জাতীয় পার্টির অনেক নেতার পা এখন দুই নৌকায়: রাঙ্গা

জাতীয় পার্টির অনেক নেতা এখন দুই নৌকায় পা দিয়ে রয়েছেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা।

তিনি বলেছেন, জাতীয় পার্টির তিনজন সংসদ সদস্য ছাড়া দলের আর কোনো সংসদ সদস্য জিএম কাদেরের সঙ্গে নেই।

রোববার (২৩ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে উপজেলা দিবস উপলক্ষে রওশনপন্থিদের আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রাঙ্গা বলেন, দলের অনেকেই এখন দুই নৌকায় পা দিয়ে রয়েছেন। তারা যদি আমাদের সঙ্গে না আসে তাহলে আগামী মনোনয়নে আমরা দায়-দায়িত্ব নেবো না। দুই নৌকায় পা দেওয়া যায় না। যারা দুই নৌকায় পা দেওয়ার চিন্তাভাবনা করছেন, তাদের কাছে আমার বিনীত অনুরোধ রওশন এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির মূলধারায় ফিরে আসেন। জিএম কাদেরের জাতীয় পার্টি এখন ব্যবসায়ী জাতীয় পার্টি হয়ে গেছে।

জাতীয় পার্টি মহাসচিব মুজিবুল হক চুন্নুর খাওয়া নেই বলেও মন্তব্য করেন রাঙ্গা। বলেন, কোনো চুন্নু মুন্নুর খাওয়া আমার কাছে নেই। উনাকে বলবো, সময় থাকতে যা খাওয়ার খেয়ে নেন।

২০১৯ সালে জাপার কাউন্সিলে গঠনতন্ত্র নিয়ে দুর্নীতি হয়েছে অভিযোগ করে তিনি বলেন, দলের গঠনতন্ত্র থেকে চেয়ারম্যানের একক কর্তৃত্ব ক্ষমতা (২০ ধারার উপধারা-১) সংশোধন করা হলেও নির্বাচন কমিশনে গঠনতন্ত্র জমা দেওয়ার সময় দুর্নীতি করা হয়েছে।

দলটির সাবেক মহাসচিব বলেন, সর্বশেষ যে গঠনতন্ত্রটা সংশোধন করা হয়েছে তা আমার হাত ধরে করা হয়েছে। আমি সেই গঠনতন্ত্র সংশোধন করে সেখানে লিখে দিয়েছিলাম, সেখানে রওশন এরশাদকে কো-চেয়ারম্যান করেছিলাম।

গত কাউন্সিলে আমি ওনাকে বলেছিলাম মামা (জিএম কাদের) এটা পরিবর্তন করে দেন। আপনি নিজেও কয়েকবার বহিষ্কার হয়েছেন। আগে উনাকে এরশাদ সাহেব কয়েকবার বহিষ্কার করেছেন। উনি বললেন, চেঞ্জ করে দেওয়া হলো।

তিনি আরও বলেন, একটা গঠনতন্ত্র নির্বাচন কমিশনে দেওয়া হলো, সেখানে আমার সই থাকবে ও চেয়ারম্যানের সই থাকবে। কাউন্সিলের মাধ্যমে উনি নির্বাচিত হয়েছিলেন চেয়ারম্যান, আমি নির্বাচিত হয়েছিলাম মহাসচিব। আমার সই দিয়ে আমি সেখানে গঠনতন্ত্র পাঠিয়ে দিয়েছিলাম। কিন্তু সেখানে আমার সই নেই, সেখানে অন্য একটা প্রবেশ করেছে। এটাও দুর্নীতি করে।

তিনি বলেন, আমি যেই গঠনতন্ত্র করেছিলাম সেখানে রওশন এরশাদ কো-চেয়ারম্যান থাকবেন। তিনি দলের পতাকা উত্তোলন করবেন। রওশন এরশাদ যখন প্রয়োজন চেয়ারম্যানের সঙ্গে কথা বলে চেয়ারম্যানের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেবেন। কিন্তু এখনকার গঠনতন্ত্রে রওশনের কোনো ক্ষমতা নেই।

গঠনতন্ত্র নিয়ে দুর্নীতি অভিযোগ তুলে রাঙ্গা বলেন, এত বড় একটা দুর্নীতি। এটা তো দলের সঙ্গে বেইমানি। এর আগে জিএম কাদেরের মতো এমন কেউ করেছে বলে আমার মনে পড়ে না।

জিএম কাদেরের উদ্দেশে রাঙ্গা বলেন, যখন ইচ্ছা যাকে তাকে দল থেকে বের করে দেবে, যাকে তাকে কাছে টেনে নেবে, জাতীয় পার্টি কারও বাপের সম্পত্তি না। অনেকে মনে করতে পারেন, এটা আমার বাবার সম্পত্তি। এটা হোসেন মুহাম্মদের জাতীয় পার্টি। যদি এর অধিকার দিতে হয়, নিয়মানুসারে যদি দিতে হয়, তাও সেটা পাবেন রওশন এরশাদ।

এসময় জিএম কাদেরের বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ তুলেন মশিউর রহমান রাঙ্গা। তিনি বলেন, এখন দলের চেয়ারম্যান জিএম কাদের আওয়ামী লীগের সঙ্গে না বিএনপির সঙ্গে জোট করবেন এ নিয়ে দরদাম করছেন। এত টাকা দিতে হবে। এতজন সংসদ সদস্য দিতে হবে, এইটা দিতে হবে...। মনে হচ্ছে, জাতীয়তাবাদী ব্যবসায়ী দল হয়ে গেছে।

জিএম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টি আর করবেন না বলেও সাফ জানিয়ে দেন রাঙ্গা।

তিনি আরও বরেন, আসন্ন অধিবেশনে সংসদে জিএম কাদেরের উপনেতার আসনটি সরে যাবে। রওশন এরশাদের চেয়ারের পাশে তিনি আর বসতে পারবেন না। রওশন এরশাদের পাশের চেয়ারে বসবেন অন্য কেউ। সে ব্যবস্থা করা হয়েছে। জিএম কাদেরের চেয়ার কেউ রক্ষা করতে পারবে না।