বীমা দিবসে বক্তব্য দেয়ার সুযোগ পাচ্ছেন না আইডিআরএ চেয়ারম্যান

জাতীয় বীমা দিবস আগামী ১ মার্চ। দিবসটি উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সুযোগ পাচ্ছেন না বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় বীমা দিবসের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সম্প্রতি অযোগ্যকে সিইও নিয়োগে আইডিআরএ চেয়ারম্যানের ক্ষমতার অপব্যবহার শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। এছাড়া ডেল্টা লাইফ থেকে আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষ দাবি করার অভিযোগ তোলা হয়েছে। সরকারের উচ্চ পর্যায় থেকে এসব অনিয়ম ও দুর্নীতির সত্যতা যাচাইয়ে উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে। এমন প্রেক্ষিতে জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সুযোগ থাকে বঞ্চিত হচ্ছেন আইডিআরএ চেয়ারম্যান।

দিবস উদযাপন কমিটির সূত্রে জানা গেছে, বক্তাদের তালিকায় আইডিআরএর চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের নাম প্রস্তাব করা হলেও তার অনুমোদন না পাওয়ায় তিনি জাতীয় বীমা দিবসের আলোচনায় বক্তব্য দিতে পারবেন না।

সূত্রটি জানায়, আইডিআরএর চেয়ারম্যানের বক্তৃতার একটি লিখিত খসড়া অর্থ মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়। অর্থ মন্ত্রণালয় চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দফতর পাঠালে তা অনুমোদন করা হয়নি। ফলে জাতীয় বীমা দিবসে আইডিআরএর চেয়ারম্যান বক্তব্য দিতে পারবেন না। এমনকি জাতীয় এ অনুষ্ঠানের মঞ্চেও বসতে পারবেন না তিনি।

জাতীয় দিবসের নিমন্ত্রণপত্রেও নেই আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের নাম। নিমন্ত্রণ পত্রটিতে স্বাক্ষর করেছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

অনুষ্ঠানসূচিতে দেয়া তথ্য অনুসারে এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতি হিসেবে বক্তব্য রাখবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

১৯৬০ সালের ১লা মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। এ দিনটিকে স্মরণ করে সরকার ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করে।

এ বছর বীমা দিবসের প্রতিপাদ্য মুজিববর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার। বীমা খাতের উন্নয়ন ও বীমা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য জাতীয় বীমা দিবসে র্যালি, বীমা মেলা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হয়।

জাতীয় বীমা দিবস নিয়ে সম্প্রতি এক সংবাদ সম্মেলন করে আইডিআরএ চেয়ারম্যান জানান, জাতীয় বীমা দিবস উপলক্ষে আইডিআরএ নিজস্ব অর্থায়নে চালু করছে বঙ্গবন্ধু শিক্ষা বীমা। ৩ থেকে ১৭ বছরের শিশুদের জন্য অভিভাবকরা বঙ্গবন্ধু শিক্ষা বীমা করতে পারবেন। এই জন্য বার্ষিক প্রিমিয়াম দিতে হবে ৮৫ টাকা। বঙ্গবন্ধু শিক্ষা বীমা পলিসি গ্রহণের পর কোনো কারণে অভিভাবক মারা গেলে ওই শিশু ১৭ বছর পর্যন্ত মাসিক ৫০০ টাকা করে পাবেন।