রুশ টিভিতে সংবাদের লাইভে ঢুকে যুদ্ধবিরোধী বিক্ষোভ

রাশিয়ার সরকারি টিভি চ্যানেলচ্যানেল ওয়ান’– স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যায় খবর পড়ছিলেন এক নারী। সময় সেখানে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড হাতে উপস্থিত হন আরেক নারী। খবর বিবিসির।

 

সংবাদ উপস্থাপকের পেছনে স্পষ্ট দেখা যাচ্ছিল বিক্ষোভকারী ওই নারীকে। তাঁর প্ল্যাকার্ডে লেখা ছিলযুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করো, প্রচারণায় বিশ্বাস কোরো না, তারা এখানে মিথ্যা কথা বলছে

 

বিজ্ঞাপন

সংবাদ উপস্থাপকের পেছনে থাকা বিক্ষোভকারী ওই নারীও চ্যানেল ওয়ানের একজন সংবাদকর্মী। তাঁর নাম মেরিনা ওভিসইয়াননিকোভা।

 

বিবিসির খবরে দাবি করা হয়েছে, রাশিয়ার সংবাদ চ্যানেলগুলো কঠোরভাবে নিয়ন্ত্রণ করে ক্রেমলিন সরকার। ইউক্রেন যুদ্ধ নিয়ে কেবল রাশিয়ার দৃষ্টিভঙ্গি থেকেই সংবাদ প্রকাশ করে চ্যানেলগুলো। ওভিসইয়াননিকোভাকে পুলিশ আটক করেছে বলে ধারণা করা হচ্ছে।

 

সংবাদ প্রচারের সময় বিক্ষোভকারী ওই নারীর আওয়াজও শোনা যায়। বিক্ষোভকারী ওই নারী সে সময় বলছিলেন, ‘যুদ্ধকেনাবলুন। যুদ্ধ বন্ধ করুন।

 

ওভিসইয়াননিকোভা সংবাদ চলাকালে বলেন, ইউক্রেনে হামলা অপরাধের শামিল। ক্রেমলিন যে প্রচারণা চালাচ্ছে, তাতে তিনি লজ্জিত বলেও জানান।

 

ওভিসইয়াননিকোভা আরও বলেন, ‘আমি লজ্জিত যে টিভি পর্দায় আমাকে মিথ্যা বলতে হচ্ছে।তিনি রুশ জনগণকে যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভের জন্য আহ্বান জানান। তিনি বলেন, কেবল জনগণই এই পাগলামি বন্ধ করতে পারে।

 

ঘটনার পর ফেসবুক পেজে ওভিসইয়াননিকোভাকে অনেকে ধন্যবাদ জানিয়েছেন।

বিবিসির খবরে আরও দাবি করা হয়েছে, রাশিয়ার সরকারি গণমাধ্যমগুলোয় যুদ্ধকে বিশেষ সেনা অভিযান অথবা ইউক্রেনকে হামলাকারী হিসেবে অভিহিত করা হয়। নব্য নাৎসিরা ইউক্রেন সরকার পরিচালনা করছেএমন অভিযোগও রয়েছে।

 

রেডিও স্টেশন ইকো অব মস্কো, অনলাইন টিভি চ্যানেল টিভি রেইনসহ আরও কিছু গণমাধ্যমের সম্প্রচার রাশিয়ার সরকার বন্ধ করে দিয়েছে।

 

রাশিয়ার বেশ কিছু সামাজিক যোগাযোগমাধ্যমের সাইট বন্ধ করে দেওয়া হয়েছে। ফেসবুক টুইটারের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ইনস্টাগ্রামও গতকাল বন্ধ করে দেওয়া হয়েছে।