ঢাকায় বিএনপির গণসমাবেশ : বিশ্লেষকদের অভিমত সমঝোতার পথে হাঁটা উচিত

বিএনপির ১০ ডিসেম্বর ঢাকা বিভাগীয় গণসমাবেশ কোথায় হবে-তা নিয়ে সৃষ্টি হয়েছে একরকম অনিশ্চয়তা। ইতোমধ্যে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।কিন্তু নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই গণসমাবেশ করার বিষয়ে অনড় অবস্থানে বিএনপি। স্থান ইস্যুতে দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি এখন মুখোমুখি অবস্থানে।

শুরু হয়েছে নেতাদের বাকযুদ্ধ। ক্ষমতাসীন দল সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতির পক্ষে নানা যুক্তি তুলে ধরছেন। অপরদিকে সুশৃঙ্খলভাবে গণসমাবেশ করতে নয়াপল্টনকে নিরাপদ মনে করছে বিএনপি।

এজন্য তারা সেখানে সমাবেশ করার বিষয়ে ছাড় না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিদ্যমান পরিস্থিতিতে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত-দেশকে খারাপ পরিস্থিতির দিকে ঠেলে না দিয়ে সমঝোতার ভিত্তিতে বিষয়টি সমাধান করা উচিত।

অন্যথায় যে কোনো ধরনের সংঘাতময় পরিস্থিতির আশঙ্কা থাকে, এতে কোনো পক্ষই লাভবান হবে না।

বিএনপির ১০ সাংগঠনিক বিভাগীয় গণসমাবেশের সর্বশেষ কর্মসূচি হবে ঢাকায়, ১০ ডিসেম্বর। এদিন ঢাকায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতি চেয়ে ১৩ নভেম্বর ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাছে লিখিত আবেদন করে বিএনপি।

এ সমাবেশ নিয়ে নানা বিতর্কের মধ্যে বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ঢাকায় এক অনুষ্ঠানে বলেন, বিএনপি কিছু শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবে।

তখন সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতির বিষয়টি গণমাধ্যমে আসার পর বিএনপির কোনো কোনো নেতা এই বলে আপত্তি তোলেন-সোহরাওয়ার্দী উদ্যানে ৮ ও ৯ ডিসেম্বর ছাত্রলীগের সম্মেলন হবে।

তাহলে পরদিনই সেখানে তারা কীভাবে মঞ্চ বানাবেন, সমাবেশ করবেন। এর রেশ ধরে রোববার এক অনুষ্ঠানে কথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ১০ ডিসেম্বর বিএনপি যেন ঢাকায় সুষ্ঠুভাবে সমাবেশ করতে পারে, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ছাত্রলীগের সম্মেলন ৬ ডিসেম্বর করা হয়েছে।

বিএনপি অজুহাত দেখাচ্ছে, ৮ ডিসেম্বর ছাত্রলীগের সম্মেলন, কী করে তারা ১০ তারিখে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে। সেজন্য ছাত্রলীগের সম্মেলন ৬ তারিখে আনা হয়েছে।

এমন অবস্থার প্রেক্ষিতে মঙ্গলবার ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে গণসমাবেশ করার আনুষ্ঠানিক অনুমতি দেয় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পরে এ নিয়ে এখন চলছে বড় দুদলের মধ্যে কথার লড়াই।

বুধবার সচিবালয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিশৃঙ্খলা সৃষ্টি করতে নয়াপল্টনে সমাবেশ করতে চায় বিএনপি।

না হলে কেন নয়াপল্টনের পার্টি অফিসের সামনে ছোট এলাকা সমাবেশের জন্য বেছে নিল? পার্টি অফিসে সমাবেশ করার জন্য বিএনপির এত দৃঢ়তা কেন? এখানে তাদের কি কোনো বদ উদ্দেশ্য আছে?

এদিন সচিবালয়ে একই সুরে কথা বলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সরকার সৎ উদ্দেশ্যেই তাদের (বিএনপি) সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দ দেওয়ার কথা বলেছে।

যাতে তারা নির্বিঘ্নে সমাবেশ করতে পারে সেজন্য ৮ ডিসেম্বরের ছাত্রলীগের সম্মেলন এগিয়ে এনে ৬ ডিসেম্বর করা হয়েছে। কিন্তু তাদের উদ্দেশ্য তো একটি গন্ডগোল বাঁধানো।

অপরদিকে নয়াপল্টনে এক সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঢাকার গণসমাবেশ নয়াপল্টনেই হবে এবং শান্তিপূর্ণভাবে হবে। তিনি সরকারকে সংঘাতের পথে না গিয়ে সিদ্ধান্ত বদল করারও আহ্বান জানান।

দলটির নেতারা মনে করছেন, সোহরাওয়ার্দী উদ্যান আগের মতো খোলামেলা নেই। চারদিকে দেওয়ালবেষ্টিত উদ্যানে প্রচুর গাছপালা। বসার জায়গাও তুলনামূলকভাবে কম, ঢোকার ফটকগুলো ছোট।

ফলে বড় আকারের সমাবেশে নেতাকর্মীদের ঢুকতে এবং বের হতে বেশ কষ্ট হয়। তাছাড়া বিএনপির সমাবেশ ঘিরে সোহরাওয়ার্দী উদ্যানের মূল ফটকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য উপস্থিত থাকেন।

অতীতে সেখানে সমাবেশ শেষে বের হয়ে ফেরার পথে অনেক নেতাকর্মীকে আটক করা হয়েছে। এছাড়া সমাবেশ ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে ছাত্রলীগের হামলার আশঙ্কাও করছেন তারা।

এদিকে স্থান নিয়ে দুদলের টানাটানিতে রাজনৈতিক অঙ্গনেও উত্তাপ ছড়াচ্ছে। 

তবে দুদলের এমন বিপরীতমুখী অবস্থানের কারণে দেশে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা সমঝোতার ভিত্তিতে বিষয়টি সমাধানের ওপর জোর দেন।

রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ যুগান্তরকে বলেন, সোহরাওয়ার্দী উদ্যানের মতো বড় জায়গায় বিএনপির সমাবেশ করতে আপত্তি কিসের?

আসলে এটা হলো রাজনীতিকে সাংঘর্ষিক দিকে নিয়ে যাওয়ার জন্য একটা পরিকল্পনা থাকলেও থাকতে পারে। সেটার কারণেই হয়তো বিএনপি নয়াপল্টনে করব বলছে।

সড়কে করলে মানুষের যে দুর্ভোগ হয় সেটা তো বিএনপির বোঝা উচিত। সেটা আওয়ামী লীগ করলেও আমার একই বক্তব্য হতো। এতে করে বিএনপি ও সরকারের মাঝে দূরত্বকে আরও দূরে নিয়ে যাবে।

বিএনপি যে কোনো ধরনের সমঝোতায় আসতে চায় না-এটি তারও একটা প্রমাণ। 

তিনি বলেন, আজকে যদি বিএনপি সরকারের প্রস্তাব মেনে নিত তাহলে অসুবিধা কি হতো। বরং মানুষ ভাবত বিএনপি ভালো সিদ্ধান্তই নিয়েছে। এই যে গো ধরে থাকা এটা রাজনীতিতে চলে না।

গণতন্ত্র চর্চা করতে হলে সরকার ও বিরোধী দলে একটা সমঝোতা থাকতে হয়। আমাদের এখানে আদর্শিক বিভাজন এতই বড় যে সমঝোতার মনোভাব একেবারে নেই। 

ড. হারুন-অর-রশিদ আরও বলেন, সরকারি দল হোক আর বিরোধী দলই হোক-সব রাজনৈতিক দলকেই সোহরাওয়ার্দী উদ্যানে সভা-সমাবেশ করতে দেওয়া উচিত।

শর্ত হলো, সেখানে গাছপালা, প্রকৃতি ও স্থাপনার কোনো ধরনের ক্ষতিসাধন যেন না হয়। নয়াপল্টন বা পুরানা পল্টন অর্থাৎ কোনো সড়কেই করতে দেওয়া উচিত নয়। এতে করে জনগণের ভোগান্তি হয়। 

আরেক রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. মাহবুব উল্লাহর মতে, সংঘাত করে শেষ পর্যন্ত কেউ লাভবান হয় না। যে পক্ষই করুক। যানজট ও নাগরিক দুর্ভোগের প্রশ্ন উঠছে।

কিন্তু এ যানজট তো রাজধানীতে প্রতিদিনের চিত্র। কোনো মিছিল-সভা না থাকলেও ঢাকা শহরে যানজট থাকে। ক্ষমতাসীন দলের সভা-সমাবেশ করতে গেলে তো অনুমতির প্রয়োজন হয় না।

বিএনপির আবেদন মেনে নিলে এই সরকার ক্ষমতা হারাবে-এ রকম তো কোনো ব্যাপার ঘটবে না। তাহলে এই জেদাজেদি করার কি দরকার। বিএনপি দীর্ঘদিন ধরে নয়াপল্টনে সভা করে অভ্যস্ত।

সেখানে শৃঙ্খলা ভঙ্গের তো কোনো কারণ নেই। সরকার একটা সমঝোতা করে বিএনপিকে অনুমতি দিয়ে দেওয়া উচিত বলে মনে করেন তিনি।