কিছু দিন আগে লেনদেন কমে যাওয়ায় মূল কারণ ছিল বড় বিনিয়োগকারীরা নিষ্ক্রিয় হয়ে পড়া। এখন আবার তারা সক্রিয় হচ্ছেন। প্রতিদিনে লেনদেনে অংশ নিচ্ছেন। যে কারণে লেনদেনের গতি বেড়েছে। আশা করা যায়, শিগগির বাজার পরিস্থিতি ভালো হবে।