নিজ ব্যবস্থাপনায় ‘সি-চেক’, ২ মিলিয়ন ডলার সাশ্রয়ের দাবি বিমানের

নিজস্ব ব্যবস্থাপনায় উড়োজাহাজের সি-চেক করে বিমানের ২০ কোটি টাকা সাশ্রয় করেছে বলে দাবি করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বুধবার (১৪ ডিসেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দরকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এই তথ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত একবছরে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাটেরিয়াল ম্যানেজমেন্ট পরিদপ্তর নিজস্ব জনবল দিয়ে ঢাকায় চারটি বোয়িং ৭৮৭-৮ উড়োজাহাজের সি-চেক সফলভাবে সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সম্প্রতি নিজস্ব ব্যবস্থাপনায় আরও একটি বোয়িং ৭৮৭-৯ উড়োজাহাজের (সোনারতরী) সি-চেক মাত্র ১০ দিনে সফলভাবে সম্পন্ন করেছে। এর ফলে উড়োজাহাজের রক্ষণাবেক্ষণ ব্যয় বাবদ বিমানের প্রায় দুই মিলিয়ন ইউএস ডলার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২০ কোটি টাকা।

এছাড়া পরিকল্পনা অনুযায়ী, অন্য আরেকটি বোয়িং ৭৮৭-৯ উড়োজাহাজের (অচিন পাখি) সি-চেক আগামীকাল বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য প্রস্তুতি নিয়েছে বিমান।

বিমানের প্রকৌশলী ও টেকনিশিয়ানদের মাধ্যমে প্রথমবারের মতো ২০২১ সালের সেপ্টেম্বর মাসে সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজের সি-চেক দেশেই সফলভাবে সম্পন্ন হয়।

তখন জানানো হয়, ২০২১ ও ২০২২ সালে চারটি ড্রিমলাইনারের সি-চেক দেশেই সম্পন্ন হবে। এতে আরও তিন থেকে চার মিলিয়ন ডলার সাশ্রয় হবে।

বোয়িং-৭৮৭ মডেলের ড্রিমলাইনারের সি-চেক প্রতি তিন বছর পর পর করতে হয়। এর আগে বিমানের যে কোন ধরনের নতুন উড়োজাহাজের সি-চেক জার্মানি, ইতালি অথবা সিঙ্গাপুরে বিদেশি এমআরওর মাধ্যমে সম্পন্ন হতো।