বিপাকে পড়েছেন ইউক্রেন-ফেরত ভারতের মেডিক্যাল শিক্ষার্থীরা

যুদ্ধ-সংঘাতের কারণে ইউক্রেন থেকে দেশে ফেরা ভারতের মেডিক্যাল শিক্ষার্থীরা বেশ বিপাকে পড়েছেন। ভারতের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পাঠ শেষ করার সুযোগ পাচ্ছেন না তারা। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আইন অনুযায়ী এমন কোনো ব্যবস্থা তাদের হাতে এখন নেই।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ফরে ইউক্রেনে পড়াশোনা অসমাপ্ত রেখেই দেশে ফিরে আসতে হয় হাজার হাজার শিক্ষার্থীকে। তাদের মধ্যে বেশির ভাগই মেডিক্যাল শিক্ষার্থী।

মাঝপথেই পড়াশোনা বন্ধ হয়ে যাওয়ায় ভবিষ্যৎ নিয়ে বেশ বিপাকে পড়েছেন এই শিক্ষার্থীরা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ওই রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে তাদের পড়াশোনার সুযোগ দেওয়ার আশ্বাস দেন। তবে সেজন্য প্রয়োজন কেন্দ্রের ছাড়পত্রের। কিন্তু তেমন কোনো ব্যবস্থা কেন্দ্রের হাতে নেই বলে জানিয়ে দেওয়া হয়েছে।

সম্প্রতি রাজ্যসভার সংসদ সদস্য বিনয় বিশ্বমের করা এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী পাওয়ার জানান, যুদ্ধের কারণে প্রায় ২০ হাজার শিক্ষার্থী ইউক্রেন থেকে ভারতে ফিরে এসেছেন।

তিনি আরও জানান, ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল অ্যাক্ট, ১৯৫৬ এবং ন্যাশনাল মেডিক্যাল কমিশন অ্যাক্ট, ২০১৯-এ বিদেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভারতের মেডিক্যাল কলেজগুলোতে ভর্তি করানোর কোনো ব্যবস্থা নেই। ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল (এনএমসি) এ ব্যাপারে কোনও শিক্ষার্থীকে বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে ভারতের কোনো মেডিক্যাল কলেজে ভর্তি করানোর ব্যাপারে অনুমতি দেয়নি।

অর্থাৎ যুদ্ধের কারণে পড়াশোনা থামিয়ে দেশে ফিরে আসা শিক্ষার্থীদের ভবিষ্যৎ এখন অন্ধকার। যুদ্ধকালীন পরিস্থিতিতে যে কারণে তাদের পড়া ছেড়ে ফিরে আসতে হয়েছে তা অধরাই থেকে যাচ্ছে। আর কেন্দ্রীয় সরকারও এ বিষয়ে জোরালো কোনো পদক্ষেপের কথা জানায়নি।