জলবায়ু সহিষ্ণু ধানের জাত উদ্ভাবনে কাজ করছে আফতাব বহুমুখী ফাম

জলবায়ু সহিষ্ণু উচ্চফলনশীল পুষ্টিসমৃদ্ধ চিকন ধানের জাত উদ্ভাবনের লক্ষ্য নিয়ে ধানের জাত উন্নয়নে কাজ করছে আফতাব বহুমুখী ফার্ম লিমিটেড। সম্প্রতি আফতাব বহুমুখী ফার্মের গবেষণা কেন্দ্রগুলো পরিদর্শন করে দেখা গেছে বর্তমানে ৮টি ফসল নিয়ে গবেষণা করছে তারা। এরমধ্যে ধান অন্যতম। তারা ৮০ প্রজাতির ধান নিয়ে গবেষণা করছে। আর এসব জাত উন্নয়নের জন্য ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনস্টিটিউট (আইআরআরআই), বাংলাদেশ রাইস রিসার্চ ইনস্টিটিউট (বিআরআরআই) বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চীনা গবেষণা ভিত্তিক কোম্পানি, থাইল্যান্ড ভিত্তিক কোম্পানি ও ভারতীয় কোম্পানির সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি।

আফতাব বহুমুখী ফার্মের গবেষণা কেন্দ্রগুলো পরিদর্শন করে দেখা গেছে, এসব গবেষণায় অভূতপূর্ব সফলতা এসেছে। সফলতার ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি কিছু মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানগুলোর অনুমোদনের জন্য প্রস্তুতি নিচ্ছে। এসব জাত অনুমোদন পেলে বাংলাদেশের কৃষিতে একটা বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

ধানের জাত উন্নয়নের বিষয়ে জানতে চাইলে আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড সহকারী ব্যবস্থাপক (বীজ) মো. ফজলুল হক বলেন, আগের থেকে দেশের মানুষের অর্থনৈতিক অবস্থা অনেক ভালো হয়েছে। মানুষ এখন আর মোটা ধানের ভাত খেতে চাই না। এসব বিষয় মাথায় রেখেই আমরা উচ্চফলনশীল মাঝারি চিকন থেকে চিকন জাতের উদ্ভাবনে কাজ করছি। আমাদের উদ্ভাবিত মাঝারি চিকন ধানের উৎপাদন অন্য সকল চিকন ধানের তুলনাই অনেক বেশি ফলন হবে। সেই সাথে পুষ্টিগুণ সমৃদ্ধ হবে।

তিনি বলেন, চিকন ধানের চাহিদা থাকলেও ফলন কম হওয়ার কারনে কৃষকরা চিকন ধান চাষ করতে আগ্রহী হয় না। এজন্য আমাদের লক্ষ্য চিকন ধানের জাতগুলোর ফলন বাড়ানো। চিকন ধানগুলো হেক্টরপ্রতি ১০টন বা তার চেয়ে বেশি পরিমানে উৎপাদন করাই আমাদের লক্ষ্য।

তিনি বলেন, আমাদের আরেকটি লক্ষ্য লবণ, জলবায়ু ও খরা সহিষ্ণু বিভিন্ন ধানের জাত উদ্ভাবন করা। কেননা বিশ্বের জলবায়ু পরিবর্তনের কারণে অসময়ে বৃষ্টি হচ্ছে, তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, শীতকালে পড়ছে না শীত এবং অতিরিক্ত তাপমাত্রার কারণে জমিতে লবনাক্ততা বেড়ে যাচ্ছে।

এছাড়া দেশের উত্তরাঞ্চলের জন্য আমরা খরা সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন করার উদ্যেগ নিয়েছি। বৃষ্টি না হলেও যেন ধানের ফলন কমে না যায় এমন জাত উদ্ভাবন করার লক্ষ্যে কাজ করছি।

অন্যদিকে আমরা সুগন্ধী জাতের ধান নিয়েও কাজ করছি। সুগন্ধী জাতের ধান সাধারণত হেক্টরপ্রতি ৩টন উৎপাদন হয়। এজন্য এখন আর মানুষ সুগন্ধী ধান চাষ করতে চাই না। আমরা এই ধানের জাত নিয়ে আগে থেকেই কাজ করছি। ইতোমধ্যেই আমরা একটি সুগন্ধী ধানের জাত উদ্ভাবন করেছি যেটার উৎপাদন হেক্টরপ্রতি ৪.৯ টন। এটাকে আমরা আরো বেশি পরিমানে উৎপাদনের জন্য কাজ করছি।