আমানত পেতে অনৈতিক খরচ করা যাবে না

আমানত আনতে অনৈতিক খরচ করছে ব্যাংকবহির্ভূত কিছু আর্থিক প্রতিষ্ঠান। কমিশন, উন্নয়ন ব্যয় বা ব্যবসা উন্নয়নের নামে তারা এ খরচ করছে। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলেছে, আমানত পেতে এ ধরনের অনৈতিক খরচ করা যাবে না। আর সুদহারের হালনাগাদ তথ্য আর্থিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

সংশ্নিষ্টরা জানান, বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পরিদর্শনে আমানত পেতে বিভিন্ন পক্ষকে অনৈতিক সুবিধা দেওয়ার তথ্য পাওয়া গেছে। আর্থিকভাবে খারাপ অবস্থায় পড়া প্রতিষ্ঠানগুলোয় এমন অনৈতিক চর্চা বেশি হচ্ছে। এসব আর্থিক প্রতিষ্ঠান অনেক ক্ষেত্রে মেয়াদপূর্তির পরও আমানতকারীর অর্থ পরিশোধ করতে পারছে না। অথচ কমিশন দিয়ে বিভিন্ন উপায়ে আমানত আনছে। এমনিতেই এ ধরনের প্রতিষ্ঠান উচ্চ সুদ দিচ্ছে। এর সঙ্গে কমিশন বাবদ খরচ করায় তাদের তহবিল ব্যয় আরও বেড়ে গিয়ে ঝুঁকি বাড়ছে। এর প্রভাবে ঋণের সুদহারও বেড়ে যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কিছু আর্থিক প্রতিষ্ঠান আমানত সংগ্রহের লক্ষ্যে কমিশন, উন্নয়ন ব্যয়, ব্যবসা উন্নয়ন খরচ ইত্যাদি খাতে বা শিরোনামে অর্থ খরচ করছে, যা অনৈতিক ও অগ্রহণযোগ্য। বর্ণিত কার্যক্রমের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠান অযৌক্তিকভাবে তহবিল ব্যয় বাড়াচ্ছে। প্রতিষ্ঠানগুলোর ঋণের সুদহার ঊর্ধ্বমুখী হতে যা প্রভাবিত করছে। এমন প্রেক্ষাপটে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আর্থিক প্রতিষ্ঠানের আমানত সংগ্রহে ঘোষিত সুদ ছাড়া কোনো প্রচ্ছন্ন ব্যয় করা যাবে না। কমিশন, ব্যবসায় উন্নয়ন খরচ, উন্নয়ন ব্যয় বা যে নামেই অভিহিত করা হোক না কেন, নির্ধারিত সুদহারের বাইরে কোনো ব্যয় দেখানো যাবে না। আর আর্থিক প্রতিষ্ঠানগুলোর সুদহার-সংক্রান্ত হালনাগাদ তথ্য নিয়মিতভাবে নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

মতামত জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ সমকালকে বলেন, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান আমানত আনবে তার সেবার মান, কর্মদক্ষতা ও গ্রাহকের আস্থার ভিত্তিতে। তা না করে কমিশন দিয়ে আমানত আনার অনুশীলন নৈতিকতাবিরোধী। কোনোভাবেই এটি হতে পারে না। এই অনৈতিক চর্চা শুধু বন্ধ করলে হবে না। যেসব প্রতিষ্ঠান এমন করেছে, তাদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নিতে হবে।

সংশ্নিষ্টরা জানান, সব সময়ই ব্যাংকের তুলনায় আর্থিক প্রতিষ্ঠানের সুদহার বেশি থাকে। ২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংকগুলোর ঋণে সর্বোচ্চ ৯ শতাংশ সুদহার নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যক্তি পর্যায়ের তিন মাস মেয়াদি আমানতে মূল্যস্ম্ফীতির বেশি কম না দেওয়ার দেওয়ার নির্দেশনা দেওয়া হয় গত বছরের আগস্টে। আর্থিক প্রতিষ্ঠানের জন্য সুদহারে কোনো সীমা নির্ধারণ করা নেই। তারা ঋণ ও আমানতে নিজেদের মতো করে সুদ নির্ধারণ করতে পারে। ব্যাংকগুলোর যেখানে ঋণের সর্বোচ্চ সুদ ৯ শতাংশ, সেখানে অনেক আর্থিক প্রতিষ্ঠান তিন মাস মেয়াদি আমানতে ৯ থেকে ১২ শতাংশ সুদ দিচ্ছে। মূলত সমস্যায় থাকা আর্থিক প্রতিষ্ঠানগুলো নতুন টাকা নিয়ে আগের আমানতের দায় শোধ বা পরিচালন ব্যয় মেটাতে এমন ঝুঁকিপূর্ণ চর্চা করছে। আমানত পেতে অনেক আর্থিক প্রতিষ্ঠান বিভিন্ন ব্যক্তির মোবাইলে লোভনীয় সুদের অফার দিয়ে এসএমএস দিয়ে থাকে।

প্রসঙ্গত, দুর্নীতির দায়ে অভিযুক্ত পি কে হালদার ২০১৪ সালে পিপলস লিজিং, বিআইএফসি, ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস ফাইন্যান্সে নিয়ন্ত্রণ নেয়। এসব প্রতিষ্ঠানসহ অন্তত ১০টি আর্থিক প্রতিষ্ঠান সময়মতো আমানত ফেরত দিচ্ছে না বলে অভিযোগ আসছে কেন্দ্রীয় ব্যাংকে। কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের টাকা ফেরত না দেওয়ার প্রভাব পুরো খাতে পড়েছে। কেননা ব্যক্তি আমানতকারীদের পাশাপাশি বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠান ও ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে আমানত রাখার বিষয়ে সতর্ক। অন্যদিকে নানা অনিয়মের মাধ্যমে বিতরণ করা কিছু আর্থিক প্রতিষ্ঠানের ঋণও সময়মতো ফেরত আসছে না। যদিও কিছু আর্থিক প্রতিষ্ঠান ভালো করছে।

আমানত সংগ্রহের জন্য এসএমএস দেওয়ার ক্ষেত্রে বেশ আগ থেকে কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে এসএমএস দেওয়ায় গত বছরের জুলাইয়ে তিনটি আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে নোটিশ দেয় বাংলাদেশ ব্যাংক। লংকাবাংলা ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং ফার্স্ট ফাইন্যান্সকে এ নোটিশ দেওয়া হয়। নোটিশের পরও আমানতের জন্য এসএমএস দেওয়ার ঘটনা ঘটছে।

একটি আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক সমকালকে বলেন, সব প্রতিষ্ঠানের একটা ব্যবসায়িক কৌশল থাকে। সবাই অনৈতিক সুবিধা দিয়ে আমানত নেয় না। অনেক ক্ষেত্রে কমিশন এজেন্টের মাধ্যমে আমানত সংগ্রহ করা হয়। বাংলাদেশ ব্যাংকের এ নির্দেশনা 'ওভার রেগুলেশন' বলে তিনি মনে করেন।