এবারও কাগজে-কলমে ভালো দল মোহামেডানের, সাকিবকে নিয়ে টানাটানি

আগেরবার কাগজে-কলমে অন্যতম সেরা দল ছিল মোহামেডান। ঢাকা লিগ মাঠে গড়ানোর ৬ থেকে ৭ মাস আগেই দল গোছানোর কাজও সেরেছিল মতিঝিল ক্লাব পাড়ার এ ঐতিহ্যবাহী ক্লাবটি।

তিন দেশসেরা তারকা ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ একসঙ্গে নাম লিখিয়েছিলেন সাদা-কালো ক্লাবে। সঙ্গে সৌম্য সরকার, তাসকিন আহমেদ, মেহেদি হাসান মিরাজের মতো তারকাও ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত রিয়াদ আর সৌম্য ছাড়া বাকিরা জাতীয় দলের হয়ে ব্যস্ত থাকায় আর মোহামেডানের হয়ে মাঠে নামতে পারেননি।

দক্ষিণ আফ্রিকা সফর শেষে ক্রিকেটাররা যখন দেশে ফেরেন, তখন সুপার লিগ চলছিল। যেহেতু মোহামেডান সুপার লিগেই উঠতে পারেনি গতবার, তাই সাকিব-মুশফিক-মিরাজদের সাদা-কালো জার্সি গায়েই মাঠে নামা হয়নি।

তারকা ক্রিকেটারদের সঙ্গে রনি তালুকদার, শুভাগত হোম, আব্দুল মজিদ, নাজমুল অপুর মত প্রতিষ্ঠিত পারফরমাররাও ছিলেন। কিন্তু কেন যেন কেউই সে অর্থে জ্বলে উঠতে পারেননি। কাগজে-কলমে এক নম্বর দল হয়েও শেষ পর্যন্ত মাঠে সেরা ছয় দলের বাইরে ছিটকে পড়ে মোহামেডান। শেষ করে সাত নম্বরে থেকে।

অনেক টাকা খরচ করে এক ঝাঁক তারকা ও নামি-দামি পারফরমার দলে ভিড়িয়েও শেষ অবধি সুপার লিগ খেলতে না পারার দুঃখ, হতাশা আর যন্ত্রণা এখনও পোড়াচ্ছে মোহামেডান কর্মকর্তাদের।

প্রথমে শোনা গিয়েছিল, আগেরবারের ব্যর্থতার হতাশায় এবার আর তেমন ভালো দল গড়তে আগ্রহী নয় মোহামেডান। শেষ পর্যন্ত তারা সেই অবস্থান থেকে সরে এসেছে।

সবশেষ খবর, এবারও কাগজে কলমে ভালো দল গড়ার কাজে হাত দিয়েছে মোহামেডান। যতদূর জানা গেছে, এ ঐতিহ্যবাহী ক্লাবের আগামী বছরের ঘর গোছানো মোটামুটি শেষ। গত বছরের কয়েকজন ক্রিকেটারকে ধরে রাখার পাশাপাশি এবার কিছু নতুন মুখকে দলে টানার কাজ এরই মধ্যে সেরে ফেলেছে তারা।

তবে এবার মোহামেডান কর্তারা সবার আগে হিসেব কষে দেখেছেন, তারকা এবং জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে কাদের পাওয়া যাওয়ার সম্ভাবনা বেশি। যারা টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টির অটো চয়েজ, তাদের বাইরে রেখে দল সাজানোর কাজে হাত দিয়েছেন এবার মোহামেডান কর্তারা।

মাহমুদউল্লাহ রিয়াদ টেস্ট দলে নেই। এটা একটা সুবিধা। বাকি দুই শীর্ষ তারকা সাকিব আল হাসান আর মুশফিকুর রহিম তিন ফরম্যাটেই জাতীয় দলে খেলেন এবং তাদের দলে থাকাও শতভাগ নিশ্চিত।

তাই পুরো লিগে সাকিব ও মুশফিকের সার্ভিস পাওয়া সম্ভব না, সেই চিন্তায় তাদের চেয়ে রিয়াদকেই তুলনামূলক এভেইলেবল মনে হয়েছে মোহামেডান কর্তাদের।

তাই রিয়াদের সঙ্গে আগামী বছরের চুক্তিও সম্পন্ন বলে জানা গেছে। রিয়াদের পাশাপাশি সৌম্য সরকারকে রেখে দেওয়ার কাজটিও হয়ে গেছে বলে জানা গেছে।

দুই শীর্ষ তারকার মধ্যে সাকিবকে পেতে আগ্রহী মোহামেডান। তবে মুশফিকের এবার সাদা-কালো জার্সি গায়ে চড়ানোর সম্ভাবনা নেই। সাকিব এখনও হ্যাঁ কিংবা না বলেননি।

তবে মুশফিকের মোহামেডান ছাড়া নিশ্চিত। মিস্টার ডিপেন্ডেবলের নতুন ঠিকানা শেখ জামাল ধানমন্ডি ক্লাব। একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, মুশফিকের শেখ জামালে যোগদান একরকম নিশ্চিত।

অন্যদিকে এক নম্বর তারকা সাকিবকে নিয়ে টানাটানি চলছে। দুই জনপ্রিয় শিবির ও চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী আর মোহামেডান দুই দলই সাকিবকে পেতে চাচ্ছে। সাকিব এখনও কাউকে কথা দেননি।

অপর শীর্ষ তারকা তামিম ইকবালও সম্ভবত দল পাল্টাচ্ছেন না। যতদূর জানা গেছে এবারও প্রাইম ব্যাংকেই খেলবেন দেশসেরা ওপেনার তামিম।

মোহামেডান গত লিগের সেরা ছয়ে মানে সুপার সিক্সে জায়গা না পাওয়ায় বিদেশ সফর শেষে দেশে ফিরে দুপক্ষের আপোষ-মীমাংসায় অন্য ক্লাবে খেলেছেন সাকিব, মুশফিক আর মিরাজ।

এর মধ্যে মিরাজকে দলে পেতে মরিয়া মোহামেডান। মিরাজের সঙ্গে অন্য ক্লাবের কথা চললেও মোহামেডান ছেড়ে যাওয়া তার জন্য কঠিন হবে। জানা গেছে, তারকা এই অলরাউন্ডারের সঙ্গে মোহামেডানের লেনদেনও বাকি আছে। কাজেই আইনত মিরাজের মোহামেডান ছেড়ে অন্য ক্লাবে খেলাতে আছে জটিলতা।

এর বাইরে মোহামেডান তাদের আগের দুইবারের নির্ভরযোগ্য অলরাউন্ডার শুভাগত হোমকে রেখে দেওয়ার কাজ সেরে ফেলেছে। একইভাবে ওপেনার রনি তালুকদার, পেসার তাসকিন আহমেদ আর আবু জায়েদ রাহির সাদা-কালো শিবিরে থেকে যাওয়ার কথা শোনা যাচ্ছে।

এছাড়া আরও ৬-৭ জনের সঙ্গে নতুন করে চুক্তি হয়েছে। সেই তালিকায় ইমরুল কায়েস, আরিফুল হক, এনামুল হক জুনিয়র, কামরুল ইসলাম রাব্বি আর পেসার খালেদ আহমেদের নাম শোনা যাচ্ছে। তাদের সাথে কথাবার্তা চূড়ান্ত। এই ৫ জনকে আগামী বছর মোহামেডানে খেলতে দেখা যাবে। তরুণ সম্ভাবনাময় উইকেটেরক্ষক অংকনকেও দলে টানার সব প্রক্রিয়া চূড়ান্ত মোহামেডানের।