ক্রিমিয়ান সেতুতে বোমা বিস্ফোরণ: ৮ সন্দেহভাজন গ্রেফতার

ক্রিমিয়ান সেতুতে বোমা বিস্ফোরণের ঘটনায় আট সন্দেহভাজনকে গ্রেফতার করেছে রাশিয়া। সম্প্রতি রাশিয়া ও দখলকৃত ক্রিমিয়ার মধ্যে সংযুক্ত সেতুতে বোমা বিস্ফোরণ হয়। এতে তিনজন নিহত হওয়ার পাশাপাশি সেতুর এক অংশ ভেঙে পড়ে। বুধবার (১২ অক্টোবর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেতুটির ওপর বোমা বিস্ফোরণের জন্য ইউক্রেনের গোয়েন্দা বাহিনীকে দায়ি করেছে মস্কো। তাছাড়া এটিকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবেও আখ্যায়িত করা হয়েছে।

রাশিয়ার ফেডালের সিক্রেট সার্ভিস (এফএসবি) জানিয়েছে, এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে রাশিয়ার পাঁচজন ও ইউক্রেন-আর্মেনিয়ার তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

এফএসবি জানায়, আগস্টে বিস্ফোরকগুলো নিয়ে একটি ট্রাক ওডিসার বন্দর ছাড়ে। রাশিয়ায় প্রবেশের আগে বিস্ফোরকভর্তি ট্রাকটি বুলগেরিয়া, জর্জিয়া ও আর্মেনিয়া হয়ে আসে। এ কাজে সহযোগিতা করার জন্য আরও ১২ জনকে চিহ্নিত করা হয়েছে বলেও জানানো হয়।

অধিকৃত ক্রিমিয়ার সঙ্গে রাশিয়াকে সংযোগকারী সেতুর ওপর হামলার জন্য ইউক্রেনকে দায়ী করে একে সন্ত্রাসী তৎপরতা বলে বর্ণনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ইউক্রেনের গোয়েন্দা বাহিনী রাশিয়ার কৌশলগত গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামো ধ্বংস করার লক্ষ্য নিয়েছে।

কের্চ প্রণালীর ওপর নির্মিত ১৯ কিলোমিটার দীর্ঘ ক্রিমিয়ান সেতু ইউরোপের দীর্ঘতম। ইউক্রেনীয় কর্মকর্তারা একাধিকবার এই সেতুতে হামলা চালানোর হুমকি দিয়েছিলেন।

২০১৮ সালের মে মাসে ক্রিমিয়ান সেতুতে গাড়ি চলাচলের জন্য স্প্যানের প্রথম অংশ খুলে দেয় রাশিয়া। পরের বছর চালু হয় রেল অংশটি। এ প্রকল্পে ব্যয় হয়েছে মোট ৩৬০ কোটি মার্কিন ডলার।