হন্যে হয়ে কর্মী খুঁজছে তাইওয়ানের চিপ কোম্পানিগুলো

ডিজিটাল যন্ত্রের বাহক হলো মাইক্রোচিপ। ডেটা বা তথ্য ছাড়া যেমন সব ডিজটাল যন্ত্র অচল ঠিক তেমনি মাইক্রোচিপ না হলে এত ছোট কম্পিউটার বা যন্ত্র তৈরি করা মোটেও সম্ভব না। আর এই মাইক্রোচিপ তৈরির অন্যতম বাজার হলো তাইওয়ান।

চীনের আধাস্বায়ত্তশাসিত অঞ্চলটির সেমিকন্ডাক্টর বা চিপ নির্মাণ কোম্পানিগুলো হন্যে হয়ে কর্মী খুঁজছে। বলা চলে মাইক্রোইলেকট্রনিকসে ডক্টরেট ডিগ্রি নেওয়াদের ক্ষেত্রে অপার সুযোগ সৃষ্টি হয়েছে তাইওয়ানের চাকরির বাজারে।

তাইওয়ানের সেমিকন্ডাক্টর শিল্পখাতে নিয়োগের জন্য অনেকটা শোরগোল পড়ে গেছে। এই খাতে গত বছরের চিপের ঘাটতি পূরণ ও ক্ষতি পুষিয়ে নিতে চায় কোম্পানিগুলো। এছাড়া বিশ্বজুড়ে স্থিতিস্থাপক এবং স্থানীয়ভাবে চিপ সরবরাহ বাড়াতে চায় তারা। উন্নত চিপ মেকিংয়ের কেন্দ্র তাইওয়ানের চেয়ে বেশি চাপ আর কোথাও নেই। তাই প্রকৌশলীদের পাশাপাশি স্নাতক পাস করাদেরও কদর বাড়ছে সেখানে।

মানবসম্পদ বিশেষজ্ঞ, শিল্প নির্বাহী এবং এমনকি সরকারি কর্মকর্তারা একমত যে, বর্তমানে চিপ শিল্পখাতে প্রতিভার ঘাটতি তাদের দেখা সবচেয়ে গুরুতর পরিস্থিতি। এই সংকট দিনকে দিন আরও ঘনীভূত হচ্ছে।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বিশ্বের শীর্ষ মোবাইল চিপ কোম্পানি মিডিয়াটেকের চেয়ারম্যান টিসাই মিং-কায় বলেন, উচ্চমানের চিপ তৈরিতে প্রতিভার ঘাটতি ভবিষ্যতে সেমিকন্ডাক্টর শিল্পের সামগ্রিক বিকাশের জন্য চ্যালেঞ্জ তৈরি করবে।

তাইওয়ান ইনস্টিটিউট অব ইকোনমিকস রিসার্চ-এর তথ্য অনুযায়ী, তাইওয়ানের সেমিকন্ডাক্টর শিল্পে গত বছরের শেষ পর্যন্ত ২৩ দশমিক ৪ মিলিয়ন জনসংখ্যার মধ্যে দুই লাখ ৯০ হাজার জনের কাজের সুযোগ হয়। ২০১৯ সালে মাত্র দুই বছর আগে সেখানে কাজ করতো দুই লাখ ২৫ হাজার মানুষ।

তাইওয়ানের সবচেয়ে বড় দুই চিপ নির্মাণকারী প্রতিষ্ঠান তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএমএসসি) এবং মিডিয়াটেক, চলতি বছর মোট ১০ হাজারের বেশি কর্মী নিয়োগ করছে। যাদের মধ্যে অগ্রাধিকার পাবেন তাইওয়ানের তরুণরা।

ইউনাইটেড মাইক্রোইলেকট্রনিকস, বিশ্বের চুক্তিতে চার নম্বর চিপ নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, চলতি বছর দ্বীপটির এক হাজারপাঁচশো জনকে নিয়োগ দেবে তারা। ইউরোপের বৃহত্তম চিপমেকিং সরঞ্জাম প্রস্তুতকারক এএসএমএল বলেছে যে এটি বিশ্বব্যাপী অতিরিক্ত চার হাজার জনের মধ্যে তাইওয়ানে এক হাজার কর্মী নেবে।

তাইওয়ানে বর্তমানে মার্কিন চিপ নির্মাতা মাইক্রোন, ইন্টেল, কোয়ালকম, এনভিডিয়া এবং এএমডি, সেইসাথে নোভেটেক, রিয়েলটেক এবং ফিসন ইলেকট্রনিকসের মতো শীর্ষ চিপ নির্মাণকারী প্রতিষ্ঠানের দুই হাজারের বেশি চাকরির জন্য বিজ্ঞপ্তি রয়েছে লিংকড ইনসহ স্থানীয় নিয়োগ প্ল্যাটফর্মে।

তাইওয়ানের বৃহত্তম স্থানীয় নিয়োগ প্ল্যাটফর্ম, একশ চার জব ব্যাংকের একটি সমীক্ষা অনুসারে, চিপ শিল্পের পদের জন্য মোট শূন্যপদের সংখ্যা গতবছর ডিসেম্বরে ৩৪ হাজারে পৌঁছেছে। যা দুই বছর আগের তুলনায় প্রায় ৭৭ শতাংশ বেশি।

সংশ্লিষ্টরা বলছেন, সেমিকন্ডাক্টর শিল্পে প্রতিভার জন্য এত ক্ষুধা তারা কখনো দেখেননি। জানা গেছে তাইওয়ানের পশ্চিম উপকূল একটি সম্পূর্ণ সেমিকন্ডাক্টর সাপ্লাই চেইনের আবাসস্থল। উন্নত চিপ প্ল্যান্ট তৈরি করার কথাও রয়েছে দক্ষিণের একটি শহরে।

তাইওয়ানের সেমিকন্ডাক্টর শিল্পকে দ্বীপটির কৌশলগত গুরুত্ব বজায় রাখার জন্য এবং চীনের সঙ্গে সম্পর্কের অবনতির মধ্যে আন্তর্জাতিক জোট বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের প্রশাসন আগামী ১০ বছরে চিপ শিল্পকে সমৃদ্ধ করতে সংশ্লিষ্ট শিক্ষাখাতে তিনশ মিলিয়ন ডলার খরচ করার উদ্যোগ নিয়েছে। শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর অধীনে চারটি সেমিকন্ডাক্টর গ্র্যাজুয়েট স্কুল খোলারও কথা রয়েছে।