বিদেশ থেকে বেশি ঋণ নেওয়ার পরিকল্পনা

আগামী তিন বছর পর্যায়ক্রমে বিদেশ থেকে বেশি ঋণ নেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। একই সময়ে সঞ্চয়পত্র ও ব্যাংকবহির্ভূত খাত থেকে ঋণের চাপ কমানো হবে।

মূলত দুটি কারণে এ কৌশল নিয়েছে সরকার। প্রথমত ২০২৪-২৫ অর্থবছরে এলডিসি (লিস্ট ডেভেলপড কান্ট্রিস বা স্বল্পোন্নত দেশ) থেকে বাংলাদেশ বেরিয়ে আসবে। সেই সময় বিদেশি ঋণের সুদহার ১ দশমিক ৭ শতাংশে উন্নীত হবে, যা বর্তমানে দশমিক ৯ শতাংশের মধ্যে আছে। এক্ষেত্রে সুদ ব্যয় বৃদ্ধির আগে বেশিমাত্রায় ঋণ গ্রহণ করতে চায় সরকার।

আর দ্বিতীয় কারণ হচ্ছে-অভ্যন্তরীণ ঋণে চাপ কমলে বেসরকারি উদ্যোক্তারা বিনিয়োগের জন্য ব্যাংক ঋণের সংকটে পড়বে না। পাশাপাশি সঞ্চয়পত্রে সুদহার বেশির কারণে এ খাতে সুদ ব্যয়ও বেশি। আগামী দিনে সেটিও কমে আসবে। ঋণ গ্রহণের এ পরিকল্পনা আগামী অর্থবছর থেকে কার্যকর করা হচ্ছে। অর্থ মন্ত্রণালয়ের মধ্যমেয়াদি (২০২২-২৩ থেকে ২০২৪-২৫) সামষ্টিক অর্থনৈতিক নীতি-বিবৃতিতে এ পরিকল্পনা তুলে ধরা হয়েছে।

জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান যুগান্তরকে বলেন, আমার ব্যক্তিগত মতামত হচ্ছে-স্বল্প সুদে ঢালাওভাবে বিদেশি ঋণ নেওয়ার বিপক্ষে আমি। আমি প্রকল্পভিত্তিক ঋণ নিতে চাই, যেখানে আমি নিজেই প্রকল্প শনাক্ত করব, ঋণদাতার চিহ্নিত প্রকল্পে না। কারণ, দুর্নীতিগ্রস্ত কিছু লোক এসব ঋণদাতাকে ধরে নিয়ে আসে। এদের পেছনে উদ্দেশ্য থাকে। তবে এলডিসি থেকে বাংলাদেশ বেরিয়ে আসবে-এ বিবেচনায় ঋণ নেওয়া হচ্ছে। এরপরও বলব, ঢালাওভাবে বিদেশি ঋণ নেওয়ার পক্ষে আমি নই।

সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য যুগান্তরকে বলেন, বাজেট সহায়তার জন্য বিশ্বব্যাংক ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ নিলে সমস্যার কিছু নেই। এজন্য ঋণ কী ধরনের, সেটি দেখতে হবে। তবে সেটি না হলে হয়তো মেগা প্রকল্পের জন্য ঋণ নেওয়া হবে। তবে শ্রীলংকার মতো পরিস্থিতি নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। তিনি আরও বলেন, অভ্যন্তরীণ ঋণও বাড়বে। ঘাটতি অর্থায়নের জন্য ব্যাংক ও বিদেশি ঋণ বেশি নেওয়া হবে। এই হিসাবের সঙ্গে সরকারের মধ্যমেয়াদি পরিকল্পনা সাংঘর্ষিক। তবে ভুলে গেলে চলবে না, আমাদের অভ্যন্তরীণ ঋণের অঙ্ক বিদেশি ঋণের চেয়েও বেশি।

সূত্রমতে, আগামী তিন বছরে বাজেটের ঘাটতি মেটাতে বিদেশি ঋণের উচ্চ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই সময়ে মোট ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৩২ হাজার ৮০৫ কোটি টাকা, যেখানে ঘাটতির সর্বোচ্চ ৪৫ শতাংশ পূরণ করা হবে বিদেশি ঋণ নিয়ে। এর মধ্যে আগামী অর্থবছরে নেওয়া হবে ৯৫ হাজার ৪৫৮ কোটি টাকা (ঘাটতির ৪০ দশমিক ৩ শতাংশ)। এর পরবর্তী বছরে (২০২৩-২৪) নেওয়ার লক্ষ্যমাত্রা ১ লাখ ১১ হাজার ২০৭ কোটি টাকা এবং ২০২৪-২৫ অর্থবছরে বিদেশি ঋণের লক্ষ্যমাত্রা হচ্ছে ১ লাখ ২৬ হাজার ১৪০ কোটি টাকা (ঘাটতির ৪৫ শতাংশ)।

এদিকে ঘাটতি বাজেটের অর্থায়নের ৬০ ভাগই আসছে অভ্যন্তরীণ (ব্যাংক ও সঞ্চয়পত্র) খাত থেকে, যা ২০২৪-২৫ অর্থবছরে অভ্যন্তরীণ খাত থেকে ঋণ কমিয়ে ১৬ দশমিক ৪ শতাংশে নামিয়ে আনা হবে। ওই পরিকল্পনাকে সামনে রেখে সঞ্চয়পত্র থেকে পর্যায়ক্রমে ঋণ কম নেওয়ার পরিকল্পনা উল্লেখ করা হয়। সেখানে দেখা গেছে, আগামী অর্থবছরে প্রায় ৩৫ হাজার কোটি টাকা ঋণ নেওয়া হবে সঞ্চয়পত্র থেকে। এর পরবর্তী বছরে ঋণের লক্ষ্যমাত্রা হচ্ছে ২৭ হাজার ৪৫০ কোটি টাকা এবং ২০২৪-২৫ অর্থবছরে নেওয়া হবে ২৫ হাজার ২৮০ কোটি টাকা। এছাড়া ব্যাংকবহির্ভূত খাত থেকে আগামী অর্থবছরে নেওয়া হবে ৪ হাজার কোটি টাকার ঋণ। পরবর্তী দুই বছরে পর্যায়ক্রমে ঋণ নেওয়া হবে ২ হাজার ৭৫০ কোটি এবং ২ হাজার ৫২০ কোটি টাকা।

প্রসঙ্গত, অধিকমাত্রা বেশি ঋণ গ্রহণের কারণে সম্প্রতি অর্থনৈতিকভাবে দেউলিয়া হয়েছে শ্রীলংকা। যদিও বাংলাদেশের ক্ষেত্রে ঋণের স্থিতি নিু ঝুঁকিতে আছে। নিু ঝুঁকিতে থাকার বিষয়টি আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের যৌথভাবে করা ঋণ স্থিতি বিশ্লেষণ (ডে সাসটেইনেবিলিটি এনালাইসিস, ডিএসএ) প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, সুশৃঙ্খল আর্থিক ব্যবস্থাপনার ফলে বাংলাদেশ ঋণ চাপের স্বল্প ঝুঁকিতে থাকতে পেরেছে। তবে উন্নয়নমূলক ও সামাজিক লক্ষ্য আর্থিকভাবে টেকসই অর্জন করতে হলে আরও রাজস্ব পরিমাণ বাড়ানো প্রয়োজন বলে মনে করেছে আন্তর্জাতিক এ দুই সংস্থা।

অর্থ মন্ত্রণালয়ের মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি-বিবৃতিতে বলা হয়, সঞ্চয়পত্র থেকে ঋণ গ্রহণ কমানোর মাধ্যমে আগামী কয়েক বছরের মধ্যে অভ্যন্তীরণ ঋণের সুদ ব্যয় হ্রাস পাবে। ২০১৬-১৭ অর্থবছরে এ খাতে অন্তর্নিহিত সুদহার ছিল ৯ দশমিক ২ শতাংশ, যা আগামী অর্থবছরে কমে আসবে ৭ দশমিক ৯ শতাংশে। আর মধ্যমেয়াদি অর্থাৎ আগামী তিন বছরে সুদ ৬ শতাংশের নিচে নেমে আসবে। জানা যায়, সঞ্চয়পত্র থেকে ঋণ নেওয়ার বিপরীতে ২০১৬-১৭ অর্থবছরে সুদ বাবদ সরকারকে পরিশোধ করতে হয়েছে ৫ হাজার ১৮০ কোটি টাকা। আগামী ২০২৪-২৫ অর্থবছরে এই সুদ পরিশোধ ব্যয় কমিয়ে ২ হাজার ৫২০ কোটি টাকায় নিয়ে আসার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।