অর্থমন্ত্রীর সঙ্গে মার্টিন রেইজারের বৈঠক বিশ্বব্যাংকের কাছে ঋণের প্রস্তাব

কোভিড এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধে সৃষ্ট সংকট থেকে অর্থনীতি পুনরুদ্ধারে কনসেশনাল (নমনীয় শর্ত) আইডিএ তহবিল থেকে বিশ্বব্যাংকের কাছে ঋণ সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার ঢাকায় সফররত বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট মার্টিন রেইজার অর্থমন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতে গেলে এই সহায়তার প্রস্তাব দেওয়া হয়। এ ছাড়া বাজেট সহায়তা হিসাবে চলতি অর্থবছরে বিশ্বব্যাংক থেকে ৫০ কোটি মার্কিন ডলার ঋণ পাওয়া যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান অর্থমন্ত্রী। এর আগে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে বৈঠক করেছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট।

প্রসঙ্গগত গত সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৪৫০ কোটি ডলার ঋণ নেওয়ার প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। এর প্রথম কিস্তি পাওয়া যাবে ফেব্রুয়ারিতে। এই ঋণের অর্থ আসবে বাজেট সহায়তা হিসেবে।

সচিবালয়ে নিজ দপ্তরে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেছেন, বিশ্বব্যাংকের কাছ থেকে ২০১৯-২০২২ মেয়াদে ১০০ কোটি মার্কিন ডলার বাজেট সহায়তা হিসেবে পাওয়া গেছে। এ ছাড়া কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক (সিপিএফ) কর্মসূচির আওতায় আগামী ২০২৩-২০২৫ সাল মেয়াদে আরও ৬১৫ কোটি মার্কিন ডলারের ঋণ পাওয়ার প্রস্তাব পাইপলাইনে আছে। সেটিও পাওয়ার প্রত্যাশা রয়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। আমাদের উন্নয়ন কার্যক্রমে সংস্থাটি ১৯৭২ সাল থেকে এ পর্যন্ত ৩৭০০ কোটি ডলার ঋণ ও অনুদান সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে অর্থছাড় করা হয় ২৬৬০ কোটি ডলার। আমরা এ পর্যন্ত সুদ ও আসল মিলে ৬৩৬ কোটি ডলার পরিশোধ করেছি। বিশ্বব্যাংক ২০২৩-২০২৭ অর্থবছরের জন্য কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক প্রস্তুত করছে।

এই ফ্রেমওয়ার্কের আওতায় ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যকে অগ্রাধিকার দিয়ে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা এবং ডেল্টা প্ল্যান এবং অন্যান্য সরকারি মহাপরিকল্পনা, সেক্টরাল প্ল্যান এবং নীতিগুলোর সঙ্গে সিপিএফকে অন্তর্ভুক্ত করার অনুরোধ জানান। তিনি বলেন, পরিবেশগত পুনরুদ্ধার এবং ঢাকা শহরের চার পাশের নদীগুলোর নাব্য নিশ্চিত এবং ঢাকার সৌন্দর্য বৃদ্ধির জন্য আমাদের অনুরোধে বিউটিফিকেশন অব ঢাকা নামে একটি টেকনিক্যাল অ্যাসিসটেন্সি (কারিগরি সহায়তা) প্রকল্প নিয়ে বিশ্বব্যাংক কাজ করছে। এর ফলে হাতিরঝিলের মতো ঢাকার আশপাশের নদীগুলোর সোন্দর্য বাড়বে এবং চলাচলের পথ সৃষ্টি হবে। বিশ্বব্যাংক এতে অর্থায়ন করতে সম্মত হয়েছে।

এসময় অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক, রিজিয়নাল ডিরেক্টর গুয়াংজে চেন এবং ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানড্যান চেন উপস্থিত ছিলেন।

এদিকে এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বিশ্ব ব্যাংকের ঋণ সহায়তায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। গত জুলাই ২০২২ থেকে জুন ২০২৫ এর জন্য নির্ধারিত ৯ হাজার ৩০০ কোটি মার্কিন ডলারের কনসেসনাল আইডিএ লোন ছাড় করবে বিশ্বব্যাংক। এ প্রতিশ্রুতিতে অর্থমন্ত্রী স্বাগত জানিয়ে বাংলাদেশকেও ঋণ সহায়তা দেওয়ার অনুরোধ জানান।

অর্থমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সভায় বিশ্বব্যাংকের ভাইস-প্রেসিডেন্ট বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মোকাবিলায় বাংলাদেশের বিভিন্ন সময়োচিত পদক্ষেপেরও প্রশংসা করেন।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট মার্টিন রেইজার এবং নবুনিযুক্ত বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক তিন দিনের সফরে রোববার ঢাকায় সফরে আসেন। অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে বৈঠক করেছেন।

ইআরডিতে বৈঠক : রোববার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের সঙ্গে বৈঠক করেছে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। এ সময় তার সঙ্গে ছিলেন ঢাকায় নিযুক্ত সংস্থাটির নতুন কান্ট্রি ডিরেক্ট আবদুলায়ে সেক। সকালে রাজধানীর শেরেবাংলা নগরের সচিবের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সূত্র জানায়, চলতি অর্থবছরসহ আগামী দুই বছরের মধ্যে ১০০ কোটি ডলারের ঋণ দিতে আশস্ত করেছে বিশ্বব্যাংক। ওই বৈঠকে গুরুত্বপূর্ণ নয়টি পণ্য আমদানি করতে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে সম্ভাব্য ৮ দশমিক ২ বিলিয়ন ডলার অতিরিক্ত ব্যয় হবে। এসব প্রভাব মোকাবিলায় এক বিলিয়ন মার্কিন ডলার ঋণ চাওয়া হয়। সেই সূত্র ধরে আলাদা উইন্ড খুলে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে ২৫ কোটি ডলার দেবে সংস্থাটি। এ ছাড়া আগে বাজেট সহায়তা হিসেবে বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি ডলার ঋণ সহায়তা চেয়েছিল বাংলাদেশ। এর আওতায় ২৫ কোটি ডলার দিয়েছিল সংস্থাটি। বাকি ২৫ কোটি ডলার ঋণ শিঘ্রই বলে বৈঠকে উপস্থিত ইআরডির কর্মকর্তা নিশ্চিত করেছেন।