শপথ নিলেন পাকিস্তানের সর্বোচ্চ আদালতে প্রথম নারী বিচারপতি

পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন আয়েশা মালিক। মানবাধিকার কর্মীরা প্রায়ই অভিযোগ করেন যে, দেশটিতে বিভিন্ন আইনের ক্ষেত্রে নারীরা অবহেলিত হচ্ছেন। এমন একটি দেশের সর্বোচ্চ আদালতের বিচারপতি হিসেবে কোনো নারীর দায়িত্ব নেওয়ার ঘটনা যুগান্তকারীই বলা যায়। খবর আল জাজিরার।

 

গত ৬ জানুয়ারি দেশটির জুডিসিয়াল কমিশন আয়েশা মালিক নামের ওই নারীকে বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। ১৯৪৭ সালে স্বাধীনতার পর ৫৫ বছর বয়সী আয়েশা মালিক প্রথম নারী হিসেবে পাকিস্তানের সর্বোচ্চ আদালতে নিয়োগ পাচ্ছেন।

 

রাজধানী ইসলামাবাদে শপথ গ্রহণ করেন আয়েশা মালিক। সেখানে তিনি আরও ১৬ জন পুরুষ সহকর্মীর সঙ্গে বসে শপথ নেন। আইনজীবী এবং নারী অধিকার কর্মী নিকাহাত দাদ বলেন, এটা একটি বড় পদক্ষেপ। পাকিস্তানের বিচার ব্যবস্থায় এটি একটি ইতিহাস তৈরি করেছে।

 

নিকাহাত দাদ আরও বলেন, সামনে এগিয়ে যাওয়ার জন্য এটি একটি বড় পদক্ষেপ। তাকে নিয়োগের মধ্য দিয়ে পাকিস্তানের বিচার বিভাগে একটি ইতিহাস তৈরি হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে পাকিস্তানের উত্তরাঞ্চলীয় শহর লাহোরে গত দুদশক ধরে বিচারকের দায়িত্ব পালন করছিলেন আয়েশা মালিক।

 

পাঞ্জাব প্রদেশের বিচার বিভাগকে পুরুষতান্ত্রিক রীতিনীতির বাইরে নিয়ে আসার জন্য কৃতিত্ব দেওয়া হচ্ছে তাকে।

 

গত বছর বিতর্কিত ও অবমাননাকর কুমারিত্ব পরীক্ষাকে বেআইনি ঘোষণা করেন এই বিচারক। যৌন হয়রানি ও ধর্ষণের শিকার নারীদের কুমারিত্ব পরীক্ষা করা হতো। তার এই রায়ের মাধ্যমে দেশটির নির্যাতনের শিকার নারীরা চরম অবমাননাকর পরিস্থিতি থেকে রক্ষা পেয়েছেন।

 

আয়েশা মালিকের সুপ্রিম কোর্টের দায়িত্ব পাওয়ার মাধ্যমে রক্ষণশীল ও পুরুষতন্ত্র প্রভাবিত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির বিচার বিভাগে নারীদের প্রবেশের পথ আরও সুগম করে দিয়েছে।

 

নারী অধিকারকর্মী খাদিজা সিদ্দিকী বলেন, বিচার বিভাগের নারীদের জন্য সব বাধা তিনি ভেঙে দিয়েছেন। এতে অন্য নারীরাও পেশাগতভাবে উৎসাহিত হবেন।

 

এছাড়া বিচারবিভাগে ভবিষ্যতে আরও নারীদের পক্ষে রায় আসবে বলে প্রত্যাশা করেন এই আইনজীবী।