দাম বাজারভিত্তিক হলেও কমেনি ডলারের তেজ

সংকট নিরসনে ডলারের দামের সর্বোচ্চ সীমা বেঁধে দিয়ে দাম বাজারভিত্তিক করে দেওয়া হয়েছে। এরপরও কমছে না ডলারের তেজ। ব্যাংকগুলো একে অপরের কাছে যে দামে ডলার বেচাকেনা করছে, তার দামও বাড়ছে।

আর এখনো অনেক ব্যাংকের ডলার সংগ্রহে ১১০ টাকার ওপরে খরচ হচ্ছে। ফলে আমদানিকারকদেরও প্রতি ডলারে বেশি দাম গুনতে হচ্ছে। এতে দাম বাড়ছে আমদানি পণ্যের।

বাংলাদেশ ব্যাংক অবশ্য এখনো রিজার্ভ থেকে ৯৬ টাকা দামে ডলার বিক্রি করছে। গতকাল বুধবার এই দরে ৪ কোটি ডলার বিক্রি হয়েছে। যদিও কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে ব্যাংকগুলোর ডলারের সর্বোচ্চ বিক্রয়মূল্য বলা হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সা। ফলে এক দেশের ডলারের কয়েক ধরনের দাম চালু হয়েছে। খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ডলারের দামের এত পার্থক্যের কারণে সংকট কাটছে না। এটা কমিয়ে আনতে হবে।

রিজার্ভ থেকে আগের দামে ডলার বিক্রি করা হয়েছে। ব্যাংকগুলো নিজেদের দামে ডলার কেনাবেচা করছে।

সিরাজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র

এমনিতে আমদানি কমেছে ও প্রবাসী আয় বাড়ছে। ফলে সংকট দ্রুতই কমে আসার সম্ভাবনা আছে। তবে শেষ পর্যন্ত ডলার কোন দামে গিয়ে নির্দিষ্ট হবে, তা নিয়ে দুশ্চিন্তা রয়েছে। কারণ, বাংলাদেশ আমদানিনির্ভর দেশ।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম গতকালের পরিস্থিতি নিয়ে প্রথম আলোকে বলেছেন, রিজার্ভ থেকে আগের দামে ডলার বিক্রি করা হয়েছে। ব্যাংকগুলো নিজেদের দামে ডলার কেনাবেচা করছে।

 

রপ্তানিতে ডলারের দাম ৯৯ টাকা, আর প্রবাসী আয়ে ১০৮ টাকা। কেন্দ্রীয় ব্যাংকে দাম ৯৬ টাকায়। এত পার্থক্য রেখে ডলারের দাম স্থিতিশীল করা যাবে না। প্রবাসী আয়ে দাম কমাতে হবে, রপ্তানিতে দাম বাড়াতে হবে। এভাবে সব ক্ষেত্রে ডলারের দাম এক করে ফেলতে হবে।

আহসান এইচ মনসুর, গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক

বাজার পরিস্থিতি

ব্যাংকগুলো সিদ্ধান্ত নিয়েছে, প্রবাসী আয়ে ডলারের দাম হবে ১০৮ টাকা, রপ্তানি আয়ে ৯৯ টাকা। এই দামেই ডলার কিনছে ব্যাংকগুলো। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ব্যাংকগুলোর ডলারের কেনাবেচার গড় দাম প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, মঙ্গলবার ব্যাংকে ডলারের গড় ক্রয়মূল্য ছিল ১০১ টাকা ৬৭ পয়সা, যা গতকাল বুধবার বেড়ে হয় ১০২ টাকা ৩৭ পয়সা। আর ব্যাংকগুলোর বিক্রয়মূল্য বেড়ে হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সা, যা গত মঙ্গলবার ছিল ১০৬ টাকা ১৫ পয়সা।

তবে গতকাল ন্যাশনাল ব্যাংকে ডলার ক্রয়মূল্য ছিল ১১১ টাকা ৪৯ পয়সা, সিটি ব্যাংকে ১১০ টাকা ৫৫ পয়সা, ইসলামী ব্যাংকে ১০৯ টাকা ৮৭ পয়সা ও পূবালী ব্যাংকের ১০৯ টাকা ৩৮ পয়সা। ফলে আমদানিতে ডলারের জন্য বেশি খরচ দিতে হয়েছে।

এদিকে গতকাল ব্যাংকগুলো নিজেদের মধ্যে ১০৬ টাকা দামে ৪ কোটি ডলার বেচাকেনা করেছে। আর কেন্দ্রীয় ব্যাংক আগের মতোই ৯৬ টাকা দামে রিজার্ভ থেকে ডলার বিক্রি করেছে। ফলে ডলারের কয়েক ধরনের দাম নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে।

 

গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর এ নিয়ে প্রথম আলোকে বলেন, রপ্তানিতে ডলারের দাম ৯৯ টাকা, আর প্রবাসী আয়ে ১০৮ টাকা। কেন্দ্রীয় ব্যাংকে দাম ৯৬ টাকায়। এত পার্থক্য রেখে ডলারের দাম স্থিতিশীল করা যাবে না। প্রবাসী আয়ে দাম কমাতে হবে, রপ্তানিতে দাম বাড়াতে হবে। এভাবে সব ক্ষেত্রে ডলারের দাম এক করে ফেলতে হবে।

আহসান এইচ মনসুর আরও বলেন, মূল্যস্ফীতি কমাতে সুদহারের সীমা তুলে দিতে হবে, যা ডলারের ওপর চাপ কমাতে সাহায্য করবে। এ ছাড়া সবার জন্য এক দামে ডলার পাওয়ার উদ্যোগ নিতে হবে। সেটা সরকারি বা বেসরকারি যে ধরনের প্রতিষ্ঠানই হোক না কেন। তাহলেই সংকট কাটবে।

সুদহারের সীমা উঠবে না

যদিও সুদহারের সীমা তুলে দেওয়া হবে না বলে জানিয়েছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমাদের মতো দেশে সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা কঠিন কাজ। ব্যাংক খাতে সুদের হার ৯ ও ৬ শতাংশ যেভাবে কার্যকর করেছি, তা ভালোভাবেই চলছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য রাজস্ব ও মুদ্রানীতি কাজে লাগানো হয়। বাংলাদেশ ব্যাংক সেই কাজটি করে থাকে।

 

ডলার নিয়ে যে সংকট শুরু হয়েছিল, তা কমে আসছে বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী এ নিয়ে বলেন, আমাদের অবস্থা আগের চেয়ে ভালো। রপ্তানি বাড়ছে, আমদানি কমছে। পাশাপাশি প্রবাসী আয় (রেমিট্যান্স) অনেক দ্রুত বাড়ছে।

আমরা এক বছরে ২ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার (প্রবাসী আয়) অর্জন করেছিলাম, মাসে ২০০ কোটি ডলার করে। তা এখন মাসে ২০০ কোটি ডলারের ওপর চলে গেছে। এর আগে ৪ হাজার ৮০০ কোটি ডলার প্রবাসী আয় অর্জন করেছিলাম। এখন প্রবাসী আয়ের মাধ্যমে যে পরিমাণ ডলার পাচ্ছি, সেখানে যেতে বেশি দিন সময় লাগবে না।

মুস্তফা কামাল বলেন, উন্নত অর্থনীতির দেশগুলো যেভাবে মুদ্রাবাজার নিয়ে কাজ করে, সেভাবেই চিন্তা করব। তারা যেভাবে ঠিক করে দেয়, সেভাবেই ঠিক করে দেব এবং আমরা ধীরে ধীরে বাজারভিত্তিক লেনদেনে যাব।