মেট্রো স্পিনিংয়ের শেয়ারের অস্বাভাবিক দাম

মাত্র ৬ কার্যদিবসে শেয়ারবাজারে তালিকাভুক্ত মেট্রো স্পিনিংয়ের শেয়ারের দাম বাড়ছে ৬৫ শতাংশ।প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

এ জন্য রোববার (২৮ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়েছে। ডিএসই জানিয়েছে, মেট্রো স্পিনিংয়ের শেয়ারের দাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে ডিএসই থেকে ২৪ আগস্ট নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে এবং লেনদেন বেড়েছে তার জন্য কোন অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১৭ আগস্ট কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৫ টাকা ৮০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে এরইমধ্যে কোম্পানিটির শেয়ারের দাম ৪২ টাকা ৬০ পয়সা হয়ে গেছে।

এমন দাম বাড়ার প্রেক্ষিতে ডিএসই থেকে সতর্ক বার্তা আসলো। অবশ্য ডিএসইর সতর্ক বার্তার পরও প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগের দিনের তুলনায় কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩ টাকা ৮০ পয়সা বা ৯ দশমিক ৭৯ শতাংশ।

অর্থাৎ এরইমধ্যে কোম্পানিটির শেয়ারের দাম দিনের সর্বোচ্চ সীমায় পৌঁছে গেছে। দিনের সর্বোচ্চ দামে বিপুল পরিমাণ শেয়ার কেনার আদেশ থাকলেও বিক্রিয় আদেশের ঘর শূন্য পড়ে আছে।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। তার আগে ২০২০ সালে বিনিয়োগকারীদের মাত্র ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। এছাড়া ২০১৯ সালেও ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি ২০২১ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় শেয়ারপ্রতি ১ টাকা মুনাফা করেছে।

৬১ কোটি ৬৯ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ১৬ লাখ ৯৮ হাজার ২৭৫টি। এর মধ্যে ৩০ দশমিক শূন্য ৯ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৫৫ দশমিক ৮২ শতাংশ। আর ১৪ দশমিক শূন্য ৯ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে।